সাঙ্গু নদীতে রথ উৎসর্গের মধ্য দিয়ে বান্দরবানে শেষ হলো বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রবারণা পূর্ণিমা

0

রিমন পালিত:বান্দরবান প্রতিনিধি : বর্ণাঢ্য আয়োজন ও আনন্দ-উৎসবের মধ্য দিয়ে বান্দরবানে শেষ হলো বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান প্রবারণা পূর্ণিমা ।

বিহারে বিহারে প্রার্থনা, হাজার প্রদীপ প্রজ্জ্বলন, ফানুস উড়ানে, মহারথ টানা, পিঠা তৈরিসহ নানা সামাজিক ও ধর্মীয় অনুষ্ঠানের মধ্য দিয়ে পার্বত্য জেলা বান্দরবানে বর্ণাঢ্য আয়োজনে চলে এই প্রবারণা পূর্ণিমা উৎসব।

এই প্রবারণাকে পার্বত্য জেলা বান্দরবানের মারমা সম্প্রদায় ওয়াগ্যোয়াই পোয়ে নামে উদযাপন করে আসছে।

এদিকে অনুষ্ঠানের শেষ দিনে শুক্রবার  ১৮ অক্টোবর সন্ধ্যায়  বান্দরবান  পুরাতন রাজার মাঠ থেকে রথ বের করে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে । পরে রাজারমাঠ অতিক্রম করার সময়ে বৌদ্ধ ধর্মাবলম্বীরা রথে মোমবাতি ও আগরবাতি প্রজ্জ্বলন করে এবং বুদ্ধ মূর্তিকে প্রণাম নিবেদন করে বিভিন্ন সামগ্রী দান করেন।

রথ টানা ও ফানুস ওড়ানো উৎসবকে ঘিরে হাজার হাজার মানুষের পদচারণায় মুখরিত হয়ে ওঠে জেলা শহর। রঙিন ফানুসের বাতির রঙিন আলোয় মুখর হয়ে ওঠে পাহাড়ের আকাশ। ভেদাভেদ ভুলে সব সম্প্রদায়ের মানুষের অংশগ্রহণে ফানুস ওড়ানো, হাজার বাতি প্রজ্জ্বলন এবং রথ টানায় এক আনন্দঘন উৎসবে পরিণত হয় পুরো বান্দরবান জেলা।

শুক্রবার মধ্যরাতে সব আনুষ্ঠানিকতা শেষে সাঙ্গু নদীতে রথ উৎসর্গের মধ্য দিয়ে শেষ হবে বান্দরবানে বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রবারণা পূর্ণিমা উৎসব।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.