কুষ্ঠ রোগীদের জীবনমান উন্নয়নে পার্বত্য জেলা বান্দরবানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে দি লেপ্রসি মিশন ইন্টারন্যাশনাল

0

রিমন পালিত, বান্দরবান প্রতিনিধি : সমাজে পিছিয়ে পড়া কুষ্ঠ রোগীদের এগিয়ে নিয়ে যেতে পার্বত্য জেলা বান্দরবানে দীর্ঘ অনেকটা বছর ধরে কাজ করে যাচ্ছে দি লেপ্রসি মিশন  ইন্টারন্যাশনাল ।

তারই  ধারাবাহিকতায় আজ ২৫ জুন মঙ্গলবার সকালে মাস্টার গেস্ট হাউস কনফারেন্স রুম প্রাঙ্গনে সিএইচটি লেপ্রসি কন্ট্রোল এবং রিহ্যাবেলেশন প্রজেক্টের আয়োজনে কুষ্ঠ রোগ বিষয়ে এ অনুষ্ঠানমালার আয়োজন করা হয়।

এ সময় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দি লেপ্রসি মিশন ইন্টারন্যাশনালের চট্টগ্রামের প্রোগ্রাম মেডিকেল কো-অর্ডিনেটর  ডাক্তার জীবন চাকমা।

এ সময় অন্যানের মধ্যে আরো উপস্থিত সদর উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ে মেডিকেল কর্মকর্তা ডাক্তার চো চো রাখাইন, প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের কনসালটেন্ট ডাক্তার মোঃ ইয়াসির আরাফাত, কৃষি ব্যাংক বান্দরবান শাখার ব্যবস্থাপক মোঃ লিয়াকত হোসেন, দি লেপ্রসি মিশন ইন্টারন্যাশনালের বান্দরবান জেলা সমন্বয়কারী জিং দুহ কম বম  , উপজেলা সমন্বয়কারী টুন্টু চাকমা সহ বিভিন্ন প্রতিষ্ঠানের গণ্যমান্য ব্যক্তিবর্গ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া সাংবাদিকবৃন্দ অনেকে।

অনুষ্ঠানে অতিথিরা বলেন, কুষ্ঠ রোগী ও প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয়। বর্তমানে চিকিৎসার মাধ্যমে কুষ্ঠ রোগ সম্পূর্ণ ভালো হয়। আর এই কুষ্ঠ রোগীদের জীবন মান উন্নয়নে দীর্ঘ অনেকদিন ধরে কাজ করে যাচ্ছে দি লেপ্রসি মিশন ইন্টারন্যাশনাল। তারা বিভিন্ন সেবামূলক সংগঠনের সাথে একত্রিত হয়ে প্রতিবন্ধী ব্যক্তি ও কুষ্ঠ রোগীদের বিভিন্ন প্রশিক্ষণ প্রদান করে আত্মনির্ভরশীল হতে সাহায্য করে যাচ্ছে। সেই সাথে তারা যাতে আর্থিকভাবে স্বাবলম্বী হয় সেজন্য বিভিন্ন প্রশিক্ষণ এবং লোনের ব্যবস্থাও করে দিচ্ছে। পরিশেষে অতিথিরা জানান পার্বত্য জেলা বান্দরবানের মতো ৬৪ জেলার মানুষজন যাতে কুষ্ঠ রোগী ও প্রতিবন্ধীদের  ভালোবাসার চোখে দেখে তার জন্য উদাত্ত আহ্বান জানান।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.