কম আয়ের মানুষদের ৪ হাজার ফ্ল্যাট ভাড়া দেবে সরকার

0

বিডি২৪ভিউজ ডেস্ক : অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, আগামী ২০২৪-২৫ অর্থবছরে বস্তিবাসী ও নিম্ন আয়ের মানুষের কাছে ভাড়া দেওয়ার জন্য ৪ হাজার ৩২টি ফ্ল্যাট তৈরি করা হবে। এসব ফ্ল্যাট নির্মাণ করা হবে গাজীপুর জেলার টঙ্গী এলাকায়। বস্তিবাসী ও নিম্ন আয়ের মানুষদের আবাসন–সুবিধা দেওয়ার জন্য সরকার এমন সিদ্ধান্ত নিয়েছে বলে বৃহস্পতিবার (৬ জুন) বাজেট বক্তব্যে এ কথা জানান মন্ত্রী।

অর্থমন্ত্রী বলেন, বস্তিবাসী ও নিম্ন আয়ের মানুষদের আবাসন–সুবিধা দিতে গাজীপুরের টঙ্গীতে ভাড়াভিত্তিক আবাসিক ফ্ল্যাট নির্মাণ করা হবে। এ ছাড়া ঢাকার শ্যামপুর-কদমতলী, নারায়ণগঞ্জের চনপাড়া ও খুলনার হরিণঘাটা এলাকায় একই ধরনের সাশ্রয়ী আবাসন নির্মাণ করার পরিকল্পনা রয়েছে সরকারের।

অর্থমন্ত্রী বলেন, গত ১৫ বছরে সরকারি কর্মচারীদের জন্য ৭ হাজার ৫০০টি আবাসিক ফ্ল্যাট নির্মাণ করা হয়েছে। চলতি ২০২৩-২৪ অর্থবছরেও সরকারি কর্মচারীদের জন্য ৪ হাজার ৮৫৬টি আবাসিক ফ্ল্যাট নির্মাণের কাজ চলমান।

এ ছাড়া ভূমির যথাযথ ব্যবহার নিশ্চিত করতে পর্যায়ক্রমে সব জেলায় সমন্বিত অফিস ভবন নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান অর্থমন্ত্রী। তিনি বলেন, মাদারীপুর ও মানিকগঞ্জ জেলায় সমন্বিত অফিস ভবন নির্মাণের কাজ শেষ হয়েছে, গোপালগঞ্জে তা চলমান।

ঢাকা মহানগরীর গুলশান-বনানী-বারিধারা লেক উন্নয়নসহ পূর্বাচল ১২ নম্বর সেক্টরে একটি ইকোপার্ক স্থাপনের পরিকল্পনা করা হয়েছে বলে জানান অর্থমন্ত্রী। তিনি বলেন, টেকসই অবকাঠামো নির্মাণের জন্য পোড়া ইটের বিকল্প ইট উদ্ভাবন, কৃষিজমি সংরক্ষণ এবং পরিবেশবান্ধব নির্মাণ উপকরণ প্রস্তুতের পদক্ষেপ নেওয়া হয়েছে।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.