সংযুক্ত আরব আমিরাতে কবিতা উৎসব ২০২৩ অনুষ্ঠিত

0

নিজস্ব প্রতিনিধি : সাহিত্য হল সমাজের দর্পণ, কবিতা হলো তার মুখপাত্র। সমকালীন জাতীয় চেতনা, সামাজিকতা, প্রতিকুলতা, সংগ্রাম, আনন্দ-বেদনার প্রকাশ ঘটে কবিতার মাধ্যমে।

সারাবিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা যে সকল কবিরা মূলঅর্থে মাটির কাছাকাছি রয়েছেন সেইসব প্রগতিশীল কবিদের একটি পূর্ণতম মঞ্চ হচ্ছে” বিশ্ব কবিমঞ্চ “।
বাংলা কবিতা ও বাঙালি কবিদের বিকাশ ও প্রসারে বহুদিন কাজ করে যাচ্ছেন এই সংগঠনটি ।
দেশ এবং দেশের বাইরে যেমন ভারত, মার্কিন যুক্তরাষ্ট্রসহ পৃথিবীর বিভিন্ন দেশে এই কবিমঞ্চের শাখা রয়েছে।

সাধারণ মানুষের অন্তরের সুখ-দুঃখ, হাসি-কান্না মনের সুপ্ত বাসনা কবিকে মনের দৃষ্টি দিয়ে উপলব্ধি করে কবিতায় রূপায়িত করতে হয়। আর সেটা মাটির খুব কাছাকাছি না গেলে হয়না৷

সম্প্রতি সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হয়ে গেলে “বিশ্ব কবিমঞ্চ”এর আয়োজনে ” কবিতা উৎসব ২০২৩”। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব,কবি বি এম জামাল হোসেন। কবিতা উৎসব অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ” বিশ্ব কবিমঞ্চ” এর সংযুক্ত আরব আমিরাত শাখার সমন্বয়কারী বিশিষ্ট্য কবি ও সংগঠক জনাব, “রিন্টু সুত্রধর রিকি”। অনুষ্টানের উদ্বোধক করেন বিশ্ব কবিমঞ্চের কেন্দ্রীয় আহবায়ক কবি জনাব, পুলক কান্তি ধর।

এসময়ে মূখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জনপ্রিয় ছড়াকার ও ৫২ টিভির সম্পাদক জনাব লুৎফুর রহমান। আরও উপস্থিত ছিলেন বিশ্ব কবিমঞ্চ যুক্তরাজ্য শাখার সাধারন সম্পাদক কবি হাফসা ইসলাম।
এসময়ে বঙ্গবন্ধু ও কবিতা বিষয় দুইটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইঞ্জিনিয়ার নওশের আলী ও ওবায়দুল হক।

সভায় আরও উপস্থিত ছিলেন, বাচিক শিল্পী কবি মাকসুদা বেগম, উপস্থিত ছিলেন শবনম আক্তার , সুমনা দাস আঙ্গুর,রাহি তালুকদার, নোমান মিয়া, দিদারুল হোসেন।
অনুষ্ঠান সভায় উপস্থিত ছিলেন সংগঠনের প্রাণ, মাহি আহমেদ,মিতুল আকন্দ, তোফায়েল আহমেদ, রেদওয়ানুল ইকবাল, আকলাকুর রহমান, মশাহিদ মিয়া,
নুনু আহমেদ, হেলাল মিয়া প্রমুখ।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.