জালালাবাদ এসোসিয়েশনের নির্বাচন-২০২২ রোববার ভোটার তালিকা হস্তান্তর : সভাপতি পদে লিটনও প্রার্থী!

নিউইয়র্ক (ইউএনএ): যুক্তরাষ্ট্র প্রবাসী বৃহত্তর সিলেটবাসীদের সর্ববৃহৎ সামাজিক সংগঠন জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকার আসন্ন নির্বাচন ঘিরে নানান জল্পনা-কল্পনা বেশ জমে উঠেছে। আগামী মার্চের মধ্যে এই নির্বাচনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও এখনো ভোটার তালিকা হাতে পায়নি র্নিাচন কমিশন। তাই নির্বাচনী তফসিল ঘোষনাও সম্ভব হচ্ছে না। তবে আগামী রোববার (৬ ফেব্রুয়ারী) এসোসিয়েশনের কর্যকরী পরিষদ, ট্রাষ্টি বোর্ড ও উপদেষ্টা কমিটির সভা আহ্বান করা হয়েছে। ঐ সভায় ভোটার তালিকা হস্তান্তরর সম্ভাবনা রয়েছে বলে জানা গেছে।

এদিকে অতীতের মতো এবারও একাধিক প্যানেল হওয়ার সম্ভাবনা থাকলেও শীর্ষস্থানীয়রা একক প্যানেলের মাধ্যমে নির্বাচনী প্রক্রিয়া সম্পন্ন করার পক্ষে। অপর একটি অংশ গণতান্ত্রিক প্রক্রিয়ায় নির্বাচন অনুষ্ঠানের পক্ষে বলে একাধিক সূত্রে জানা গেছে। ফলে আসন্ন নির্বাচনে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে একাধিক প্রার্থীর নাম উঠে আসছে। সব মিলিয়ে জমতে শুরু করেছে এই নির্বাচন। খবর ইউএনএ’র।

সূত্র মতে, জালালাবাদ এসোসিয়েশনের নির্বাচনে সভাপতি পদে ইতিমধ্যেই সংগঠনের বর্তমান সভাপতি মইনুল হক চৌধুরী হেলাল, সাবেক সভাপতি বদরুল হোসেন খান, বিয়ানীবাজার সমিতির সাবেক সভাপতি মাসুদুল হক ছানু’র নাম আলোচনায় আসলেও আবার নতুন করে এই পদে প্রার্থী হিসেবে ওজনপার্কের সাবেক বাসিন্দা, বর্তমানে পেনসেলভেনিয়ায় বসবাসকারী মোহাম্মদ আব্দুল্লাহ নানু’র নাম শুনা যাচ্ছে। নতুন করে সভাপতি প্রার্থীর নামের তালিকায় নাম উঠেছে আবুল ফজল লিটন। আবুল ফজল লিটন বাংলাদেশ সোসাইটি ও জালালাবাদ এসোসিয়েশনের সাবেক সভাপতি মরহুম কামাল আহমেদের ছোট ভাই। লিটন বিয়ানীবাজার এসোসিয়েশনের সাবেক সহ সাধারণ সম্পাদক। এছাড়া তিনি যুক্তরাষ্ট্রে আরো বিভিন্ন সামাজিক সংগঠনের সাথে জড়িত।

পাশাপাশি সাধারণ সম্পাদক পদে এসোসিয়েশনের বর্তমান কোষাধ্যক্ষ মইনুল ইসলাম, সাবেক সাংগঠনিক সম্পাদক দরুদ মিয়া রনেল ও সাইকুল ইসলাম আগ্রহী বলে জানা গেছে। সূত্র মতে, জালালাবাদ এসোসিয়েশনের নির্বাচনে ‘বদরুল-মইনুল’ প্যানেল চুড়ান্ত বলে সংশ্লিষ্টরা জানান। নির্বাচন প্রসঙ্গে প্রধান নির্বাচন কমিশনার আতাউর রহমান সেলিম জানান, এখনো ভোটার তালিকা হাতে পাইনি। তাই নির্বাচন বিষয়ে কোন উদ্যোগ বা তফসিল ঘোষণা করতে পারছি না। তিনি জানান, কার্যকরী পরিষদের কাছ থেকে ভোটার তালিকা পেলেই নির্বাচনী তফসিল ঘোষণা করবো।

নির্বাচন প্রসঙ্গে জালালাবাদ এসোসিয়েশনের সভাপতি মইনুল হক চৌধুরী হেলাল গত ৩০ জানুয়ারী রোববার যোগাযোগ করা হলে তিনি ইউএনএ প্রতিনিধি-কে জানান, আজ আমাদের সভা ছিলো। কিন্তু প্রাকৃতিক দূর্যোগের কারণে সভাটি হলো না। আশা করছি আগামী রোববার (৬ ফেব্রুয়ারী) এসোসিয়েশনের কার্যকরী পরিষদ, ট্রাষ্টি বোর্ড ও উপদেষ্টা কমিটির যৌথ সভা হবে এবং সেই সভায় ভোটার তালিকা নির্বাচন কমিশন (ইসি)’র কাছে হস্তান্তর করা হবে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে বসবাসরত বৃহত্তর সিলেটের চার জেলার ৩৯ উপজেলার বাসিন্দারা ভোট দিয়ে থাকেন জালালাবাদ এসোসিয়েশনের নির্বাচনে। বিভিন্ন কারণে বিগত দুই টার্ম ধরে এসোসিয়েশনের নির্বাচন হচ্ছে না। ২০১৭ জালালাবাদ এসোসিয়েশনের সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়। আগামী নির্বাচন পরিচালনার জন্য ইতিমধ্যেই গঠন করা হয়েছে ৫ সদস্যের নির্বাচন কমিশন। কমিশনের কর্মকর্তারা হলেন: প্রধান নির্বাচন কমিশনার- আতাউর রহমান সেলিম, কমিশনার যথাক্রমে মোশারফ আলম (সুনামগঞ্জ, নিউজার্সী), সাব্বির হোসেন (হবিগঞ্জ), মিনহাজ আহমেদ সাম্মু (মৌলভীবাজার) ও আহমদ হাকিম (সিলেট)।

 

জালালাবাদ এসোসিয়েশনের নির্বাচন-২০২২
Comments (0)
Add Comment