আগামী বছর রোহিঙ্গা পুনর্বাসন বাড়াবে যুক্তরাষ্ট্র

বিডি২৪ভিউজ ডেস্ক : রোহিঙ্গা পুনর্বাসনে বিশ্বের অন্য দেশগুলোকে উৎসাহিত করছে যুক্তরাষ্ট্র। পাশাপাশি আগামী বছর নিজেরাও রোহিঙ্গা পুনর্বাসন বাড়াবে। সদ্য সমাপ্ত গ্লোবাল রিফিউজি ফোরামে (জিআরএফ) বিভিন্ন দেশকে রোহিঙ্গাদের নিতে আহ্বান জানিয়েছে ওয়াশিংটন। মার্কিন পররাষ্ট্র দপ্তরের বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

১৩ থেকে ১৫ ডিসেম্বর অনুষ্ঠিত জিআরএফ বৈঠকে বিশ্বব্যাপী শরণার্থীদের জন্য নতুন ২৬ প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাষ্ট্র। বিজ্ঞপ্তিতে রোহিঙ্গাদের নিয়ে আলাদা ছয়টি বিষয় তুলে ধরা হয়। এতে রোহিঙ্গা পরিস্থিতিকে অগ্রাধিকার হিসেবে স্বীকৃতি দিয়েছে দেশটি। বাংলাদেশসহ এ অঞ্চল থেকে ইউএসআরএপির (শরণার্থী গ্রহণ কর্মসূচি) মাধ্যমে পুনর্বাসন বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাষ্ট্র। অন্যান্য দেশে রোহিঙ্গাদের আশ্রয় দিতে উৎসাহিত করতে এ জনগোষ্ঠীকে পুনর্বাসনে ওয়াশিংটনের অভিজ্ঞতা বিনিময়েরও প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রে পুনর্বাসনের পর রোহিঙ্গারা যাতে সেখানে শ্রম খাতের সঙ্গে সামঞ্জস্য বজায় রেখে কাজ করতে পারে, সেজন্য শরণার্থীদের জন্য তৈরি করা নতুন শ্রমনীতির মাধ্যমে কাজ করা হবে। রোহিঙ্গাদের দক্ষতা বাড়াতে সহযোগিতা করবে ওয়াশিংটন। এর জন্য অঙ্ক, অক্ষরজ্ঞান এবং কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা মূল্যায়নে সহযোগিতা করবে তারা। এ প্রকল্পের আর্থিক ও কারিগরি সহযোগিতার জন্য বেসরকারি খাতকে সম্পৃক্ত করবে যুক্তরাষ্ট্র।

রোহিঙ্গা ও স্থানীয় জনগণের সহযোগিতায় সম্পৃক্ত আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানগুলোকে সহযোগিতা করবে ওয়াশিংটন। আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানগুলোর প্রচেষ্টাকে সহযোগিতার একটি কার্যকরী ব্যবস্থা বের করতে রোহিঙ্গাদের আশ্রয়দাতা দেশ ও দাতা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে কাজ করবে তারা। স্বাস্থ্য ও সুরক্ষার চাহিদা মোকাবিলায় অংশীদারদের সক্ষমতা গড়ে তোলার জন্য একটি কর্মসূচি তৈরির মাধ্যমে যুক্তরাষ্ট্র রোহিঙ্গা ও স্থানীয়দের জন্য মানবিক ও উন্নয়ন সহায়তার অভ্যন্তরীণ সমন্বয় জোরদার করার প্রতিশ্রুতি দিয়েছে।

রোহিঙ্গা
Comments (0)
Add Comment