রাশিয়ান ফেডারেশনের জাতীয় পতাকা দিবস উদযাপন উপলক্ষে এক উৎসবমুখর অনুষ্ঠানের আয়োজন

0

নিজস্ব প্রতিনিধি : রাশিয়ান ফেডারেশনের জাতীয় পতাকা দিবস উদযাপন উপলক্ষে এক উৎসবমুখর অনুষ্ঠানের আয়োজন।

২২ আগস্ট ২০২৪ ঈশ্বরদীতে বাংলাদেশের ঢাকাস্থ রাশিয়ান হাউজ স্টুডেন্টস অ্যান্ড অ্যালামনাই অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ ও ফ্রেন্ডস অব রাশিয়ার সহযোগিতায় রাশিয়ান ফেডারেশনের জাতীয় পতাকা দিবস উপলক্ষে এক উৎসবমুখর অনুষ্ঠানের আয়োজন করা হয়।

২২ আগস্ট ২০২৪ রাশিয়ান ফেডারেশনের জাতীয় পতাকা দিবস উপলক্ষে ইশ্বরদীতে একটি উৎসবমুখর অনুষ্ঠানের আয়োজন করা হয়। এটি আয়োজন করে রাশিয়ান হাউস, বাংলাদেশ এবং পিপলস ফ্রেন্ডশিপ ইউনিভার্সিটির এলামনাই ও ফ্রেন্ডস অ্যাসোসিয়েশন, যার সভাপতির আসনে রয়েছেন ইঞ্জিনিয়ার আলমগীর জালিল।

উদ্বোধনী বক্তব্যে ঢাকাস্থ রাশিয়ান হাউজের পরিচালক জনাব পি ডভোইচেনকভ বলেন, ১৯৯১ সালের ২২ আগস্ট প্রথমবারের মতো মস্কোর হোয়াইট হাউজে আনুষ্ঠানিকভাবে ত্রিবর্ণরঞ্জিত রাশিয়ার পতাকা উত্তোলন করা হয়, লাল পতাকার পরিবর্তে হাতুড়ি ও কাস্তে জাতীয় প্রতীক করা হয়।
১৯৯৪ সালের ২০ আগস্ট রাশিয়ান ফেডারেশনের রাষ্ট্রপতির ডিক্রি নং ১৩৩৫ অনুসারে ২২ আগস্ট একটি সরকারী ছুটির দিনে পরিণত হয়- রাশিয়ান ফেডারেশনের জাতীয় পতাকা দিবস। প্রজন্মের পর প্রজন্ম ধরে তেরঙা স্বাধীনতা, স্বার্বভৌমত্ব এবং প্রজন্মের পর প্রজন্ম ধরে রাশিয়ার ঐতিহ্যের ধারাবাহিকতার প্রতিনিধিত্ব করে।

তিনি শ্রোতাদের স্মরণ করিয়ে দেন যে, বাংলাদেশের স্বাধীনতার পর ১৯৭২ সালের ২৫ জানুয়ারি সোভিয়েত ইউনিয়নের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপিত হয়। এই সম্পর্ক জোরদার করার জন্য ১৯৭৪ সালে সোভিয়েত কালচারাল সেন্টার, বর্তমানে বাংলাদেশে রাশিয়ান হাউস প্রতিষ্ঠিত হয়েছিল। এরপর থেকে বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে গভীর দ্বিপক্ষীয় সম্পর্ক বজায় রয়েছে।

আয়োজক ও ঈশ্বরদী শহরের নেতৃবৃন্দের সূচনা বক্তব্যের পর অংশগ্রহণকারীদের আন্দ্রেই ক্রাভচুক পরিচালিত ঐতিহাসিক জীবনীভিত্তিক প্রামাণ্যচিত্র ‘পিটার ১: দ্য লাস্ট জার অ্যান্ড দ্য ফার্স্ট এম্পেরর’ শিরোনামের একটি প্রামাণ্যচিত্র দেখানো হয়।

এই ইভেন্টে রাশিয়ার রাষ্ট্রীয় পতাকার একটি অঙ্কন প্রতিযোগিতা, রাশিয়ার ইতিহাস ও ভূগোলের সাধারণ জ্ঞানের উপর একটি কুইজ, পাশাপাশি রুশ ভাষায় ঘরোয়া সংগীত পরিবেশনার পাশাপাশি একটি কনসার্টের আয়োজনও করা হয়েছিল। প্রতিযোগিতায় সক্রিয় অংশগ্রহণকারীদের উপহার ও স্মারক স্মারক প্রদান করা হয়। স্কুলের শিক্ষার্থীরা রাশিয়ায় উচ্চশিক্ষা গ্রহণ এবং অনুরূপ বড় আকারের যৌথ ইভেন্টে অংশ নেওয়ার আগ্রহ প্রকাশ করেছে।

এই অঞ্চলের ৪০টি পাবলিক স্কুলের এক হাজারেরও বেশি শিক্ষার্থী এই উদযাপনে অংশ নিয়েছিল। প্রত্যেক অংশগ্রহণকারীকে উৎসবের প্রতীক হিসেবে রাশিয়ার একটি ত্রিবর্ণরঞ্জিত পতাকা উপহার দেওয়া হয়।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.