গরুর চামড়ার দাম বাড়লো বর্গফুটে ৫ টাকা

0

বিডি২৪ভিউজ ডেস্ক : ঈদ সামনে রেখে কোরবানির পশুর চামড়া সংগ্রহের দাম নির্ধারণ করেছে সরকার। ঢাকায় গরুর চামড়ার দাম গতবারের চেয়ে ৫ টাকা এবং ঢাকার বাইরে ৩ টাকা বেড়েছে। ট্যানারি ব্যবসায়ীরা এবার ঢাকায় লবণযুক্ত প্রতি বর্গফুট গরুর চামড়া ৫৫ থেকে ৬০ টাকায় কিনবেন, গত বছর এই দাম ছিল ৫০ থেকে ৫৫ টাকা। ঢাকার বাইরে লবণযুক্ত প্রতি বর্গফুট গরুর চামড়ার দাম হবে ৫০ থেকে ৫৫ টাকা, গতবছর যা ৪৭ থেকে ৫২ টাকা ছিল। সেই হিসাবে ঢাকায় এক লাখ টাকা দামের একটি গরুর চামড়া যদি ২০ বর্গফুট হয়, তখন ওই গরুর চামড়ার দাম হবে ১২০০ টাকা, ঢাকার বাইরে হবে ১০০০ টাকা।

এ ছাড়া সারা দেশে লবণযুক্ত খাসির চামড়া প্রতি বর্গফুট ২০ টাকা থেকে ২৫ টাকা দরে বিক্রি হবে ট্যানারিতে, যা গত বছর ছিল ১৮ টাকা থেকে ২০ টাকা, আর বকরির চামড়া প্রতি বর্গফুট ১৮ টাকা থেকে ২০ টাকা, যা আগের বছর ছিল ১২ থেকে ১৪ টাকা। গত রোববার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে চামড়ার মূল্য নির্ধারণ ও সুষ্ঠু ব্যবস্থাপনা সংক্রান্ত সভা হয়। সভা শেষে সরকারের তরফে মূল্য নির্ধারণ না করে ব্যবসায়ীদের নিজস্ব বিবেচনায় দাম ঘোষণার পরামর্শ দেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। পরে বাংলাদেশ ফিনিশড লেদার এসোসিয়েশনের চেয়ারম্যান মাহিন আহমেদ মাহি চামড়ার মূল্য ঘোষণা করেন।

বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, চামড়া কিনবে ট্যানারিওয়ালারা। তারা একটা ন্যূনতম মূল্য নিশ্চিত করে সেটাই আমাদের পরামর্শ। ছোট ও মাঝারি আকারের গরুর চামড়া ২০ বর্গফুট হয় বলে হিসাব করে পাওয়া গেছে।

সেই হিসাবে মূল্য ঠিক করা হয়েছে। বাণিজ্য সচিব মোহাং সেলিম উদ্দিন বলেন, ন্যূনতম যৌক্তিক মূল্য নিয়ে আলোচনা করেছি। বাজারে মূল্য এরচেয়ে কম হবে না। সারা বছর যত চামড়া সংগ্রহ করা হয়, তার ৫৫ ভাগ চামড়া কোবানির ঈদে পাওয়া যায়। সেই হিসাবে কোরবানির ঈদটা চামড়া সংগ্রহের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

দেশে ঈদের আগে পর্যাপ্ত পশু মজুত রয়েছে জানিয়ে তিনি বলেন, এবার এক কোটি সাত লাখ পশুর চাহিদা। আর এক কোটি ২৯ লাখ পশুর জোগান রয়েছে। ৫৫ লাখ গরু মহিষ রয়েছে এবার। বাকিটা ছাগল, ভেড়া, উঠ ও দুম্বা। ফিনিশড লেদার এসোসিয়েশনের সভাপতি বলেন, এতিম ও মাদ্রাসার হক হলো এই চামড়া। এটা একটা জাতীয় সম্পদ। এই দু’টি বিষয়ের দিকে সবার লক্ষ্য রাখতে হবে। গরমের এই মওসুমে ৩/৪ ঘণ্টার মধ্যে লবণ দিতে না পারলে ব্যাকটেরিয়া জন্মে চামড়া নষ্ট হয়ে যাবে।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.