বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের মাননীয় প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের যুক্তরাষ্ট্র ভ্রমণ উপলক্ষে বাংলাদেশ সোসাইটি ইউএসএ ইন্ক এর প্রেস ব্রিফিং

0

তারিখ: ৭ সেপ্টেম্বর, ২০২৪
উপস্থিত প্রিন্ট, অনলাইন ও ইলেকট্রনিক মিডিয়ার প্রিয় সাংবাদিকবৃন্দ
আসসালামু আলাইকুম
প্রথমেই আপনাদের এই প্রবাসের বাংলাদেশিদের বৃহত্তর সংগঠন বাংলাদেশ সোসাইটির পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাতে চাই। আপনারা অনেক ব্যস্ততার মাঝেও স্বল্প সময়ের নোটিশে আমাদের ডাকে সাড়া দিয়ে এখানে উপস্থিত হয়েছেন, সেজন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি।

প্রিয় সাংবাদিক বন্ধুগণ,
আপনারা জানেন, প্রতি বছরই সেপ্টেম্বর মাসে জাতিসংঘের সাধারণ অধিবেশনে বাংলাদেশের সরকার প্রধান যোগ দেন। অন্যান্য বছরগুলোতে রাজনৈতিক সরকার থাকায় সরকার প্রধানের যুক্তরাষ্ট্র সফরকালে সংশ্লিষ্ট দলের মাধ্যমেই তাদের সফর সংক্রান্ত সব আয়োজন করা হয়। এমনকি সংবর্ধনার আয়োজনও করা হয় দলীয়ভাবে। এতে বিপুল সংখ্যক সাধারণ প্রবাসী তাদের দাবি দাওয়া ও মনের কথা সরকার প্রধানের সামনে বলার সুযোগ কখনোই পান না। রাজনৈতিক দলের প্রবাসী নেতা-কর্মীরা তাদের রাজনৈতিক এজেন্ডা বাস্তবায়ন করতে ব্যস্ত থাকায় প্রবাসীদের সাধারণ সমস্যা ও সম্ভাবনার কথাগুলো সরকার প্রধান জানতেই পারেন না, ফলে সেগুলোর সমাধানও বছরের পর বছর হয়নি।

উপস্থিত সাংবাদিক বৃন্দ,
বর্তমানে পরিবর্তিত একটি পরিস্থিতিতে বাংলাদেশে অন্তর্বর্তীকালীন সরকার গঠিত হয়েছে। এই সরকার ছাত্র-জনতার দাবি অনুযায়ী- রাষ্ট্র সংস্কারের কাজে হাত দিয়েছে। সেই সরকারের মাননীয় প্রধান উপদেষ্টা, বিশ^ বরেণ্য ব্যক্তিত্ব নোবেলজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস আগামী ২২-২৭ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্র সফর করবেন। তাঁর এই সফর অন্যান্য সরকার প্রধানের সফরের চেয়ে একেবারেই ভিন্ন। আমরা আশা করছি-নিরপেক্ষ, নির্দলীয় এই সরকারের প্রধানের কাছে সমস্ত প্রবাসী বাংলাদেশি তাদের দীর্ঘদিনের পুঞ্জীভূত মনের কথাগুলো সহজে বলার সুযোগ পাবেন। বাংলাদেশ সোসাইটিও সমস্ত প্রবাসী বাংলাদেশিদের পক্ষ থেকে সেই সুযোগটি গ্রহণ করতে চায়।

প্রিয় সাংবাদিকবৃন্দ
আমরা সমস্ত প্রবাসীদের আমব্রেলা সংগঠন হিসেবে বাংলাদেশ সোসাইটির পক্ষ থেকে এবারের নাগরিক গণ-সংবর্ধনার আয়োজন করতে আগ্রহী। যেহেতু এখন রাজনৈতিক সরকার নেই, তাই প্রবাসী রাজনৈতিক দলের শাখা কর্তৃক আয়োজনের ব্যাপারও নেই। আর এর মাধ্যমে আমরা প্রবাসীদের বিভিন্ন দাবি-দাওয়া ও সমস্যা সম্ভাবনা এবং রাষ্ট্র সংস্কারে প্রবাসীদের বিভিন্ন বিষয় আমরা সরাসরি সরকার প্রধানের সামনে তুলে ধরতে চাই। আপনারা জানেন, বাংলাদেশের সাম্প্রতিক বন্যায় ক্ষতিগ্রস্থদের জন্য বাংলাদেশ সোসাইটি প্রাথমিকভাবে ৩০ লক্ষ টাকার একটি তহবিল প্রদান করেছে। আমরা আনুষ্ঠানিকভাবে সেই স্মারকও মাননীয় প্রধান উপদেষ্টার হাতে হস্তান্তর করতে চাই। সেই সঙ্গে বাংলাদেশের রাষ্ট্র সংস্কারের যে উদ্যোগ মাননীয় প্রধান উপদেষ্টা ও তাঁর সরকার নিয়েছেন তার সঙ্গে সংহতি প্রকাশ করে প্রবাসীদের স্বার্থ সংশ্লিষ্ট কিছু বিষয়ে সংস্কার প্রস্তাব সংক্রান্ত একটি স্মারকলিপিও আমরা তাঁর হাতে হস্তান্তর করতে চাই।

প্রিয় সাংবাদিক বন্ধুগণ,
আমরা বাংলাদেশ সোসাইটির পক্ষ থেকে ইতিমধ্যেই জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশন, নিউইয়র্ক কনস্যুলেট এবং মাননীয় প্রধান উপদেষ্টার দপ্তরে যোগাযোগ শুরু করেছি। এ বিষয়ে আপনাদের এবং গণমাধ্যমের আন্তরিক সহযোগিতাও একান্ত কাম্য। আপনারাও নিশ্চই আমাদের সমস্ত প্রবাসীদের পক্ষে জনমত গঠন করে নাগরিক সংবর্ধনাটি বাংলাদেশ সোসাইটির মাধ্যমে আয়োজনে ভূমিকা রাখবেন।

আপনাদের সবার সর্বাঙ্গীন মঙ্গল কামনা করি। পরিশেষে আজকের এই প্রেস ব্রিফিংএ উপস্থিতির জন্য আবারও কৃতজ্ঞতা এবং অশেষ ধন্যবাদ জানাই।
আল্লাহ হাফেজ।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.