মানিকগঞ্জে কালিগঙ্গা নদীতে অবৈধভাবে ড্রেজার বসিয়ে চলছে বালু উত্তোলন

0

মানিকগঞ্জ সংবাদদাতা : মানিকগঞ্জ সদর উপজেলার হাটিপাড়া ইউনিয়নের বরুন্ডি খেয়াঘাট এলাকায় অবৈধভাবে কালিগঙ্গা নদীতে ড্রেজার বসিয়ে বালু উত্তোলন করা হচ্ছে। এতে ফসলী জমি, বসতভিটে ভাঙ্গনের হুমকিতে পড়েছে বলে স্থানীয়রা জানান। তারা বলেন,

অবৈধভাবে বালু উঠানো বন্ধ করতে মানিকগঞ্জ সদর উপজেলা প্রশাসন ভ্রাম্যমান আদালত পরিচালনা করে অভিযুক্তদের জরিমানা করেছেন। কিন্তু তারপরও দমানো যায়নি এসব অসাধু ড্রেজার ব্যবসায়ীদের। পুনরায় আবারও বীরদর্পে চলছে অবৈধভাবে ড্রেজার দিয়ে বালু উত্তোলন করার কাজ। আর এসব বালু অবৈধভাবে বিক্রি করে হাতিয়ে নিচ্ছে লক্ষ লক্ষ টাকা। দিন-রাত প্রায় ২৪ ঘন্টায় চলে বালু উত্তোলন।তবে রাতের বেলায় বেশি বালু তোলা হয়।

সরেজমিনে গিয়ে গত মঙ্গলবার সকাল ১১ টার দিকে হাটিপাড়া ইউনিয়নের বরুন্ডি খেয়াঘাটের পশ্চিম পাশে গিয়ে দেখা গেছে, সেখানে কয়েকটি বালুবাহী বলগেট ও টলারের ভিতর ড্রেজার বসিয়ে বালু তোলা হচ্ছে। এসময় ড্রেজার ব্যবসায়ী ও বলগেটের মালিক বরুন্ডি গ্রামের মজনু কালিগঙ্গা নদী থেকে ড্রেজার দিয়ে বালু উত্তোলন করছে। অবৈধ ভাবে বালু উঠানোর ব্যাপারে প্রশ্ন করলে তিনি বলেন, স্থানীয় নেতা, প্রভাবশালীদের টাকা পয়সা দিয়েই বালু উত্তোলন করছি। প্রশাসনও ব্যাপারটা জানে। এসময় এই প্রতিবেদককে ড্রেজার ব্যবসায়ী মজনু বলেন আপনি যা পারেন করেন কোন সমস্যা নাই বলে জানান তিনি।

মানিকগঞ্জ সদর উপজেলার ভূমি সহকারি কর্মকর্তা (এসিল্যান্ড) তাছলিমা শিরিন জানান, আমরা অবৈধভাবে ড্রেজার দিয়ে বালু উঠানোর বিষয়টির অভিযোগ পেয়েছি। কিছুদিন পূর্বে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে এসব ড্রেজার ব্যবসায়ীদের জরিমানা করা হয়েছে। কিন্তু এর পরও এরা আবার ড্রেজার দিয়ে বালু উত্তোলন করছে। অতি দ্রুত এদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.