পথযাত্রীদের নজর কেড়েছে পাবনার দাশুড়িয়া গোল চত্ত্বরে সওজ’র শোভাবর্ধন

নিজস্ব প্রতিনিধি : পাবনার ঈশ্বরদী উপজেলার দাশুড়িয়া গোল চত্ত্বরে সৌন্দর্য বর্ধন ও বঙ্গবন্ধু ম্যুরালের চারপাশে ফুলের বাগান নজড় কেড়েছে পথচারীসহ যাত্রীদের। সৌন্দর্য বর্ধনের শুরুটা মুজিব শতবর্ষ উদযাপন উপলক্ষে হলেও তা এখন পর্যন্ত অব্যাহত রয়েছে।

ময়লা আবর্জনা ও দৃষ্টিকটু স্থান রূপ নিয়েছে দৃষ্টিনন্দন সৌন্দর্যে। উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের সড়কের সংযোগস্থল ও রূপপুর পারমানবিক প্রকল্পের সন্নিকটে দাশুড়িয়া গোল চত্ত্বরে এই সৌন্দর্য বর্ধনের কাজ করেছে পাবনা সড়ক ও জনপদ বিভাগ।

একসময় যেখানে ছিলো দুর্ভোগের আরেক নাম দাশুড়িয়া গোল চত্ত্বর। জলাবদ্ধতা ছিলো অসহনীয়, প্রতিদিন ঘণ্টার পর ঘণ্টা যানজট, গাড়ি বিকল, ময়লা আবর্জনায় চারপাশ ছিল ভরপুর। এ নিয়ে ক্ষোভের শেষ ছিল না পথচারী ও সাধারণ মানুষের। কিন্তু এখন সেখানে ফুটে উঠেছে নজরকাড়া সৌন্দর্য। নির্মাণ করা হয়েছে বঙ্গবন্ধুর ম্যুরাল, আর ম্যুরাল ঘিরে চারপাশে দৃষ্টিনন্দন ফুলের বাগান। করা হয়েছে কংক্রিটের টিকসই ঢালাই রাস্তা।

দুর্ভোগের স্থানে এখন অন্যরকম ভাললাগা। পথচারীসহ সাধারণ মানুষ বলছে, ধুলোবালি, আজর্নার দুর্গন্ধ যানযট নেই। ঘণ্টার পর ঘণ্টা গাড়ি দাঁড়িয়ে থাকে না। গোল চত্বরটি দেখে খুব খুশি যাত্রীসহ পথচারীরা।

গাড়ি চালক মো: হাসান বলেন, আগেও দাশুড়িয়া মোড়ের সড়ক খুব খারাপ থাকায় অনেক গাড়ী নষ্ট হয়ে পরে থাকত। অসহনীয় যানজট লেগে থাকতো। খুব কষ্ট হতো। এখন কষ্ঠ ত নাই। সড়ক উন্নয়নের পাশাপাশি ফুলের বাগান করায় এখানে আসলে মন সুন্দর হয়ে যায়।

ঈশ্বরদীর বিশিষ্ট ব্যবসায়ী সমাজ সেবক সাইদুল ইসলাম মান্না সরদার বলেন , দাশুড়িয়া মোড়ে গোল চত্ত্বরে পাবনা সড়ক ও জনপদ বিভাগ যে শোভাবর্ধন করেছে সেটা উপভোগ করার মতো। সৗন্দর্য বর্ধনের মাধ্যমে যাত্রী ও চালকদের যেমন মনোবিকাশ ঘটে, তেমনি সড়ক দুর্ঘটনাও কমবে।

এই সৌন্দর্য ফুটিয়ে তোলার কাজ বাস্তবায়ন করেছে পাবনা সড়ক ও জনপদ বিভাগ পাবনা সড়ক ও জনপদ বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মো: হাবিবুর রহমান জানান, মুজিববর্ষ উপলক্ষে সারাদেশে রাস্তাঘাট উন্নয়নসহ সৌন্দর্য বর্ধনে সরকার যে ভূমিকা নিয়েছে তার ধারাবাহিকতায় দাশুড়িয়া গোল চত্বরে সৌন্দর্য বর্ধন করা হয়েছিল। সেই সৌন্দর্য বর্ধনের কাজ অব্যহত রয়েছে এবং ভবিষ্যতেও থাকবে।

পাবনা সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী আবুল মনসুর আহমেদ বলেন, মুজিব জন্মশতবর্ষ উপলক্ষ্যে আমাদের একটি নির্দেশনা ছিল জেলার গুরুত্বপূর্ণ সড়ক সুসজ্জিতকরণ। তারই পরিপ্রেক্ষিতে দাশুড়িয়া মোড়ে বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপন ও ফুলের বাগান করা হয়েছে যা এখনও অব্যাহত রয়েছে। জেলার আরো কিছু জায়গায় আমরা শোভাবর্ধনের কাজ করছি। যার ফলে জেলার গুরুত্বপুর্ণ সড়কগুলোতে সুন্দর পরিবেশ তৈরি হয়েছে।

সড়ক সংস্কার ও সৌন্দর্য বর্ধনের মাধ্যমে যাত্রী ও চালকদের যেমন মনোবিকাশ ঘটে, তেমনি সড়ক দুর্ঘটনাও কমবে বলে মনে করছেন সাধারন মানুষ।

দাশুড়িয়াদাশুড়িয়া গোল চত্ত্বরদাশুড়িয়া গোল চত্ত্বরে সওজ’র শোভাবর্ধনপাবনা সড়ক ও জনপদ বিভাগপাবনার দাশুড়িয়া গোল চত্ত্বরে সওজ’র শোভাবর্ধনরূপপুর পারমানবিক প্রকল্পসওজসড়ক ও জনপদ বিভাগ
Comments (0)
Add Comment