সরকারি ভাতায় যুক্ত হবে আরো ১০ লাখ মানুষ

0

বিডি২৪ভিউজ ডেস্ক : সরকারের সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় প্রায় ১০ লাখ মানুষকে যুক্ত করার প্রস্তাব দেয়া হয়েছে ২০২৪-২৫ অর্থবছরের অর্থ বিলে। এ কার্যক্রম পরিচালনার জন্য আগামী অর্থবছরে ১ লাখ ৩৬ হাজার ২৬ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

এর আগে ২০২৩-২৪ অর্থবছরে সামাজিক নিরাপত্তামূলক কার্যক্রমে ১ লাখ ২৬ হাজার ২২৭ কোটি টাকা বরাদ্দ ছিল। প্রস্তাবিত অর্থের হিসাবে এবার বরাদ্দ বাড়ছে ৯ হাজার ৭৫৪ কোটি টাকা।

বিদ্যমান সামাজিক নিরাপত্তা কর্মসূচিতে নতুন করে ৯ লাখ ৮১ হাজার ৬১ জনকে যুক্ত রাখার প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী। এতে ভাতাভোগী হবেন আরো ৩ লাখ ৩৪ হাজার প্রতিবন্ধী, ১ লাখ ৫০ হাজার ৪৮০ জন সন্তানসম্ভবা নারী, ২ লাখ বয়স্ক ব্যক্তি, ২ লাখ বিধবা ও স্বামী পরিত্যক্তা, ৫ হাজার ৭৪৯ তৃতীয় লিঙ্গ এবং ৯০ হাজার ৮৩২ জন অনগ্রসর জনগোষ্ঠীর সদস্য।

জাতীয় সংসদে বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেন, ‘প্রতিবন্ধীদের স্বার্থ ও অধিকার সুরক্ষায় আমাদের সর্বোচ্চ প্রচেষ্টা অব্যাহত রয়েছে। আগামী অর্থবছরে প্রতিবন্ধী ভাতাপ্রাপ্তের সংখ্যা বর্তমান ২৯ লাখ থেকে বাড়িয়ে ৩২ লাখ ৩৪ হাজারে উন্নীত করা হবে। এছাড়া প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য উচ্চ মাধ্যমিক স্তরের উপবৃত্তির হার বিদ্যমান ৯৫০ টাকা থেকে বাড়িয়ে ১ হাজার ৫০ টাকায় উন্নীত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

তিনি বলেন, ‘গ্রামীণ এলাকায় মাতৃত্বকালীন ভাতা ও শহর এলাকার কর্মজীবী ল্যাকটেটিং মাদার সহায়তা তহবিল কর্মসূচিকে ঢেলে সাজিয়ে জাতীয় সামাজিক নিরাপত্তা কৌশল কর্মসূচির আওতায় এমআইএস-ভিত্তিক মা ও শিশু সহায়তা কর্মসূচি চালু করা হয়েছে। এ কর্মসূচির অধীনে মায়েদের ৩৬ মাস পর্যন্ত মাসিক ৮০০ টাকা করে দেয়া হয়।’

সারা দেশে মা ও শিশুদের সহায়তাপ্রাপ্তি সহজ ও নিশ্চিত করতে অনলাইন আবেদন প্রক্রিয়া চালু করা হয়েছে বলে জানান মন্ত্রী। এ কার্যক্রমের আওতা বিস্তৃত করার লক্ষ্যে আগামী অর্থবছরে উপকারভোগীর সংখ্যা ১৫ লাখ ৪ হাজার ৮০০ জন থেকে ১৬ লাখ ৫৫ হাজার ২৮০ জনে উন্নীত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তিনি বলেন, ‘আগামী অর্থবছরে ভাতাপ্রাপ্ত প্রবীণের সংখ্যা বাড়িয়ে ৬০ লাখ ১ হাজার জনে উন্নীত করা হবে। এ বাবদ ৪ হাজার ৩৫১ কোটি টাকা বরাদ্দ দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এছাড়া ভাতাপ্রাপ্ত বিধবা ও স্বামী নিগৃহীতা নারীর সংখ্যা বিদ্যমান ২৫ লাখ ৭৫ হাজার থেকে বাড়িয়ে ২৭ লাখ ৭৫ হাজার জনে উন্নীত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে এবং এ বাবদ ১ হাজার ৮৪৪ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।’

তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে বর্তমানে মোট ৬ হাজার ৮৮০ জনকে ভাতা দেয়া হচ্ছে। আগামী অর্থবছরে মোট ১২ হাজার ৬২৯ জনকে ভাতার আওতায় আনার পরিকল্পনা করা হয়েছে। এছাড়া বেদে জনগোষ্ঠীর জন্য ভাতা কার্যক্রম চলমান থাকবে। আগামী অর্থবছরে সমাজের অনগ্রসর অন্য জনগোষ্ঠীর ৯০ হাজার ৮৩২ জনকে ভাতার আওতায় আনা হবে।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.