কাপ্তাই কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের বিদ্যুৎ উৎপাদন বেড়েছে ২০১ মেগাওয়াট

মাহফুজ আলম,কাপ্তাই থেকে : গত আট দিনের টানা বর্ষণে কাপ্তাই কৃত্রিম হ্রদের পানি বৃদ্ধি হওয়ার সাথে সাথে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড কাপ্তাই পানি বিদ্যুৎকেন্দ্রের বিদ্যুৎ উৎপাদন বেড়ে গেছে। জানা যায় কাপ্তাই পাওয়ার স্টেশন কেন্দ্রে পাঁচটি ইউনিট রয়েছে। এ পাঁচটি ইউনিট থেকে ২৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে সক্ষমতা রয়েছে। যা সম্পূর্ণ পানির উপর নির্ভরশীল।

যার ফলে এর নামকরণ হয়েছে পানি বিদ্যুৎ কেন্দ্র।হ্রদে পর্যাপ্ত পানি থাকায় শনিবার ১২ আগস্ট থেকে ২০১ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে যেতে সক্ষম হয়েছে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড কাপ্তাই (পিডিবি) । পিডিবি কর্তৃপক্ষ বলছে এ বছরে কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের সর্বাধিক বিদ্যুৎ উৎপাদন।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ড কাপ্তাই সূত্রে জানা গেছে,বর্তমানে হ্রদে পানির পরিমান -১০১.৪৬ ফিট এম,এস,এল, রুলকার্ভ ৯২.৫২ এমএসএল রয়েছে।
কাপ্তাই কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আব্দুজ্জাহের সময় টিভিকে জানান, গত এক থেকে দেড় মাস পূর্বেও কাপ্তাই হ্রদে পানি সংকটে কারণে পাঁচটি ইউনিট একসাথে চালানো কঠিন ছিল। বর্তমানে কাপ্তাই হ্রদে পানি বৃদ্ধি পাওয়ায় কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদনও বৃদ্ধি পেয়েছে। যার ফলে কাপ্তাই থেকে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হচ্ছে।

কাপ্তাই কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্র
Comments (0)
Add Comment