ঈশ্বরদীতে রাসেল ভাইপার সাপে কাটলো কৃষককে : সাপসহ আক্রান্ত ব্যক্তি রাজশাহী মেডিকেলে

নিজস্ব প্রতিবেদক : বিষধর সাপ রাসেল ভাইপার সাপের কামড়ে আক্রান্ত হয়ে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন  রুবেল প্রামানিক (২৮) নামের এক কৃষক।

শুক্রবার সকালে উপজেলার লক্ষ্মীকুন্ডা ইউনিয়নের পদ্মানদীর চরে চাষকৃত কলার বাগানে কাজ করার সময় তাকে সাপ কামড় দেয়।

আহত রুবেল প্রামানিক ওই ইউনিয়নের কৈকুন্ডা গ্রামের রিকাত আলী প্রামানিকের ছেলে।

প্রত্যক্ষদর্শী রায়হান বিশ্বাস জানান, ঘটনার সময় রুবেলসহ বেশ কয়কজন কলাবাগান পরিষ্কার করতে ছিল। এই সময় রাসেল ভাইপার সাপ কৃষক রুবেলকে কামড় দেয়। তখন অন্যান্যরা এসে সাপটিকে মেরে ফেলে। দ্রুত ঘটনাস্থল থেকে রুবেলকে উদ্ধারসহ মৃত সাপটিকে বস্তায় ভরে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে নেওয়া হয়। সেখানই রুবেল চিকিৎসাধীন রয়েছে। তবে তার অবস্থা শংকা মুক্ত নয়।
 
লক্ষ্মীকুন্ডা ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান মেম্বার জিয়াউর রহমান জানান,রাসেল ভাইপার সাপ আতংকে ঈশ্বরদী উপজেলার লক্ষ্মীকুন্ডা, পাকশী ও সাঁড়া এই তিন ইউনিয়নের পদ্মানদী পাড়ের কয়েক হাজার মানুষ ও কৃষক। তবে এই তিন ইউনিয়নের বেশির ভাগ মানুষকেই কৃষি কাজসহ অন্যান্য কাজের জন্য পদ্মানদীর চরে কৃষি জমিতে যেতে হয়। কৃষকরা মাঠে কাজে যাওয়ার জন্য সতর্কতার সঙ্গে চলাফেরা করেন। পায়ে প্লাস্টিকের গাম বুট জুতা পরিধান করেন। হাতের নিকট লাঠি রাখেন। তারপরও ইতােমধ্যেই রাসল ভাইপার সাপের কামড়ে লক্ষ্মীকুন্ডা ইউনিয়নের এক কৃষক মারা গেছেন। 

সাঁড়া ইউনিয়নের শিক্ষক শহীদুল্লাহ খান জানান, ইউনিয়নটি পদ্মানদীর কুল সংলগ্ন। সাপটি মুলত পদ্মানদীর পানির সঙ্গে ভেসে আসছে। এরপর ডাঙ্গার ঝােপ ঝাড় ও গর্ত প্রবেশ করছে।পদ্মানদী ও বৃষ্টির পানিতে ডাঙ্গা, গর্ত ও ঝােপঝাড় পানি উঠে ভরে যাওয়ার কারণে সাপগুলাে লােকালয়সহ কৃষি জমিতে উঠে আসছে। প্রতিনিয়তই রাসেল ভাইপারসহ অন্যান্য সাপ মেরে ফেলার খবর আসছে। একই সঙ্গে সাপের কামড়ে মরার খবরও পাওয়া যাচ্ছে। এখন সাপ আতংকে সাঁড়ার পদ্মানদীর পাড়ের সকল শ্রেনীর মানুষের। 

ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসক (আরএমও) ডাক্তার শফিকুল ইসলাম শামীম জানান, শুধু রাসেল ভাইপার সাপই নয়, যেকােনো সাপের কামড় থেকেই সাবধান থাকতে হবে। সাপে কামড় দেওয়ার পর আংতকিত হওয়া যাবে না। ওঝার নিকট না গিয়ে নিকটস্থ স্বাস্থ্য কমপ্লেক্সে যেতে হবে।

তিনি আরও জানান, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সাপে কাটা আহত রােগিদের জন্য এটিস্ন্যাক ভেনম রয়েছে। উপজেলা পর্যায়ে চিকিৎসা দেওয়া সম্ভব না হলে রােগিদের রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়।
ডাক্তার শামীম আরও জানান, সারা বছরই সাপর কামড়ে আক্রান্ত হয়ে রােগিরা হাসপাতালে আসেন। তবে বর্ষা মৌসুম সাপের কামড়ে আক্রান্ত হওয়ার সংখ্যা বেশি।

পাবনার ঈশ্বরদীতে রাসেল ভাইপার সাপে কাটলো কৃষককে : সাপসহ আক্রান্ত ব্যক্তি রাজশাহী মেডিকেলেরাসেল ভাইপার
Comments (0)
Add Comment