নিপা সূত্রধর গাইলেন বিজয় সরকারের ধামাইল গান

জাহিদ হাসান নিশান : আকাশ সংস্কৃতি আর পৃষ্টপোষকতার অভাবে হারিয়ে যাচ্ছে ঐতিহ্যবাহী ধামাইল গান। সামাজিক অনুষ্ঠান,বিয়ে কিংবা পূঁজা-পার্বনে এক সময়ে জনপ্রিয় ছিল হাওরাঞ্চলের ধামাইল গান।

হাওরাঞ্চল ভৌগোলিক ও প্রাকৃতিকভাবে যেমন ভিন্ন। তেমনি রয়েছে এর আলাদা সাংস্কৃতিক ঐতিহ্য। এ ঐতিহ্যের অন্যতম ধামাইল গান। লোকগীতির বিলুপ্ত প্রায় সেই ঐতিহ্য টিকিয়ে রাখতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন উপমহাদেশের খ্যাতিনামা সংগীতজ্ঞ বিজয় সরকার। বিজয় সরকারের কথায় “বৃন্দাবনের শ্যামা কিশোর ” শিরোনামের এই ধামাইল গানটিতে কন্ঠ দিয়েছেন সিলেটের ধামাইল কন্যা খ্যাত জনপ্রিয় কন্ঠশিল্পী “নিপা সূত্রধর”। গানটি শিল্পীর নিজের ইউটিউব চ্যানেল Nipa Music gallery – তে পাওয়া যাবে ।

বিজয় সরকার বলেন ; “ধামাইল গানের প্রবর্তক লোকসঙ্গীতের পুরোধা সাধক কবি রাধারমন দত্ত। পরবর্তীতে এ গান সৃষ্টিতে আরও অনেকেই অবদান রেখেছেন। আমিও চেষ্টা করে যাচ্ছি এই ধামাইল গানকে বাঁচিয়ে রাখার। গান মানুষের মনের খোরাক কিন্তু পেটেরও তো একটা খোরাক আছে। এই ধামাইল শিল্পীরা অনেক অবহেলিত। এই ধামাইল গান দিয়ে যদি পেটে খাবার না পড়ে তাহলে তো গান দিয়ে তাঁদের চলবে না। সরকারের কাছ থেকে সহযোগিতা আশা করছি।ছোট থাকতে দেখতাম মা-মাসিরা ধামাইল গাইছে। বিয়ে,পূজা লাগলে তারা রাতভর গান গাইতো। এটার পৃষ্ঠপোষকতা নেই এজন্য আস্তে আস্তে বিলুপ্ত হচ্ছে। তাই ভালো পৃষ্ঠপোষকতা পেলে ধামাইল গানকে বাঁচিয়ে রাখা সম্ভব। “

নিপা সূত্রধরবিজয় সরকার
Comments (0)
Add Comment