ঢাকাস্থ রাশিয়ান হাউসে বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য রুশ ফেডারেশন সরকারের কোটা ভিত্তিক রুশ বিশ্ববিদ্যালয়ে ভর্তি সম্পর্কিত আনুষ্ঠানিক সভা অনুষ্ঠিত

বিডি২৪ভিউজ ডেস্ক : ঢাকাস্থ রাশিয়ান হাউসে বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য রুশ ফেডারেশন সরকারের কোটা ভিত্তিক রুশ বিশ্ববিদ্যালয়ে ভর্তি সম্পর্কিত আনুষ্ঠানিক সভা অনুষ্ঠিত হলো।

২৮ আগস্ট ২০২৪, ঢাকাস্থ রাশিয়ান হাউস বাংলাদেশি শিক্ষার্থীদের রুশ বিশ্ববিদ্যালয়ে রাশিয়ান ফেডারেশন সরকারের শিক্ষামূলক কোটা অনুযায়ী ভর্তি সংক্রান্ত ভিসা সম্বলিত পাসপোর্ট প্রদানের জন্য একটি আনুষ্ঠানিক অনুষ্ঠানের আয়োজন করে।

ঢাকাস্থ রাশিয়ান হাউসের পরিচালক পি. দ্ভইচেনকভ শিক্ষার্থীদের রাশিয়ায় তাদের শিক্ষা অর্জনে সফলতা কামনা করেন, আশা করেন যে তারা তাদের ক্ষেত্রের পেশাদার হিসেবে বাংলাদেশে ফিরে এসে দেশের উন্নয়নে বিশেষ ভূমিকা রাখবে।

রাশিয়া গণিতবিদ, পদার্থবিদ, রসায়নবিদ, ভূতত্ত্ববিদ, প্রকৌশলী, প্রোগ্রামার, চিকিৎসক এবং অন্যান্য প্রাকৃতিক বিজ্ঞান ক্ষেত্রের বিশেষজ্ঞদের প্রশিক্ষণে একটি বিশ্বব্যাপী নেতা হিসেবে স্বীকৃত। রাশিয়ার উচ্চশিক্ষা ব্যবস্থায় ৭৫০টিরও বেশি বিশ্ববিদ্যালয় এবং বিভিন্ন শিক্ষাগত স্তরে ৬৫০টিরও বেশি বিশেষত্ব রয়েছে।

আধুনিক রাশিয়া এশিয়া ও ইউরোপের মিশ্রণ, একটি স্থান যেখানে প্রত্যেকে নিজের বাড়ির একটি অংশ খুঁজে পেতে পারে। ইতিহাস জুড়ে, রাশিয়া বহু ভিন্ন রাষ্ট্র ও জনগণের সাথে সীমান্ত বরাবর ছিল, তাদের ঐতিহ্য এবং মূল্যবোধ ধারণ করে নিয়ে এসেছে, যা সমৃদ্ধ জাতিগত ও সাংস্কৃতিক বৈচিত্র্য সৃষ্টি করেছে। এই বৈচিত্র্যের কারণে, যেকোনো দেশের আবেদনকারীরা তাদের নতুন দেশে স্বাচ্ছন্দ্যবোধ করতে পারেন এবং ছাত্রজীবনে সহজে মানিয়ে নিতে পারেন।

মিটিংয়ে, যারা রুশ সরকারের কাছ থেকে তাদের শিক্ষার জন্য ভিসা পেয়েছিলেন, তারা আবেগপূর্ণ বক্তৃতায় তাদের কৃতজ্ঞতা প্রকাশ করেন। তারা ঢাকা রাশিয়ান হাউসের পরিচালককে ধন্যবাদ জানান এবং উল্লেখ করেন যে তারা রাশিয়া থেকে শিক্ষা শেষে দেশে ফিরে এসে তার উন্নয়নে অংশগ্রহণ করবেন।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে শিক্ষার্থীদের “বিশ্বাস ও ধর্মের স্বাধীনতা” নামক চলচ্চিত্রটি দেখানো হয়, যা ধর্মীয় মতবাদের বৈচিত্র্য এবং তাদের প্রতিনিধিদের শান্তিপূর্ণ সহাবস্থানের প্রয়োজনীয়তা অন্বেষণ করে, পাশাপাশি কয়েকটি অন্যান্য চলচ্চিত্রও প্রদর্শিত হয়।

অনুষ্ঠানটি একটি অত্যন্ত উষ্ণ ও বন্ধুত্বপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হয়।

ঢাকাস্থ রাশিয়ান হাউস
Comments (0)
Add Comment