পাবনার ভাঙ্গুড়ায় আওয়ামী লীগের বর্তমান মেয়রের মনোনয়ন বৈধ

পাবনা প্রতিনিধি : পাবনার ভাঙ্গুড়া পৌরসভায় আসন্ন নির্বাচনে বর্তমান মেয়র আওয়ামী লীগের মনোনয়নপ্রাপ্ত শুধুমাত্র গোলাম হাসনায়েন রাসেলের মনোনয়ন বৈধ এবং বিএনপি প্রার্থী আব্দুল কাদেরের মনোনয়নপত্র বাতিল হয়েছে। ফলে বিনা প্রতিদ্বন্দ্বিতায় মেয়র নির্বাচনের পথে এগিয়ে গেলেন বর্তমান মেয়র।

মঙ্গলবার পৌর নির্বাচনে প্রার্থীদের মনোনয়ন যাচাই-বাছাই শেষে রিটার্নিং ও উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশরাফুজ্জামান সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন। যাদের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে তারা হলেন, বিএনপি মনোনীত মেয়র পদপ্রার্থী মো. আব্দুল কাদের ও সাধারণ কাউন্সিলর পদপ্রার্থী মো. নবীর উদ্দীন।

রিটার্নিং ও উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশরাফুজ্জামান জানান, পাঁচটি কারণে মেয়র পদপ্রার্থী মো. আব্দুল কাদেরের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। প্রথমত, ফরম কেনার প্রথম খন্ডের প্রথম অংশে প্রস্তাবকারীর নাম মো. জাকির হোসেন উল্লেখ করা হলেও তাঁর নাম ও স্বাক্ষরে অন্য নাম আছে। দ্বিতীয়ত, ফরম কেনার প্রথম খন্ডের দ্বিতীয় অংশে সমর্থনকারীর নামের সঙ্গে স্বাক্ষরের মিল নেই। তৃতীয়ত, ফরম কেনার প্রথম, দ্বিতীয় ও তৃতীয় অংশে প্রার্থীর ভোটার নম্বর ভুল উল্লেখ করা হয়েছে। চতুর্থত, ফরম কেনার দ্বিতীয় খন্ডে প্রার্থীর ব্যক্তিগত তথ্যাদির ৩ নম্বর ক্রমিকের মায়ের নাম ভুল উল্লেখ করা হয়েছে। পঞ্চমত, হলফনামায় শিক্ষাগত যোগ্যতা স্বশিক্ষিত উল্লেখ করা হয়েছে কিন্তু বাংলাদেশ নির্বাচন কমিশন এনআইডি সার্ভার ডাটাবেজে শিক্ষাগত যোগ্যতা উচ্চ মাধ্যমিক পাস উল্লেখ রয়েছে।

অপরদিক, সাধারণ কাউন্সিলর পদপ্রার্থী মো. নবীর উদ্দীনের আয়ের সনদ ও রিটার্নিং জমা না দেওয়ায় তাঁর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। অন্য প্রার্থীদের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। উল্লেখ্য, ভাঙ্গুড়া পৌরসভা নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী গোলাম হাসনাইন (নৌকা) ও বিএনপি মনোনীত মো. আব্দুল কাদের (ধানের শীষ) মেয়র পদে এবং সংরক্ষিত নারী কাউন্সিলর তিনটি পদের বিপরীতে ১০ জন, সাধারণ কাউন্সিলর নয়টি পদের বিপরীতে ২৮ জন প্রার্থী তাদের মনোয়নপত্র দাখিল করেন। মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ২৯ ডিসেম্বর, ৩০ ডিসেম্বর প্রতীক বরাদ্দ এবং ২০২১ সালের ১৬ জানুয়ারি ভোটগ্রহণ হবে।
বিএনপি মনোনীত প্রার্থী মো. আব্দুল কাদের (ধানের শীষ) বলেন, ‘আমার মনোনয়নপত্রে কোনো ত্রুটি নেই। রাজনৈতিক প্রভাব খাঁটিয়ে আমাকে বাদ দেওয়া হয়েছে। এ ব্যাপারে আপিল করব।

আর রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশরাফুজ্জামান বলেন, ‘আপিল করা না হলে বা আপিল গ্রহণ না হলে আওয়ামী লীগের প্রার্থীকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করা হবে। এদিকে পাবনা-৩ (চাটমোহর-ভাঙ্গুড়া ও ফরিদপুর) আসনের সংসদ সদস্য মোকবুল হোসেনের পুত্র পৌর মেয়র গোলাম হাসনায়েন রাসেলের মেয়র পদের মনোনয়নপত্র একক ভাবে বৈধ ঘোষনায় পৌর এলাকায় দেখা দিয়েছে নানা মিশ্র প্রতিক্রিয়া। দলীয় প্রভাব ও এমপি পুত্র হিসেবে কোন মেকানিজম হয়েছে কিনা বিষয়টি নিয়ে কানাঘোঁষা করছেন স্থানীয় সচেতন মহল।

 

গোলাম হাসনাইন রাসেলপাবনাভাঙ্গুড়া পৌরসভাভাঙ্গুড়া পৌরসভা পাবনা
Comments (0)
Add Comment