মতিঝিলে মেট্রোরেলের বাণিজ্যিক যাত্রা ৩০ অক্টোবর

0

বিডি২৪ভিউজ ডেস্ক : আগামী ২৯ অক্টোবর উদ্বোধনের পরদিনই আগারগাঁও-মতিঝিল অংশে বাণিজ্যিকভাবে মেট্রোরেল চলাচল শুরু হবে। এ অংশে শুরুতে সকাল ৮টা থেকে ১১টা পর্যন্ত তিন ঘণ্টা ট্রেন চলবে। পরে আস্তে আস্তে সময় ও ট্রেনের সংখ্যা বাড়বে বলে জানিয়েছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) কর্তৃপক্ষ। জানা গেছে, প্রথমে ফার্মগেট, সচিবালয় ও মতিঝিল স্টেশন চালু হবে। পর্যায়ক্রমে খুলবে বিজয় সরণি, কারওয়ান বাজার, শাহবাগ ও ঢাকা বিশ্ববিদ্যালয় স্টেশন।

ডিএমটিসিএল সচিব মোহাম্মদ আবদুর রউফ গতকাল বৃহস্পতিবার কালবেলাকে জানান, তিনটি স্টেশন দিয়ে এ অংশের প্রস্তুতি একদম শেষপর্যায়ে। এখন ফিনিশিং চলছে। বাকি স্টেশন চালু করতে তিন মাস সময় লাগতে পারে। আর মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত বর্ধিতাংশ চালু হতে পারে ২০২৫ সালে। তিনি জানান, এমআরটি লাইন-৬ প্রকল্পের মূল ব্যয় ছিল ২১ হাজার ৯৮৫ কোটি টাকা। পরে মতিঝিল থেকে কমলাপুর বাড়তি অংশ যোগ হওয়ায় ব্যয় বাড়ে ১১ হাজার ৪৯৬ কোটি ৯২ লাখ টাকা। তখন সর্বমোট ব্যয় দাঁড়ায় ৩৩ হাজার ৪৭২ কোটি টাকা। এর মধ্যে উন্নয়ন সহযোগী জাইকার অর্থায়ন ১৯ হাজার ৭১৯ কোটি টাকা ও সরকারি অর্থায়ন ১৩ হাজার ৭৫৩ কোটি টাকা।

ডিএমটিসিএল সচিব জানান, ৩০ অক্টোবর সকাল ৮টা থেকে ১১টা পর্যন্ত উত্তরা উত্তর স্টেশন থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চলবে। ১১টার পর উত্তরা-আগারগাঁও অংশে আগের নিয়মে ট্রেন চলবে। তিনি জানান, দ্রুত সময়ে পুরো অংশে ১২ ঘণ্টা ট্রেন পরিচালনা করা হবে। প্রকল্পের কাজ শেষ হলে ঘণ্টায় ৬০ হাজার যাত্রী পরিবহন করা সম্ভব হবে। মতিঝিল থেকে উত্তরা পর্যন্ত প্রায় ২১ দশমিক ২৬ কিলোমিটার পথ অতিক্রম করতে সময় লাগবে ৩৮ মিনিট। প্রতিটি ট্রেন ২ হাজার ৩০০ যাত্রী নিয়ে ১০০ থেকে ১১০ কিলোমিটার গতিতে চলতে পারে। তবে বাঁকযুক্ত এলাকায় গতি কম থাকবে।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.