পৃথিবীর ইতিহাসে টাঙ্গাইলে তৈরি হয়েছে ২০১ গোম্বজ দৃষ্টিনন্দন মসজিদ

নিজস্ব প্রতিনিধি : ২০১৩ সালের ২০১ গম্বুজ মসজিদ বাংলাদেশের টাঙ্গাইল জেলার গোপালপুর উপজেলার নগদা শিমলা ইউনিয়নের দক্ষিণ পাথালিয়া গ্রামে অবস্থিত। ২০১ গোম্বজ মসজিদটি নির্মাণ কাজ শুরু করেন মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম কল্যাণ ট্রাস্টের উদ্যোগে । এ কাজের ভিত্তিপ্রস্থর স্থাপন করেন বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম কল্যাণ ট্রাস্টের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মা রিজিয়া খাতুন। মসজিদ নির্মাণে ব্যয় হবে আনুমানিক ১০০ কোটি টাকা। ২০১৭ সালে কাজ শেষ হওয়ার কথা থাকলেও নির্মাণ কাজ এখনো চলছে। নির্মাণ শেষ হলে কাবার ইমাম এসে নামাযের ইমামতি করে মসজিদটি উদ্বোধন করবেন। পৃথিবীর ইতিহাসে কখনো এত সংখ্যক গম্বুজ বিশিষ্ট মসজিদ তৈরী হয়নি ।

টাঙ্গাইলে ১৫ বিঘা জমির ওপর ২০১ গোম্বজ বিশাল মসজিদ ও মসজিদ কমপ্লেক্স অবস্থিত এছাড়াও মিহরাবের পাশে লাশ রাখার জন্য হিমাগার তৈরীর জন্য জায়গা রাখা আছে ।মসজিদের পাশে নির্মাণ করা হবে আলাদা ভবন ওই ভবনে থাকবে দুঃস্থ নারীদের জন্য বিনা মূল্যের হাসপাতাল, এতিমখানা, বৃদ্ধাশ্রম, দুঃস্থ মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের পুর্নবাসনের ব্যবস্থা।

অত্যন্ত দৃষ্টিনন্দন এই ২০১ গোম্বজ মসজিদের ছাদে ৮১ ফুট উচ্চতার একটি গম্বুজ রয়েছে। এই বড় গম্বুজের চারপাশে রয়েছে ছোট ছোট ২০০ টি গম্বুজ এদের প্রত্যেকের উচ্চতা ১৭ ফুট। মূল মসজিদের চার কোণায় আছে ৪টি মিনার এদের প্রত্যেকের উচ্চতা ১০১ ফুট করে পাশাপশি আরও চারটি মিনার রয়েছে এদের উচ্চতা ৮১ ফুট । ২০১ গোম্বজ মসজিদের উঁচু মিনারটি মসজিদের পাশেই অবস্থিত এর উচ্চতা ৪৫১ ফুট। ২০১ গোম্বজ মসজিদটির দ্বিতল তলায় একসঙ্গে প্রায় ১৫ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারবেন যার দৈর্ঘ্য ১৪৪ ফুট ও প্রস্থে্য ১৪৪ ফুট মসজিদের দেয়ালের টাইলসে অঙ্কিত রয়েছে পূর্ণ পবিত্র কোরআন শরিফ। যে কেউ বসে বা দাঁড়িয়ে মসজিদের দেয়ালে অঙ্কিত কোরআন শরিফ পড়তে পারবেন। এদিকে মসজিদটির প্রধান দরজা নির্মাণে ব্যবহার করা হবে ৫০ মণ পিতল ও আজান দেওয়ার জন্য মসজিদের সবচেয়ে উঁচু মিনারে বানানো হবে। মসজিদটি সম্পুর্ন শিতাতপ নিয়ন্ত্রিত হলেও এতে সহস্রাধিক বৈদ্যুতিক পাখা যুক্ত করা হবে।

দৃষ্টিনন্দন ২০১ গোম্বজ মসজিদটি দেখার জন্য প্রতিদিন দুরদুরান্ত থেকে আগত মুসল্লিকেরামগন ও বিভিন্ন পর্যটকেরা ভীরজমাচ্ছেন ।

২০১ গোম্বজ মসজিদ তত্বাবধায়ক মো.হুমায়ন কবির বলেন , বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম কল্যাণ ট্রাস্টে দ্বারা পরিচালিত মসজিদটি এখানে থাকবে দুঃস্থ নারীদের জন্য বিনা মূল্যের হাসপাতাল, এতিমখানা, বৃদ্ধাশ্রম, দুঃস্থ মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের পুর্নবাসনের ব্যবস্থা। ২০১ গম্বুজ মসজিদ হলো সবচেয়ে বেশি গম্বুজ এবং দ্বিতীয় উচ্চতম মিনার বিশিষ্ট মসজিদ এই মসজিদের নকশা করা হয়েছে ২০১টি গম্বুজ ও ৯টি মিনার দিয়ে সজ্জিত একটি পূর্নাঙ্গ মসজিদ কমপ্লেক্স ।

 

২০১ গোম্বজ দৃষ্টিনন্দন মসজিদটাঙ্গাইল ২০১ গোম্বজ দৃষ্টিনন্দন মসজিদটাঙ্গাইল ২০১ গোম্বজ মসজিদ
Comments (0)
Add Comment