ইসরায়েল-হামাস সংঘাতে ‘মানবিক যুদ্ধবিরতি’ চান দুয়া লিপা

0

বিডি২৪ভিউজ বিনোদন ডেস্ক : চলমান ইসরায়েল-হামাসের সংঘাতের বিষয়ে ফের একবার আওয়াজ তুললেন পপতারকা দুয়া লিপা। চলমান এই যুদ্ধে ‘যুদ্ধবিরতি’ চাইলেন এই গায়িকা। সংঘাত থামানোর আহ্বান জানালেন আবারও।

সম্প্রতি রোলিং-স্টোনের সঙ্গে এক সাক্ষাৎকারে দুয়া লিপা চলমান সংঘাতের বিষয়ে বলেন, ‘আমি মনে করি যুদ্ধ এবং নিপীড়ন নিয়ে গভীর কোনো আলোচনা নেই। এটি এমন কিছু, যা আমরা বারবার ঘটতে দেখেছি।’

গায়িকা বলেন, ‘আমি মনে করি, শুধু একজন সংগীতশিল্পী হওয়া এবং কিছু সম্পর্কে পোস্ট করাই যথেষ্ট নয়। তবে আশা করি, সংহতি দেখানো প্রয়োজন। কখনো কখনো এটি আমরা করতে পারি এবং তা গুরুত্বপূর্ণ।

গত বছর ৭ অক্টোবর হামাসের আক্রমণের কথা বলতে গিয়ে লিপা বলেন, ‘প্রতিটি ইসরায়েলি জীবনের জন্য আমার খুব খারাপ লাগছে।’ ৭ অক্টোবর হামাসের আক্রমণে প্রায় ১২০০ ইসরায়েলি নিহত হয় এবং নারী ও শিশুসহ আনুমানিক ২৪০ জনকে জিম্মি করা হয়। এর পর থেকে ইসরায়েল ও হামাসের দ্বন্দ্ব প্রতিনিয়ত অসংখ্য মানুষের জীবন কেড়ে নিচ্ছে।

হামাস-ইসরায়েলের যুদ্ধ নিয়ে আগেও কথা বলেছিলেন দুয়া লিপা। হামাসের হামলায় নিহত ইসরায়েলিদের পাশাপাশি গাজায় নিহত ফিলিস্তিনিদের জন্যও শোক জানিয়েছেন তিনি। সেই সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট বাইডেনকে ডি-এস্কেলেশন এবং যুদ্ধবিরতির জন্য চাপ দিয়ে একটি খোলা চিঠিও পাঠিয়েছিলেন। মার্ক রাফালো, অ্যান্ড্রু গারফিল্ড, কেট ব্ল্যানচেট, হোয়াকিন ফিনিক্সসহ আরো ৫৫ জন তারকা খোলা চিঠি পাঠিয়েছিল বাইডেনকে। মানবিক সংকট মোকাবেলায় বিশ্বনেতাদের জরুরি প্রয়োজনের ওপর জোর দিয়ে শত্রুতা বন্ধ করার আহ্বান জানিয়েছিলেন তারকারা।

এর আগে ২০২১ সালে দুয়া লিপা এবং অন্য তারকারা ফিলিস্তিনের মুক্তিকে সমর্থন করে ইহুদিবিরোধিতার অভিযোগের মুখোমুখি হয়েছিলেন।
লিপা সেই অভিযোগের নিন্দাও জানিয়েছিলেন। নিজের ইনস্টাগ্রামে গায়িকা জানিয়েছিলেন যে তিনি সমস্ত নির্যাতিত মানুষের সাথে পক্ষে এবং সমস্ত ধরনের বর্ণবাদের বিপক্ষে। এবার ইসরায়েলের ওপর হামাসের অতর্কিত হামলারও নিন্দা জানিয়ে নিজের মতামত ব্যক্ত করেছেন এই গায়িকা। আর নতুন বছরের শুরুতে এই চলমান যুদ্ধের একটি মানবিক যুদ্ধবিরতিরও আহ্বান জানালেন।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.