কৃষি সম্প্রসারণে ২৫৬ কোটি টাকা দেবে এডিবি

0

বিডি২৪ভিউজ ডেস্ক : বন্যাপ্রবণ এলাকা ও দেশের হাওর অঞ্চলে কৃষিপ্রযুক্তি ও চাষ পদ্ধতি সম্প্রসারণে ৩০০ কোটি টাকা ব্যয়ে ‘ফ্লাড রিকনস্ট্রাকশন ইমার্জেন্সি অ্যাসিস্ট্যান্ট প্রজেক্ট (ফ্রিপ)’ প্রকল্প হাতে নিয়েছে কৃষি মন্ত্রণালয়। প্রকল্পটিতে ২৫৬ কোটি টাকা ঋণ হিসেবে দিচ্ছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)। বাকি অর্থ সরকারের তহবিল থেকে খরচ করা হবে। অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) থেকে এসব তথ্য জানা গেছে। প্রকল্পটি ২০২৩ সালের জানুয়ারি থেকে ২০২৬ সালের মার্চ মেয়াদে দেশের চার বিভাগের সাত জেলার ৬৫ উপজেলায় বাস্তবায়ন করবে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

?প্রকল্পের উদ্দেশ্যে বলা হয়েছে, প্রকল্পের মাধ্যমে জলবায়ু স্মার্ট কৃষি প্রযুক্তির মাধ্যমে বন্যাসহিষ্ণু ফসল উৎপাদন ব্যবস্থার প্রবর্তন করা হবে। টেকসই পদ্ধতি ও প্রযুক্তি অনুশীলনের মাধ্যমে ফসলের নিবিড়করণ, বহুমুখীকরণ, উন্নত সেচ ও যান্ত্রিকীকরণের মাধ্যমে কৃষি উৎপাদন বৃদ্ধি করা হবে।

প্রকল্পের প্রধান কার্যক্রমের মধ্যে রয়েছে ১৩০টি সোলার সেচ সিস্টেম ও ৪৫৫টি বারিড পাইপ স্থাপন। ১৩০টি ড্রিপ সেচ সিস্টেম, দুটি ডাবল লিফটিং সেচ সিস্টেম ও পাঁচটি অ্যাগ্রিকালচার মাল্টিপারপাস সেন্টার নির্মাণ। ৮০৮২টি কৃষি যন্ত্রপাতি বিতরণ। ৭৬ হাজার ৯৩০টি প্রযুক্তি সম্প্রসারণ প্রদর্শনীর ব্যবস্থা করা ও ৭৫টি কৃষি প্রযুক্তি মেলার ব্যবস্থা করা। এ ছাড়া চার হাজার ৯৫০টি কৃষক গ্রুপ গঠন, পুরনো গ্রুপ পুনর্গঠন ও ওরিয়েন্টেশন, একটি জাতীয় কর্মশালা ও ১৪টি আঞ্চলিক কর্মশালা আয়োজন করা হবে। প্রকল্পের আওতায় হবিগঞ্জে একটি কৃষক প্রশিক্ষণ কেন্দ্র কাম অফিস ভবন নির্মাণ করা হবে।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.