চাটমোহরে উদ্যোক্তাদের তৈরিকৃত স্বাস্থ্যসম্মত সরিষার তেল বিক্রয় প্রসারে বাজার সংযোগ সভা

পাবনা প্রতিনিধি: পাবনা চাটমোহরে উদ্যোক্তাদের তৈরিকৃত স্বাস্থ্যসম্মত সরিষার তেল বিক্রয় প্রসারে বাজার সংযোগ সভা অনুষ্ঠিত হয়েছে। বিকাল ৩টার দিকে স্থানীয় উদ্যোক্তা আড়ৎদার ও খুচরা বিক্রেতাদের নিয়ে এই বাজার সংযোগ সভা অনুষ্ঠিত হয়।

রুরাল মাইক্রো এন্টারপ্রাইজ ট্রান্সফরমেশন প্রজেক্ট ( আরএমটিপি), সরিষার নিরাপদ ভোজ্য তেল উৎপাদন ও বাজারজাতকরেণর মাধ্যমে উদ্যোক্তাদের আয় বৃদ্ধি শীর্ষক ভ্যালু-চেইন উপ -প্রকল্পটি পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) সহযোগিতায় বাস্তবায়ন করছে প্রোগ্রাম ফর কমিউনিটি ডেভেলপমেন্ট (পিসিডি)।

প্রকল্পটির আওতায় মেসাস আফজাল ট্রেডার্সের আফজাল সরিষার তেল, মেসাস হামজা ট্রেডার্সের হামজা সরিষার তেল, মেসাস ফারদিন ট্রেডার্সের ফারদিন সরিষার তেল, তিনটির নতুন মোড়কে বিএসটিআই অনুমোদন নিয়ে বাজারজাত করা হচ্ছে।

প্রকল্প ব্যবস্থাপক মোঃ রাসেল আহমেদের উপস্থাপনায় বক্তব্য রাখেন, আলহাজ্ব মোঃ শফিকুল আলম নির্বাহী কর্মকর্তা পিসিডি, বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন, এস এম আসলাম হোসেন, উপজেলা স্যানেটারী ইন্সপেক্টর, মোহাম্মদ সাইদুল ইসলাম (উপজেলা ভাইস চেয়ারম্যান, চাটমোহর পাবনা) ও মোঃ হাসান মাহমুদ (উপসহকারি কৃষি কর্মকর্তা) ও স্থানীয় উদ্যোক্তারা।

এ সময় বক্তারা বলেন, কৃষক ও আরতদারদের থেকে খাঁটি সরিষা সংগ্রহ করে আধুনিক কোল্ড প্রেস মেশিনের মাধ্যমে ফিল্টারিং করে স্বাস্থ্যসম্মত সরিষার তেল উৎপাদন করে বাজার জাত করা হচ্ছে। এই তেল বিএসটিআই হতে মান ও বিক্রয় সনদ প্রাপ্ত। এতে ক্ষতিকর ইরোসিক এসিড নেই বললেই চলে। এছাড়া ফুড গ্রেডিং বোতলে বায়ুরোধক ক্যাপ দ্বারা তেল বোতলজাত করা হয়। তাই স্বাস্থ্য সুরক্ষায় এই তেল যে কেউ ব্যবহার করতে পারে। গুনাগুন মান ভালো থাকায় এই তেল ব্যাপক চাহিদা রয়েছে স্থানীয় বাজারে।

বাজার সংযোগ সভায় উপজেলার বিভিন্ন অঞ্চল থেকে অর্ধশত খুচরা বিক্রেতা ও আড়ৎদার ও উদ্যোক্তারা উপস্থিত ছিলেন।

চাটমোহর
Comments (0)
Add Comment