পৌর সচিবরা এখন থেকে পৌর নির্বাহী কর্মকর্তা

বিডি২৪ভিউজ ডেস্ক : পৌরসভার সচিব পদের নাম পরিবর্তন করে পৌর নির্বাহী কর্মকর্তা করার নির্দেশ দিয়েছে স্থানীয় সরকার বিভাগ। গত বৃহস্পতিবার উপসচিব মোহাম্মদ ফারুক হোসেন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ নির্দেশ দেওয়া হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, স্থানীয় সরকার (পৌরসভা) (সংশোধন) আইন, ২০২২ অনুযায়ী পৌরসভার সচিব পদের নাম পৌর নির্বাহী কর্মকর্তা হিসেবে প্রতিস্থাপিত হয়েছে। এমতাবস্থায় এ পদের নাম প্রতিস্থাপনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

এর আগেই সরকারের পক্ষ থেকে জানানো হয়েছিল, সরকারি-বেসরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, দপ্তর-অধিদপ্তর সংস্থায় সচিব নামে কোনো পদ থাকবে না। যেসব প্রতিষ্ঠানে ইতোমধ্যে সচিব নামের পদ রয়েছে, সেগুলোর ক্ষেত্রে দ্রুত আইন সংশোধন করে পদবি পরিবর্তনের নির্দেশ দিয়েছিল মন্ত্রিপরিষদ বিভাগ।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্র জানায়, মন্ত্রণালয় ও বিভাগ ছাড়া আর কোনো প্রতিষ্ঠানে সচিব নামে পদ থাকবে না। এতে মন্ত্রণালয় ও বিভাগের সচিবের সঙ্গে সাংঘর্ষিক বলে প্রতীয়মান হয়। অনেকে পুরোটা উল্লেখ না করে নিজেকে সচিব বলে পরিচয় দেন। এটা অনেক ক্ষেত্রে বিভ্রান্তি তৈরি হয়।

এ জন্য ইউনিয়ন পরিষদ থেকে শুরু করে সিটি করপোরেশন, জেলা পরিষদ, পৌরসভা, বিভিন্ন সংস্থা, করপোরেশনে সচিব পদ আর লেখা যাবে না। সচিব পদের পরিবর্তন করতে হবে।

পৌর সচিবরা এখন থেকে পৌর নির্বাহী কর্মকর্তা
Comments (0)
Add Comment