ডিজিটাল প্লাটফর্মে ভাইরাল বিজয় সরকারের একাধিক গান

পৃথিবীতে এমন কিছু মানুষ আছেন, যাদের মেধা ও প্রজ্ঞা একান্ত বিধাতা প্রদত্ত। গীতিকাব্য রচনা করে দেশের কোটি মানুষের হৃদয়ে ঠাঁই নিয়েছেন একটি স্বতন্ত্র প্রতিষ্ঠান হিসেবে, তিনি হচ্ছেন বাংলাদেশের খ্যাতনামা গীতিকার সুরকার, কন্ঠশিল্পী বিজয় সরকার । যার সৃষ্টি প্রতিটা গান লাখো ভক্তকে প্রতিনিয়ত মুগ্ধতার জোয়াড়ে ভাঁসিয়ে নিয়ে যাচ্ছে। কী অসম্ভব মেধা নিয়ে তিনি গান সৃষ্টি করে চলেছেন তা বুঝা যায় ” বিজয় সরকার সুনামগঞ্জ ” নামক তাঁর নিজস্ব ফেসবুকের গান দেখলেই। ইতিমধ্যে কিছু গান ভাইরাল বনে গেছে। যার মধ্যে রয়েছে ; খুজিবে আমায় তুমি,আমি তোমার বাবা,আমি যেদিন চলে যাব,গোধূলী লগনে,যদি সত্য বলে যাই,তোর সুরেতে পাগল। গানগুলোর ভিউ হচ্ছে লক্ষ লক্ষ। শুধুই কি তাই,নেটিজেনদের মন্তব্য সাবলিল ও সুন্দর। যদিও বিজয় সরকারের মতে, “ভিউ শুধু সংখ্যা মাত্র” তাঁর গানের গভীরে পৌঁছালেই কেবল তা অনুধাবন করা যায় গানগুলো কতই সুন্দর।

গান প্রেমী শ্রোতাদের জন্য তিনি সৃষ্টি করে যাচ্ছেন অসাধারণ সব গানের ভান্ডার,আর এই ভান্ডারে যেতে হলে ” বিজয় সরকার সুনামগঞ্জ ” ফেসবুকে যেতে হবে। সাম্প্রতিক কালে বাংলাদেশের অনেক খ্যাতনামা কন্ঠশিল্পী বিজয় সরকারের গান কন্ঠে ধারন করে দেশে-বিদেশে প্রশংসিত হচ্ছেন,পাচ্ছেন ব্যাপক পরিচিত।

বাংলা সংগীতকে তিনি অনেক উচ্চতায় নিয়ে গেছেন।
জনপ্রিয়তা পেয়েছে দেশের গন্ডি পেরিয়ে পৃথিবীর সমস্ত বাংলা ভাষাভাষী মানুষের কাছে। তাঁর গানে যেমন রয়েছে নতুনত্ব, প্রেম, বিরহ ও পাওয়া-না পাওয়ার বেদনা। বাংলাদেশের লোকজ সংস্কৃতি ও সাধারণ মানুষের জীবনযাপনকে তিনি সহজ-সরল ভাষায় ফুটিয়ে তুলেছেন গানে গানে।

বিজয় সরকারের প্রতিটি গানের কথায় যেমন ফুটে উঠেছে বাংলার মানুষের সুখ-দুঃখ, আনন্দ-বেদনার কথা, তেমনি তিনি কলম ধরছেন বর্তমান কুসংস্কারাচ্ছন্ন সমাজব্যবস্থা এবং সামাজিক বৈষম্যের বিরুদ্ধেও।

তাঁর গীতিকাব্য বিষয়ে আলাপচারিতার এক সময়ে তিনি বিডিভিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান,

“সংগীতের প্রধান চারটি উপাদান, কথা/বাণী, সুর, যন্ত্রাণুষঙ্গ ও গায়কি। অধুনা সংগীতের সঙ্গে দৃশ্যতাও যোগ হয়েছে, গান শোনার পাশাপাশি গানের মিউজিক ভিডিও দেখেও এখন দর্শক আনন্দ পান। তবে একটি গানের মূল উপাদানগুলোর উৎকর্ষ না ঘটলে মিউজিক ভিডিও দিয়ে কোনো গানকে উতরে নেওয়া যাবে না। সংগীতের সঙ্গে সংশ্লিষ্ট সবার মেধা, জ্ঞান, দক্ষতা ও সৃজনশীলতার সমন্বয় ঘটলেই কেবল একটি গান সমৃদ্ধ হয়, হৃদয়গ্রাহী হয়, এবং সর্বোপরি তা কালোত্তীর্ণ হয়। একটি গান হয়তো হঠাৎ মন কাড়তে পারে, একজন শিল্পী চট করে জনপ্রিয়তার বনে যেতে পারেন, কিন্তু মূল উপাদানে ঘাটতি থাকলে তার গান ও সে শিল্পী হারিয়ে যায় অচিরেই। অনেক গীতিকার, গায়ক স্বল্প পরিশ্রমে দ্রুত জনপ্রিয় হওয়ার প্রয়াস পান, এর জন্য অনেকেই সংগীত চর্চা না করে বিভিন্ন কৌশল অবলম্বন করেন এই সংগীতের প্রতি আমার চর্চা, সাধনা, প্রেম, ভালোবাসা, একাগ্রতা ও একনিষ্ঠতা প্রবল।”
– জাহিদ হাসান নিশান

বিজয় সরকার
Comments (0)
Add Comment