আধ্যাত্মিক গান নিয়ে হাজির বিজয় সরকার

বিডি২৪ভিউজ ডেস্ক : লোকজ গান আমাদের মাটির গান। যার ভাব, বাণী আর সুর সবকিছুতেই সাধারণ মানুষের হৃদয়ের আবেগ আর মমতা জড়িয়ে আছে। নদীবাহিত কৃষিবাংলার স্বল্পশিক্ষিত কিংবা একেবারেই প্রাতিষ্ঠানিক শিক্ষার বাইরে থাকা জনসাধারণই এই গানগুলোর শ্রোতা । তারা বিভিন্ন বৃত্তির শ্রমজীবী দরিদ্র কিংবা কথিত নিম্নবর্গের মানুষ। এদের কেউ কেউ ভাবুক ও উদাসীন প্রকৃতির। সমাজ-সংসারে আর পাঁচজনের মতো জীবনযাপনে তাঁরা অনভ্যস্ত।

গ্রাম-জনপদের গণমানুষের সুখ-দুঃখ, প্রেম-বিরহ,আবেগ-অনুভূতি, দ্রোহ, না পাওয়ার বেদনা, দিনযাপনের গ্লানি এসব ভাবনা থেকেই গান রচনা করে আসছেন বিখ্যাত গীতিকার সুরকার ও কণ্ঠশিল্পী বিজয় সরকার।

বিজয় সরকারের আধ্যাত্মিক ভাবনার কেন্দ্রে এক বিশাল জায়গা জুড়ে রয়েছে কোথাও যেন আত্মসমর্পণ! হৃদয়ের সমস্ত যন্ত্রণা, পাওয়া না পাওয়ার হিসাব কোন এক অদৃশ্য সত্তার কাছে নিবেদন করে আত্মপ্রসাদ লাভ করাই যেন তার সংগীত জীবনের সাধনা।

সম্প্রতি এ বিখ্যাত সংগীত সাধক রচনা করেছেন “কোথা হতে আসিলাম, কোথা যাব চলে ” শিরোনাম একটি আধ্যাত্মিক, দেহতত্ত্ব মূলক গান। গানটি অচিরে প্রকাশ পাবে বিজয় সরকারের নিজস্ব অফিসিয়াল ফেসবুক পেজ “বিজয় সরকার সুনামগঞ্জ ” এ।

জীবনের তরী বেয়ে চলা যে সত্যিই কঠিন আর তাই এখান থেকে নিষ্কৃতি পাওয়া, কোথাও পালিয়ে বাঁচা, এই আত্মসমর্পণের মধ্যে সুখ খুঁজে নেয়ার আকুতি লক্ষ্য করা যায় বিজয় সরকারের একাধিক এমনই আধ্যাত্মিক গানে। এই গানটিও এর ব্যতিক্রম হবে না বলে আশা করেন তাঁর ভক্তরা।

বিজয় সরকার
Comments (0)
Add Comment