সাপাহারে প্রান্তীক জনগোষ্ঠীর অর্থ- সামাজিক উন্নয়নে অবহিতকরণ সভা অনুষ্ঠিত

বিডি২৪ভিউজ ডেস্ক : প্রদীপ কুমার সাহা,সাপাহার (নওগাঁ) প্রতিনিধি: নওগাঁর সাপাহারে ইকুইটেবল এ্যাক্সেস এন্ড রেজিলিয়েন্ট লাইফ ফর দি মার্জিনালাইজড কমিউনিটিস ইন বাংলাদেশ প্রকল্পের প্রান্তীক জনগোষ্ঠীর অর্থ-সামাজিক উন্নয়নে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

উপজেলা হল রুমে উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্যাহ আল মামুন এর সভাপতিত্বে ২৩ অক্টোবর সোমবার সকাল ১০টায় EARL প্রকল্পটি হেক্স ইপার এর আর্থিক সহযোগিতায় এবং ডাসকো ফাউন্ডেশনের বাস্তবায়নে নওগাঁ জেলার মহাদেবপুর, পতœীতলা, সাপাহার এবং পোরশা উপজেলার ০৩টি করে মোট ১২ টি ইউনিয়নে ৩৫০০ নৃ-গোষ্ঠী ও প্রান্তীক পরিবার নিয়ে বাস্তবায়ন করা হচ্ছে।

দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে বসবাসকারী দলিত সম্প্রদায়, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী এবং অন্যান্য প্রান্তীক মানুষের অধিকার ভিত্তিক লক্ষ্যে এই প্রকল্প প্রণয়ণ করছে। প্রকল্পের অন্যতম লক্ষ্য হলো প্রতিষ্ঠানিক সেবায় অধিকার ভিত্তিক প্রবেশগম্যতা বৃদ্ধির মাধ্যমে দলিত, ক্ষুদ্র নৃতাত্তিক জনগোষ্ঠী এবং অপরাপর প্রান্তীক জনগোষ্ঠীর অর্থ-সামাজিক উন্নয়নের দ্বারা তাদেরকে সমাজের মূলধারায় অন্তর্ভুক্ত করা।

মূলধারার বাইরের এই জনগোষ্ঠীর জন্য সরকারী, বে-সরকারী সেবায় প্রবেশগম্যতা নিশ্চিত করা, কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, অর্থনৈতিক অবস্থার উন্নয়ন এবং মূলধারার মানুষের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক জোরদার করা এই উন্নয়ন উদ্যোগের অন্যতম লক্ষ্য।

এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহজাহান হোসেন, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: গোলাম রাব্বানী, প্রকল্প উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী আব্দুল গাফফার, উপজেলা মহিলা ও শিশু বিষয়ক কর্মকর্তা আমিনা খাতুন, সাংবাদিক, সুশীল সমাজের প্রতিনিধী, এনজিও কর্মকর্তা, প্রকল্পের অংশগ্রহণকারী এবং প্রকল্প কর্মী।

হেক্স ইপার প্রতিনিধি এ.এফ.এম রুকুনূল ইসলাম, প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী মো: তোফাজ্জল হোসেন, সঞ্চালনায় ছিলেন হেক্ধসঢ়;স ইপার প্রকল্পের উপজেলা অফিসার আনোয়ার হোসেন। প্রকল্প সমন্বয়কারী স্বাগত বক্তব্য ও পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে প্রকল্প বিষয়ে একটি ধারনা দাতা সংস্থা ও সহযোগী সংস্থার পরিচিতি, প্রকল্পের লক্ষ্য উদ্দেশ্য এবং কার্যক্রম, প্রকল্প বাস্তবায়ন কৌশল নিয়ে আলোচনা করেন। এরপর অতিথিবৃন্দের অংশগ্রহণে মুক্ত আলোচনা, প্রশ্নোত্তর পর্বে মতামত গ্রহণ করা হয়।

হেক্স ইপার
Comments (0)
Add Comment