৫৪৩দিন পর খোলার অপেক্ষায় নেত্রকোণায় ১৯১৬টি শিক্ষা প্রতিষ্ঠান

মেহেদী হাসান আকন্দ : ৫৪৩দিন পর খুলছে শিক্ষা প্রতিষ্ঠান। সারাদেশের ন্যায় নেত্রকোণায় ১হাজার ৯’শ ১৬টি প্রতিষ্ঠানে ৪লক্ষ ১৯হাজার ৮’শ ৩১জন শিক্ষার্থী প্রিয় প্রতিষ্ঠানে যাওয়ার অপেক্ষার প্রহর গুনছে। এরমধ্যে ১হাজার ৫’শ ১৫টি প্রাথমিক বিদ্যালয়ে ৩লক্ষ ৩৩হাজার ৮’শ ৭৪জন শিক্ষার্থী, ২’শ ৭০টি মাধ্যমিক বিদ্যালয়ে ১৫হাজার ২’শ ৪৭জন শিক্ষার্থী, ৮৯টি আলিয়া মাদ্রাসায় ২৮হাজার ৭’শ ৯৫ জন শিক্ষার্থী, ৪২টি কলেজে ৪১হাজার ৯’শ ১৫জন শিক্ষার্থী রয়েছে।

বিশ্বব্যাপী করোনার তান্ডবে লন্ডভন্ড হয়ে গেছে শিক্ষার্থীদের শিক্ষাজীবন। করোনার সংক্রমন থেকে শিক্ষার্থীদের নিরাপদ রাখতে ২০২০সালের ১৭মার্চ থেকে সরকার সকল শিক্ষা প্রতিষ্ঠান ছুটি ঘোষণা করেন। ধাপে ধাপে ছুটি ১ সেপ্টম্বর পর্যন্ত বৃদ্ধি করা হয়েছিল। সব প্রতিক্ষার অবসান ঘটিয়ে আগামী ১২ সেপ্টম্বর রবিবার শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হবে প্রিয় প্রতিষ্ঠানগুলো।

জেলা শিক্ষা অফিসার আব্দুল গফুর জানান, মহামারী করোনার কারণে দীর্ঘদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার পর আগামী রবিবার থেকে শিক্ষা প্রতিষ্ঠান পুনরায় খোলার নির্দেশনা আসার পর থেকে আমরা সার্বক্ষণিক তদারকির মাধ্যমে সকল শিক্ষা প্রতিষ্ঠান পরিস্কার-পরিচ্ছন্ন করে ক্লাস উপযোগী করছি। এছাড়াও শিক্ষক-শিক্ষার্থীদের জন্য সকল প্রকার স্বাস্থ্য সামগ্রী পর্যাপ্ত পরিমানে সংরক্ষণ করা হয়েছে।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো: ওবায়দুল্লাহ জানান, আগামী ১২ সেপ্টম্বর রবিবার থেকে শিক্ষা প্রতিষ্ঠানগুলো স্বাস্থ্য বিধি মেনে পুনরায় খোলার সকল ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। প্রতিটি প্রতিষ্ঠানে নিয়মিত তদারকির মাধ্যমে পরিস্কার-পরিচ্ছন্ন করে কোমলমতি শিক্ষার্থীদের পাঠ উপযুগি করা হয়েছে। প্রত্যেক শিক্ষক ও শিক্ষার্থীদের বাধ্যতামূলক মাক্্র পরিধান, বিভিন্ন স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী পর্যাপ্ত পরিমান সংরক্ষণ, প্রতিদিন শিক্ষার্থীদের শরীরের তাপমাত্রা মাপার নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়াও শিক্ষা প্রতিষ্ঠানে প্রাত্যহিক সমাবেশ নাহলেও সীমিত পরিসরে খেলাধুলার ব্যবস্থা করার নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়াও ব্রাক পরিচালিত ১’শ ২৮টি শিক্ষা প্রতিষ্ঠানে ৩হাজার ৯’শ ১৯জন শিক্ষার্থীও আগামী ১২ সেপ্টম্বর রবিবার থেকে বিদ্যালয়ে নির্দেশনা মেনে ক্লাসে উপস্থিত হবেন বলে জানান, জেলা ব্যবস্থাপক মিতালী রায়।

৫৪৩দিন পর খোলার অপেক্ষায় নেত্রকোণায় ১৯১৬টি শিক্ষা প্রতিষ্ঠান
Comments (0)
Add Comment