দুই অক্ষরের বাবা শব্দটি একটা বিশাল আবেগ, অনুভূতি ও ভরসার জায়গা – সাদিয়া আক্তার ছন্দা

0

দুই অক্ষরের বাবা শব্দটি একটা বিশাল আবেগ,অনুভূতি ও ভরসার জায়গা।

জান্নাত শব্দের অর্থ বাগান বা উদ্যান। ব তে বাবা, ব তে বাগান বা জান্নাত। আমার কাছে আমার বাবাও স্বর্গতুল্য।একজন বাবা কতটা মহান তার বর্ণনা হয়তো কোনো সন্তানই দিয়ে শেষ করতে পারবে না। একজন পুরুষ মানুষ হিসেবে খারাপ হলেও বাবা রুপে সে অতুলনীয় হয়।আমার মতে পৃথিবীর অন্যতম ত্যাগী মানুষ হচ্ছেন বাবা।

যে পরিবারের একমাত্র রোজগেরে ব্যক্তি বাবা হয় তার ত্যাগের কথা বলে শেষ করা যাবে না।সবার খেয়াল রাখতে গিয়ে তার নিজের দিকে তাকানোর সময় থাকে না। বাবারা কখনো ক্লান্ত হয়না পরিবারের বোঝা টানতে গিয়ে।সন্তানের ভালো থাকা,সন্তানের মুখের হাসিতেই তাদের তৃপ্তি। আমার কাছে আমার বাবা সুপার হিরো।

আজ পর্যন্ত আমার কোনো আবদার সে অপূর্ণ রাখেনি। আমার বাবা অনেক স্বল্পভাষী,কম কথা বলেন। ভালোবাসে বেশি কিন্তু প্রকাশ কম করেন। ছোট থেকে এই পর্যন্ত যে বড় হয়েছি, কখনও কোনো অভাব বোধ করিনি। সৃষ্টিকর্তার নিকট অনেক শুকরিয়া যে এত ভালো বাবা উনি আমায় উপহার দিয়েছেন।

আমার বাবা শুধু বাবা হিসেবেই সেরা নন,উনি আমার দাদুর শ্রেষ্ট সন্তান,আমার মায়ের উত্তম জীবন সঙ্গী। সর্বোপরি একজন ভালো মানুষ। বাবাদের জীবনের অর্ধেক চলে যায় তার সন্তানকে ভালো করে মানুষ করতে,তাকে প্রতিষ্ঠিত করতে।বাবাদের একটাই চাওয়া -তাদের হাড়ভাঙ্গা পরিশ্রম ও সবকিছুর বিনিময়ে হলেও তার সন্তান ভালো থাকুক। কবিতার ঈশ্বরী পাটুনি তো সব বাবাদের প্রতিচ্ছবি। উনিও শুধু চেয়েছিলেন তার সন্তান যেনো দুধে ভাতে থাকে। তাই বাবাদের ভালোবাসার জন্য আলাদা দিবসের প্রয়োজন নেই।আমার কাছে আমার বাবা দিবস ওই দিন যেদিন আমি প্রথম বাবা ডেকেছিলাম।

পৃথিবীর সব বাবারা ভালো হলেও সব সন্তানই কি ভালো? বাবার রক্ত পানি করা টাকায় প্রতিষ্ঠিত হবে অনেকে শেষ বয়সে বাবাকে বৃদ্ধাশ্রম এ রেখে আসে। এর চেয়ে বিবেকবর্জিত,অমানুষিক কাজ হয়তো দুনিয়ায় আর নেই। সব সন্তানের উচিৎ তার বাবার অসহায় বা বৃদ্ধ অবস্থায় তাকে ঐরূপ যত্ন করা যতটা যত্ন পেয়ে আজ সে দুনিয়ার বুকে প্রতিষ্ঠিত। তাই বাবা দিবসে একটাই চাওয়া – সবাই সু সন্তান হোক। ভালো থাকুক পৃথিবীর সকল বাবা।

লেখক : সাদিয়া আক্তার ছন্দা-পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.