কথার বাগানে তৃতীয়বারে নাইট কুইন ফুটেছে

0

আরিফ আহমেদ সিদ্দিকী : ফুলের রানী নাইট কুইন তৃতীয় বারের মতো ফুটেছে পাবনা সরকারি এডওয়ার্ড কলেজের ব্যবস্থাপনা বিভাগ থেকে মাস্টার্স সম্পন্ন করা সৌখিন বাগানী সাংস্কৃতিক কর্মি শারমিন কথা ইসলামের বাগানে।

তৃতীয় বারের মতো ফুলের রানীর আগমনে আবেগে আপ্লুত এই শিক্ষার্থী ও তার পরিবার।

শনিবার বিকেলেই ফুল পরিস্ফূটিত হওয়ার বিষয়টি চোখে পড়ে বাগান পরিচর্যার সময়ে। সন্ধ্যা গড়াতেই সুগন্ধ আর ফুলের প্রকৃত আকৃতি ফুটে উঠে। সারারাত ছিল ফুটন্ত নাইট কুইনের স্থায়িত্ব।

সৌখিন বাগানী সাংস্কৃতিক কর্মী শারমিন কথা ইসলাম সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ম্যাসেঞ্জারে এ প্রতিবেদককে কয়েকটি ছবি ও ভিডিও ক্লিপ পাঠিয়ে বিষয়টি নিশ্চিত করেন। সেই সূত্র ধরেই যোগাযোগ করা হয় তার সাথে। সরেজমিনে গিয়ে দেখা যায় রাতের রানী নাইট কুইন আপন আভায় সাদায় সাদায় চিকচিক করছে। মন মাতানো সুগন্ধি ছড়াচ্ছে।

কথা ইসলাম বলেন,  তিনি একজন ফুল ও বাগান প্রেমি। ছোট বেলা থেকেই বাগান ও ফুলের প্রতি তার আসক্তি। এটা নেশায় পরিণত হয়েছে। প্রচলিত অনেক ফুলসহ গাছ তার বাগানে বিদ্যমান।

তিনি বলেন, একটি মাত্র পাতার চারা থেকে গাছটি পরিচর্যায় বর্তমানে ৬ ফুট গাছে রূপান্তর হয়েছে। ইতোমধ্যে তিনি বেশ কিছু চারা তৈরি করে শুভাকঙ্খিদের বাগানে শোভাবর্ধনের জন্য দিয়েছেন। সঠিক পরিচর্যা আর দেখা শোনা করলে সুগন্ধি আর মুগ্ধকর নাইট কুইন প্রতিবছরে নিয়ম করে ফুল দিতে কার্পণ্য করে না। তৃতীয়বার তার বাগানে দেখা দিয়েছে এই রাতের রানী।

শারমিন কথা ইসলামের শহিদুল শেখ বলেন, ছোট থেকেই মেয়েটি গাছ ফুলের পাগল। ফুল ও গাছকে খুব ভালোবাসে। এক সময় ওর পাগলামী মনে করতাম। কিন্তু পুরো বাসায় ছড়িয়ে ছিটিয়ে তৈরী হয়ে একটা বাগান। নানা রকম গাছ আর ফুল দেখে এখন নিজের কাছেই অনেক ভালো লাগে।

শারমিন কথা ইসলাম পাবনা সরকারি এডওয়ার্ড কলেজের ব্যবস্থাপনা বিভাগ থেকে মাস্টার্স পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ক্ষুদ্র নারী উদ্যোক্তা হিসেবে নিজেকে গড়তে ব্যস্ত সময় পার করছেন। তিনি কথা ক্রিয়েশন নামে টেইলারিং, বুটিক, বাটিক ও সুই সুতার ফ্রেমে নানা ডিজাইনের কাজ করছেন। তার বাড়ি পাবনা সদরের মালিগাছায় (মনোহরপুর বড় ব্রীজ সংলগ্ন)। তিনি সংস্কৃতিমনা আর লেখালেখিতে সম্পৃক্ত। দৈনিক যায়যায়দিন পত্রিকার বন্ধু প্রতীম সংগঠন জেজেডি ফ্রেন্ডস ফোরামের নির্বাহী কমিটির সদস্য। তার লেখা কাব্যগ্রন্থ রয়েছে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.