আলীকদমের দূর্গম পল্লীতে ডায়রিয়ায় মৃত্যুর সংখ্যা বেড়ে ১০, মুমুর্ষ তিন রোগীকে হেলিকপ্টারে নিয়ে এলো সেনাবাহিনী

মো: শিপন বান্দরবান প্রতিনিধি : বান্দরবানের আলীকদমের দুর্গমে পল্লীতে ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে ৮দিনে ১০ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন কুরুকপাতা ইউপি চেয়ারম্যান ক্রাতপুং ম্রো। আর আক্রান্ত হয়েছে অন্তত ১৩৬ জন শিশুসহ নারী-পুরুষ। এসব এলাকায় শতকরা ৮শতাংশ মানুষ আক্রান্ত হয়েছে। তবে স্বাস্থ্য বিভাগ বলছেন মৃত্যু সংখ্যা ৫ বলে জানান। আর সোমবার (১৪ জুন) থেকে স্বাস্থ্য পরিস্থিতি দ্রুত অবনতি হওয়ায় অসহায় ম্রো জনগোষ্ঠীর সুচিকিৎসার আক্রান্ত পাড়াসমুহে সেনা বাহিনীর মেডিকেল টীম সার্বক্ষণিক চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন।

মঙ্গলবার (১৫ জুন) রাত আটটায় কুরুকপাতা ইউপি চেয়ারম্যান ক্রাতপুং ম্রো জানান, তাঁর ইউনিয়নের দুইটি ওয়ার্ডেও ৪টি পাড়ায় ডায়রিয়ার প্রাদুর্ভাব ঘটেছে। আক্রান্তের খবর পাওয়র পর সেনাবাহিনী ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল টীম পাড়াসমুহে চিকিৎসা সেবা দিচ্ছেন। তিনি বলেন, মঙ্গলবার (১৫ জুন) পর্যন্ত তিনি ১০ জনের মৃত্যুর খবর পেয়েছি ওয়ার্ড মেম্বার ও পাড়ার লোকজন সূত্রে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মাহতাব উদ্দিন চৌধুরী জানান, আক্রান্ত পাড়াগুলোতে আমাদের স্বাস্থ্য কর্মীরাসহ সেনাবাহিনীর টীম অবস্থান করছেন। সেখান থেকে পাওয়া তথ্যে জানা গেছে এ পর্যন্ত ৫ জনের মৃত্যু হয়েছে।

এদিকে বুধবার (১৬ জুন) সকালে বান্দরবান থেকে ব্রিগ্রেডের জিএসও-২ (ইন্ট) এর নেতৃত্বে একটি সামরিক হেলিকপ্টার যোগে মেডিকেল টিম ওষুধ, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, স্যালাইন, খাবার স্যালাইনসহ প্রয়োজনীয় খাবার অন্যান্য সামগ্রী নিয়ে দুর্গত এলাকায় যান। পরে সেখান থেকে মুমুর্ষ অবস্থায় বৃদ্ধা ও শিশুসহ আক্রান্ত ৩ জন রোগীকে উন্নত চিকিৎসার জন্য বান্দরবান জেলা শহরে নিয়ে আসা হয়।
আক্রান্ত রোগীরা হচ্ছে বৃদ্ধা নারী আংচং (৫০), মেনলে (৫) ও রেংপং (১৫)। এছাড়া আলীকদমের কুরুকপাতা ইউনিয়নের মাংরতমপাড়া, ম্যানলিউপাড়া এবং সামথংপাড়ায় ফিল্ড হাসপাতালের মাধ্যমে আক্রান্তদের দেওয়া হচ্ছে চিকিৎসা।

স্থানীয় সূত্রে জানা গেছে, দুর্গম পাহাড়ি পাড়াসমুহে সারাবছর ধরে বিশুদ্ধ পানির অভাব রয়েছে। সেখানে সরকারি ভাবে কোন প্রকার টিউবওয়েল কিংবা রিংওয়েল স্থাপন করা হয়না। সেখানকার বাসিন্দারা ঝিরি, খাল ও ঝর্ণার পানি পান করে থাকেন। ফলে দুষিত পান করে হঠাৎ কুরুকপাতা ইউনিয়নের মাংরুম পাড়া ৫ জন, ইয়ুংচা মুরং পাড়ায় ৪ জন ও কচ্ছপঝিরি সোনাবী ত্রিপুরা পাড়ায় ১ জনসহ মোট ১০ জন ডায়রিয়ায় মারা যান। স্থানীয় সূত্রে প্রাপ্ত তথ্যমতে মৃত ব্যক্তিরা হলেন: মাংদন ম্রো (৫০), রেংকেন ম্রো (৪৫) ঙানলি ম্রো (৫২), সংপুর ম্রো (৪০), পাইনরিং ম্রো(৬), রামদন ম্রো (৪০), কাইকার ম্রো (৪৫), তুমলক ম্রো (৪০) চিংলে ম্রো (২২) ও জনরং ত্রিপুরা (৪০)।

সোমবার (১৪ জুন) মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে সেনা বাহিনীর আলীকদম জোনের উদ্যোগে হেলিকপ্টারযোগে চিকিৎসার সরঞ্জামসহ মেডিকেল টীম ওইদিন বিকেলে আক্রান্ত পাড়াসমুহে যান। সেখানে তারা চিকিৎসা সেবা দিচ্ছেন। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা জানান, ডায়রিয়া পরিস্থিতির খোঁজ-খবর নিতে মঙ্গলবার (১৫ জুন) আলীকদম সফর করেছেন বান্দরবানের ডেপুটি সিভিল সার্জন ডাঃ মংক্যনু মার্মা।

আলীকদমআলীকদমের দূর্গম পল্লীতে ডায়রিয়ায় মৃত্যুর সংখ্যা বেড়ে ১০বান্দরবান
Comments (0)
Add Comment