কোটাবিরোধী আন্দোলনের নামে মুক্তিযুদ্ধের চেতনায় আঘাত

হীরেন পণ্ডিত : বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ, জাতীয় পতাকা এগুলোর প্রতি সম্মান রেখে সবার কথা বলা উচিত। মাথায় পতাকা বেধে, হাতে পতাকা নিয়ে আজকাল মুক্তিযুদ্ধের বিরোধী শক্তির লোকজনও এখন মুক্তিযুদ্ধের চেতনার বড় অংশীদার। বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর আদর্শ বাস্তবায়নের জন্য সবচেয়ে নিবেদিত, লাল সবুজের পতাকা বাধা মাথা, হাতে পতাকা দেখে প্রশ্ন জাগে মনের ভেতর থেকে তা করছেন তো না লোক দেখানো, আপনি, আপনার পরিবার ও চৌদ্দ গোষ্ঠী স্বাধীনতায় বিশ্বাস করেন তো?

সরকারি চাকরিতে কোটা বহাল রেখে হাইকোর্টের দেওয়া রায়ের ওপর ১০ জুলাই এক মাসের জন্য স্থিতাবস্থা দিয়েছেন আপিল বিভাগ। তবে কোটাবিরোধী আন্দোলনকারীরা তা প্রত্যাখ্যান করে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন। আন্দোলনকারীরা বলেছেন, এ দাবি নির্বাহী বিভাগ থেকে যতক্ষণ না পূরণ করা হবে ততক্ষণ তারা রাজপথে থাকবে।
আন্দোলনকারীদের দাবি নিয়ে প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেছেন, কোটা নিয়ে যারা আন্দোলন করছেন তাদেরকে পরামর্শ দিন, তারা কেন নির্বাহী বিভাগের কথা বলে? নির্বাহী বিভাগের যে কোনও সিদ্ধান্ত তো আদালতে চ্যালেঞ্জ হতে পারে। কোটা আন্দোলনকারীদের জন্য আদালতের দরজা সবসময় খোলা। কোটা আন্দোলনকারীদের এক দফা দাবি ‘সংসদে আইন পাশ করে সরকারি চাকরির সব গ্রেডে শুধু পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য ন্যূনতম কোটা রেখে সকল ধরনের বৈষম্যমূলক কোটা বাতিল করতে হবে।’
বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন রিপোর্ট ২০২০ অনুসারে বিগত ৩৫-৩৯তম বিসিএস ৫টা নিয়োগ পরীক্ষার পরিসংখ্যানে দেখা যায় মোট নিয়োগ-১৪,৮১৩ জন সাধারণ মেধা কোটা-৯,৮১৮ জন (৬৬.২%) জেলা কোটা-২,১২৪ জন (১৪.৪%), নারী কোটা – ১,৪২৬ জন (৯.৬%), মুক্তিযোদ্ধা কোটা-১,২৯৮ জন (৮.৭%), ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কোটা- ১৩১ জন (০.৯%), প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য কোটা-১৬ জন (০.১১%)
আরো কিছু পরিসংখ্যান দেখলেই এর প্রয়োজনীয়তা সবার কাছে পরিস্কার হয়ে যাবে। ৪০ ব্যাচের সুপারিশকৃত মোট সংখ্যা ৫৭৪ জনের মধ্যে নারী সুপারিশকৃত ১২১ জন। যা মোট সুপারিশকৃত সংখ্যার ২১.০৮%। ৪১ ব্যাচে সুপারিশকৃত মোট সংখ্যা ৮১৬ জনের মধ্যে নারী সুপারিশকৃত ১৭৩ জন। যা মোট সুপারিশকৃত সংখ্যার ২১.২০%। ৪৩ ব্যাচের সুপারিশকৃত মোট সংখ্যা ৬৪৫ জনের মধ্যে নারী সুপারিশকৃত ১১০ জন। যা মোট সুপারিশকৃত সংখ্যার ১৭.০৫%। উপরোক্ত তথ্য সাধারণ ক্যাডার সংক্রান্ত। যা কোটার প্রভাব বা অভিঘাত সম্পর্কে একটি সাধারণ ধারণা দেয়। ৩৮ ব্যাচের সকল ক্যাডারের সুপারিশকৃত কর্মকর্তার সংখ্যা ২২০৪, নারী সুপারিশকৃত ৫৭৮, যা মোট সুপারিশকৃতের ২৬.৮৭%। ৩৭ ব্যাচের সকল ক্যাডারের সুপারিশকৃত কর্মকর্তার সংখ্যা ১৩১৩, নারী সুপারিশকৃত ৩০৯ জন। যা মোট সুপারিশকৃতের ২৪.৭৩%।

৩৬ ব্যাচের সকল ক্যাডারের সুপারিশকৃত কর্মকর্তার সংখ্যা ২৩২৩, নারী সুপারিশকৃত ৫৮৪ জন। কোটা ব্যবস্থা রদের পর পর বিসিএস (পুলিশ) এ নারী কর্মকর্তা ও জেলাভিত্তিক কোটার বর্তমান অবস্থা। কাটাভিত্তিক নিয়োগ ৩৮ ব্যাচ পর্যন্ত বহাল ছিলো। অত:পর ৪০ ও ৪১ ব্যাচ নিয়োগে কোন কোটা ছিলো না। কোটা বাতিলের পর বিসিএস পুলিশে নারীদের নিয়োগের সংখ্যা কমে আসতে শুরু করে, তাছাড়া ৪০ ব্যাচে ২৪টি জেলা ও ৪১ ব্যাচে ১৮টি জেলা থেকে কোন কর্মকর্তা নিয়োগ লাভ করেনি।

পুলিশের চাকরিতে কোটা না থাকায় মাত্র চার জন নারী অফিসার সুযোগ পেয়েছে, আর ফরেন সার্ভিসে মাত্র দুইজন নারী প্রার্থী সুযোগ পেয়েছে। ২৩ টি জেলায় একজনও পুলিশের চাকরি পায়নি। ৫০ টি জেলায় নারীরা চাকরির ক্ষেত্রে কোন সুযোগ পায়নি। যখন কোটা পদ্ধতি ছিল নারীদের চাকরিপ্রার্থী কম বেশি ২৬ পার্সেন্ট এর উপরে চাকরি পেয়েছিলেন। কোটা তুলে দেওয়ার ফলে এই চাকরি প্রাপ্তি কোন কোন বছর ১৯ পার্সেন্ট নেমে এসেছে। একমাত্র মেডিকেলে ডাক্তারদের চাকরি ক্ষেত্রে নারীরা কিছুটা অবস্থান ধরে রাখতে পেরেছেন।

যারা কোটাবিরোধী আন্দোলনে নেতৃত্ব দিয়েছিলো তারা কেউই পাবলিক সার্ভিস কমিশনের পরীক্ষায় বা প্রিলিমিনারিতেও তারা যোগ দেয়নি আবার যারা যোগ দিয়েছিলো তাদের কেউ কেউ পাশ করতে পারেনি, আকার অনেকে লিখিত পরীক্ষায় পাশ করেনি, গণমাধ্যমে আমরা তাই দেখেছি। তাহলে তাদের এই আন্দোলনের উদ্দেশ্যটা কি। আমাদের দেশে যে কোন চাকরি সর্বপ্রথম মুক্তিযোদ্ধা পরিবার সন্তান-সন্ততি নাতি-পুতিকে অগ্রাধিকার দিতে হবে। মুক্তিযোদ্ধা পরিবার মেধাবী না রাজাকারের নাতি পুতিরা মেধাবী সে বিতর্ক নিস্প্রয়োজন। আন্দোলনকারী কেন পিএসসিতে পরীক্ষা দিল না অংশগ্রহণ করলো না? সেটা একটা বিস্ময়।

প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে ৪৬ বছর ধরে চলা কোটাব্যবস্থা বাতিল ঘোষণা করে সরকার। সরকারি চাকরিতে নবম থেকে ত্রয়োদশতম গ্রেডে নিয়োগের ক্ষেত্রে কোটা তুলে দিয়ে মেধার ভিত্তিতে নিয়োগে সিদ্ধান্ত নেয় সরকার। কোটা পর্যালোচনা কমিটির সুপারিশের ভিত্তিতে ২০১৮ সালের ৩ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু গত ৫ জুন প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা বাতিলে ২০১৮ সালের ৪ অক্টোবর জারি করা পরিপত্র অবৈধ ঘোষণা করে রায় দিয়েছেন হাইকোর্ট। ফলে সরকারি চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা বহাল থাকবে বলে জানিয়েছেন আইনজীবীরা।

মুক্তিযুদ্ধের কোটার ক্ষেত্রে বলতে গেলে, আমাদের দেশ স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি পেতে মুক্তিযোদ্ধাদের ভূমিকা ছিল অপরিসীম। প্রতিদিনই শিক্ষার্থীরা সাধারণ মানুষকে অবর্ণনীয় দুর্ভোগে ফেলে দাবি আদায়ের চেষ্টা করা হচ্ছে। কোটার বিরুদ্ধে যারা আন্দোলন করছে, তাদের আন্দোলন করার পূর্ণ অধিকার আছে। কিন্তু দিনের পর দিন রাস্তা আটকে মানুষকে জিম্মি করার অধিকার কারও নেই। আপিল বিভাগও কিন্তু বলেছেন, রাজপথের আন্দোলন দিয়ে আদালতের রায় বদলানো যাবে না। কোটা থাকলে মেধাবীরা বঞ্চিত হয় এই অতি সরলীকরণের মাধ্যমে সাধারণ শিক্ষার্থীদের আন্দোলনে নামানো হয়েছে।

কোটায় নিয়োগপ্রাপ্ত প্রার্থীরাও সবাই মেধাবী, কেউ মেধাহীন নয়। কেউ কেউ মুক্তিযোদ্ধা কোটায় নিয়োগপ্রাপ্তদের অমেধাবী হিসেবে প্রতিষ্ঠিত করার অপচেষ্টা চালাচ্ছেন। সাধারণ প্রার্থীদের সঙ্গে একই প্রশ্নপত্রে পরীক্ষায় অংশগ্রহণ করে প্রাথমিক বাছাই, লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর কোটা প্রয়োগ হওয়ার কারণে তা বৈষম্যমূলক নয়।

কোটাবিরোধী আন্দোলনকারীদের মূল লক্ষ্য হলো আমাদের মহান মুক্তিযুদ্ধ। বিশ্বের আরও অনেক দেশের মতো বাংলাদেশেও কোটা আছে। সেটা শুরু হয়েছে স্বাধীনতার পরপরই। বঙ্গবন্ধুর আমল থেকে শুরু করে ২০১৮ সাল পর্যন্ত কোটা ছিলো। সবাই মনে করেন ২০১৩ সালে শাহবাগে মুক্তিযুদ্ধের পক্ষে গণজাগরণ সৃষ্টি হয়েছিল। তার কাউন্টার দেয়ার জন্য স্বাধীনতাবিরোধী শক্তি ভিন্ন কৌশল অবলম্বন হিসেবে সাধারণ শিক্ষার্থীদের মধ্যে বঞ্চনার ক্ষোভ সঞ্চারিত করে। মুক্তিযোদ্ধারা তাদের চাকরি নিয়ে নিচ্ছে, এই সরল হিসাবে তাদের সংক্ষুব্ধ করে তোলে। তারপর মুক্তিযুদ্ধের পক্ষের গণজাগরণের পাল্টা হিসেবে কোটাবিরোধী গণজাগরণ সৃষ্টি করে।

১৯৭৫-এর পর ২১ বছর বাংলাদেশে মুক্তিযোদ্ধারা অবহেলিত ছিল। কোনো সুযোগ-সুবিধা পাননি। আওয়ামী লীগ ক্ষমতায় এসে মুক্তিযোদ্ধাদের নানা সুযোগ-সুবিধা দেয়। সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধাদের উত্তরসূরিদের জন্য কোটাব্যবস্থা প্রচলন করে। সবদিক দিয়েই স্বাধীনতাবিরোধীরা কোণঠাসা হয়ে যায়। আর দেরিতে হলেও মুক্তিযোদ্ধারা ফিরে পায় তাদের প্রাপ্য মর্যাদা। তরুণ প্রজন্মকে বিভ্রান্ত করে কোটার বিরুদ্ধে মাঠে নামায় স্বাধীনতার অপশক্তি।

১৮ কোটি মানুষের দেশে শিক্ষিত বেকারের সংখ্যা প্রায় ২৭ লাখ শিক্ষত বেকার। সবাই তাদের যোগ্যতা অনুযায়ী চাকরি পেতে চাইবে এটা স্বাভাবিক। কিন্তু তাদের মনে রাখতে হবে, রাষ্ট্র সবার পাশেই দাঁড়াবে। আদিবাসীরা চাকরি পাবে না, নারীরা চাকরি পাবে না, প্রতিবন্ধীরা ব্যক্তিরা চাকরি পাবে না, মুক্তিযোদ্ধার উত্তরসূরিরা চাকরি পাবে না; তাহলে দেশের বৈষম্য কি যাবে?

তবে কোটাবিরোধী চলমান আন্দোলনের মূল লক্ষ্য মুক্তিযুদ্ধ। তরুণ প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনার বিপক্ষে দাঁড় করিয়ে দেওয়া কোন শুভ লক্ষণ নয়। মুক্তিযোদ্ধারা নিজের জীবনের সবকিছু উজাড় করে দিয়ে করে দেশের জন্য লড়েছেন, শহীদ হয়েছেন। যখন যুদ্ধ করেছেন, তখন নিশ্চয়ই তারা ভাবেননি, তাদের সন্তানরা কোটায় চাকরি পাবে। তারা ভাবেননি বলে আমরাও ভাবব না? আমাদের ভুলে গেলে চলবে না, তাদের রক্তে আজকে আমরা স্বাধীন দেশে বসে কোটার বিপক্ষে আন্দোলন করতে পারছি।

দেশ স্বাধীন না হলে এই শিক্ষার্থীদের পূর্ব পাকিস্তানের কোটার জন্য আন্দোলন করতে হতো। তাই এ দেশটার ওপর মুক্তিযোদ্ধাদের দাবি একটু বেশিই থাকবে। মুক্তিযোদ্ধারা জাতির শ্রেষ্ঠ সন্তান। কিন্তু তাদের অনেকেই ছিলেন কৃষক, শ্রমিক, কামার, কুমার, গ্রামের সাধারণ মানুষ।

স্বাধীনতার পর চাইলেও রাষ্ট্র তাদের সবাইকে চাকরি দিতে পারেনি। দেশ স্বাধীন করার মতো সাহস থাকলেও, সেই স্বাধীন দেশে কোনো চাকরি করার মতো যোগ্যতা হয়তো বা তাদের ছিল না। পরে হয়তো প্রাতিষ্ঠানিক শিক্ষার গুরুত্ব বুঝে নিজের সন্তানকে নানা কষ্টে পড়াশোনা করিয়েছেন। এখন সেই সন্তানের পাশে রাষ্ট্র দাঁড়াবে না? অবশ্যই দাঁড়াবে। এটা তো বৈষম্য নয়, এটা ঋণ শোধ। মুক্তিযোদ্ধার সার্টিফিকেট ভুয়া না আসল সেটা যাচাই করার দায়িত্ব পিএসসির বা রাষ্ট্রের। কিন্তু এই অজুহাতে মুক্তিযোদ্ধাদের অসম্মান করা যাবে না, তাদের বিপক্ষে রাজপথে স্লোগান দেওয়া যাবে না, তাদের কোটা বাতিলের দাবি করা যাবে না। যারা দেশের জন্য লড়েছেন, দেশের কাছে তাদের চাওয়ার কিছু না থাকতে পারে। কিন্তু রাষ্ট্রের উচিত সবসময় তাদের জন্য বাড়তি আসন রাখা।
কোটাবিরোধী আন্দোলনের নামে যখন রাজপথে মুক্তিযোদ্ধাদের বিরুদ্ধে স্লোগান ওঠে, তখন আমাদের মুক্তিযোদ্ধাদের বিপক্ষে স্লোগান শুনে নিশ্চয়ই মুক্তিযোদ্ধারা কষ্ট পেয়েছেন।

মুক্তিযোদ্ধার উত্তরসূরিদের জন্য ৩০ শতাংশ কোটা রাখা হলেও অনেক বছর ধরেই এ কোটা পূরণ করার মতো লোক পাওয়া যায় না। আর পাওয়া না গেলে তা সাধারণ আবেদনকারীদের মধ্য থেকে পূরণ করা হয়। তাই মুক্তিযোদ্ধাদের উত্তরসূরিরা ৩০ ভাগ চাকরি নিয়ে নিচ্ছে, পরিসংখ্যানগতভাবেই এটা ঠিক নয়।

এ আন্দোলন মুক্তিযোদ্ধাদের হেয় করার জন্য, মুক্তিযুদ্ধের চেতনা ভূলুণ্ঠিত করার জন্য। তাই যারা আন্দোলন করছেন, তাদের সতর্ক থাকতে হবে। আপনার মাধ্যমে স্বাধীনতাবিরোধীরা যেন কোন সুযোগ নিতে না পারে। স্বাধীন বাংলাদেশে মুক্তিযোদ্ধারা একটু বাড়তি সুবিধা পাবেন এটাই স্বাভাবিক, এটাই যৌক্তিক, এটাই ন্যায্য।

পাক হানাদার বাহিনীর অগ্নিসংযোগে অনেক পরিবার সর্বস্বান্ত হয়েছে। অনেক বাঙালি গণহত্যার শিকার হয়েছেন। মুক্তিযোদ্ধাদের সংকল্প দৃঢ় করতে, দেশ-বিদেশে জনমত তৈরিতে এদের অবদান কম নয়। এসব ক্ষতিগ্রস্ত মানুষও নিঃসন্দেহে মুক্তিযোদ্ধা। মুক্তিকামী সাধারণ মানুষ মুক্তিযোদ্ধাদের পথ দেখিয়েছেন, পাকিস্তানি সৈন্য ও রাজাকারদের সম্পর্কে তথ্য দিয়েছেন, জীবনের ঝুঁকি নিয়ে মুক্তিযোদ্ধাদের আশ্রয় দিয়েছেন, তাদের অস্ত্র নিরাপদে লুকিয়ে রেখেছেন-তাদের কি মুক্তিযোদ্ধার তালিকার বাইরে রাখা যায়?

আসা যাক আন্দোলনকারী শিক্ষার্থীদের দাবি প্রসঙ্গে। প্রথমে শিক্ষার্থীদের দাবি ছিল প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরিতে প্রতিবন্ধী ছাড়া সব কোটা বাতিল করার। কিন্তু পরে তৃতীয় ও চতুর্থ শ্রেণির কোটা বাতিলের বিষয়টি এর সঙ্গে যুক্ত হয়েছে। শিক্ষার্থীরা বলছেন, তারা কোটাব্যবস্থা যৌক্তিক পর্যায়ে নামিয়ে আনার পক্ষে। অবশ্যই এটি একটি যৌক্তিক দাবি। অন্যদিকে মহামান্য উচ্চ আদালত রাষ্ট্রপক্ষকে বলেছেন, আন্দোলনের কারণে আদালতের আদেশ পাল্টাতে চান কি না? এ বিষয়ে লিভ টু আপিল করারও পরামর্শ দেওয়া হয়েছে।
অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় এটিও, অর্থাৎ প্রধানমন্ত্রী চাইলেও ঘোষণা দিতে পারবেন না। কারণ তার ওপর আদালত রয়েছেন। অতএব বিষয়টি কিছুটা জটিল হয়ে পড়েছে।

এমনও হতে পারে, লিভ টু আপিলের নিষ্পত্তি পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে। আন্দোলনের সমর্থনে যারা সামাজিক যোগাযোগমাধ্যমে লিখছেন, তাদের অনেকেই মুক্তিযোদ্ধা বা সন্তানদের অসম্মান করে কথা বলছেন। মনে রাখতে হবে, ওই সূর্যসন্তানরা না হলে এ লেখালেখিও করতে পারতেন না।
বাংলাদেশ প্রতিষ্ঠার পর মুক্তিযুদ্ধফেরত অনেকেই আঙুল ফুলে কলা গাছ হয়েছে। কিন্তু খেটে খাওয়া কৃষক, দিনমজুর, ঘাম ঝরানো শ্রমিক এমনকি তখন অনেক ছাত্রের জীবনে কোনো পরিবর্তন আসেনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাই তাদের খোঁজ করেছেন এবং তাদের বেঁচে থাকার একটা আপাত ব্যবস্থা করেছেন। এর মধ্যে খুঁজলে দেখা যাবে যে, একজন মুক্তিযোদ্ধার একজন ছেলেকে বা নাতি-নাতনিকে তিনি একজন অফিস সহায়ক বা প্রহরী বা মালী বা পাচক পদে চাকরির জন্য সচেষ্ট হয়ে উঠেছেন। কারণ সুযোগের অভাবে তাদের তেমন পড়াশোনা করানো যায়নি। এই শ্রেণির কোটাব্যবস্থা উঠে গেলে ওই মানুষটির আর কোনো সম্ভাবনা থাকে না। এ ধরনের বহু বীর মুক্তিযোদ্ধা দেশে রয়েছেন।

তাই কোটা আন্দোলনের নেতৃবৃন্দ যদি সত্যিই বাংলাদেশকে লালন করেন তাহলে এ বিষয়টি তাদের বিবেচনায় থাকা উচিত। তৃতীয় ও চতুর্থ শ্রেণিতে সম্মানজনক পর্যায়ে মুক্তিযোদ্ধা কোটা থাকা বাঞ্ছনীয়। প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগেও পোষ্য কোঠা রয়েছে। অন্যান্য গ্রেডে কোটাব্যবস্থার সংস্কার হতে পারে।

কোটা থেকে যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলো অবশ্যই মেধা তালিকা থেকে পূরণ করতে হবে। কোটার জন্য কোনো বিশেষ পরীক্ষা নেই। বয়স-সীমা প্রত্যেক প্রার্থীর জন্য একই হতে হবে। কোনো প্রার্থী একাধিকবার কোটা সুবিধা ব্যবহার করতে পারবেন না। পরিস্থিতি সরকার বিরোধী ও মুক্তিযুদ্ধের চেতনা পরিপন্থী হওয়ায় ২০১৮ সালের ২১ মার্চ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুক্তিযোদ্ধা, তাদের সন্তান ও নাতি-নাতনিদের জন্য সরকারি চাকরিতে কোটা পদ্ধতি চালু রাখার ঘোষণা দেন।

নিজেদের যোগ্যতা বৃদ্ধির জন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সুযোগ সুবিধা বাড়ানোর দাবি করতে পারে তারা। নিজেদের দক্ষ মানবসম্পদে পরিণত করার জন্য যা যা দরকার তার ব্যবস্থা হওয়ার পরই তাদের কোটা ও চাকরির বিষয়ে ভাবনা আসা উচিত।

২০২৪ সালে পুনরায় আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসীন হয়েছে। যুব শক্তিকে অগ্রাধিকার দিয়ে দেশের উন্নয়ন ত্বরান্বিত করার জন্য শুরু হয়েছে স্মার্ট বাংলাদেশের কর্মসূচি। এজন্য আদালতের বিপক্ষে যারা রাস্তা দখল করে জনগণের ভোগান্তি সৃষ্টি করছে তারা সাধারণ মানুষের মৌলিক অধিকার হরণ করছে।

কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধির দাবি জানানো প্রথমেই দরকার ছিল। উপরন্তু নিজেদের যোগ্যতা বৃদ্ধির জন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সুযোগ সুবিধা বাড়ানোর দাবি করতে পারে তারা। নিজেদের দক্ষ মানবসম্পদে পরিণত করার জন্য যা যা দরকার তার ব্যবস্থা হওয়ার পরই তাদের কোটা ও চাকরির বিষয়ে ভাবনা আসা উচিত। সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা বহাল রাখার দাবিতে ‘মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহাল আন্দোলন’ ব্যানার নিয়ে যৌথভাবে নানা কর্মসূচি চালিয়ে আসছে মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড ও বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ।

মুক্তিযুদ্ধে যাওয়ার কারণে পাকিস্তানি হানাদার বাহিনী ও রাজাকারদের হাতে বাড়িঘর ও পরিবার হারানো মুক্তিযোদ্ধা ও তাঁদের পরিবারের জন্য নির্ধারিত কোটার সঠিক বাস্তবায়ন হয়নি। এ কারণে এখনো অনেক মুক্তিযোদ্ধা পরিবার সমাজে পিছিয়ে আছে এবং প্রতিষ্ঠিত হতে পারেনি।

প্রাথমিক বাছাই, লিখিত ও ভাইভা পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর মুক্তিযোদ্ধা কোটা পূরণ করার জন্য যথেষ্ট প্রার্থী থাকেন। তারপরও কিছু স্বাধীনতাবিরোধী আমলা কোটায় প্রার্থী পাওয়া যাচ্ছে না বলে সুকৌশলে শূন্য পদ দেখিয়ে সাধারণ প্রার্থীদের দিয়ে পদগুলো পূরণ করে নিজেদের এজেন্ডা বাস্তবায়ন করেছে। বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর ১৯৭৫ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত স্বাধীনতাবিরোধীরা রাষ্ট্রক্ষমতায় থাকাকালে মুক্তিযোদ্ধা কোটার বাস্তবায়ন করেনি।

বীর মুক্তিযোদ্ধারা দেশ ও জাতির শ্রেষ্ঠ সন্তান। কোটাবিরোধী আন্দোলনকারীদের কেউ কেউ সামাজিক যোগাযোগমাধ্যমে প্রতিনিয়ত বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বীর মুক্তিযোদ্ধাদের কটূক্তি করে যাচ্ছেন, যা আইনের দৃষ্টিতে সুস্পষ্ট অপরাধ।

হীরেন পণ্ডিত: প্রাবন্ধিক ও গবেষক

কোটাবিরোধী আন্দোলনের নামে মুক্তিযুদ্ধের চেতনায় আঘাত
Comments (0)
Add Comment