তথ্যে জনসাধারণের প্রবেশাধিকার তথ্য কমিশন এসডিজি ১৬.১০.২ বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ‍ভূমিকা পালন করছে

0

নিজস্ব প্রতিনিধি : বাংলাদেশ এনজিওস ফর নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশন (বিএনএনআরসি) ২৮ অক্টোবর ২০২১ তারিখে তথ্য কমিশনের যৌথ উদ্যোগে কমিশনের সম্মেলন কক্ষে সুইজারল্যান্ড দূতাবাসের সহযোগিতায় কানেকটিং এন্ড এমপাওয়ারিং জাস্ট, ইনক্লুসিভ এবং পিসফুল সোসাইটি প্রকল্পের জন্য আওতায় একটি আলোচনা সভার আয়োজন করে। আলোচনার বিষয় ছিলো এসডিজি ১৬:১০:২ বাস্তবায়ন, বর্তমান অবস্থা, চ্যালেঞ্জ ও উত্তরণের উপায় এবং ন্যাশনাল ভলান্টারি ন্যাশনাল রিভিউ ও এসডিজি অগ্রগতি প্রতিবেদনে এই কার্যক্রমকে কিভাবে আরো দৃশ্যমান করা যায়।

কাউকে পিছনে না ফেলে রাখার প্রতিশ্রুতি পূরণ করতে বাংলাদেশ এসডিজি অগ্রগতি প্রতিবেদন ২০২০ প্রস্তুত করে এবং এ লক্ষ্যে পৌঁছাতে এবং আরও কত প্রচেষ্টার প্রয়োজন তা তুলে ধরেছে। এজেন্ডা ২০৩০ বাত্তবায়নের প্রথম চার বছরে অগ্রগতিকে প্রতিফলিত করার জন্য এবং অগ্রাধিকার এবং এর সাথে সামঞ্জস্য করার জন্য ২০২০ সাল একটি গুরুত্বপূর্ণ সন্ধিক্ষণ। বাংলাদেশের জন্য, এটি জরুুর একটি বিষয় এবং সমস্ত অংশীজনদের কাছ থেকে স্টেকহোল্ডারদের কাছ থেকে আপডেট বা নতুন প্রতিশ্রুতিগুলিকে কাজে লাগানোর প্রয়োজন এবং এর ভিত্তিতেই সব লক্ষ্য এবং এজেন্ডা ২০৩০ অর্জন করতে হবে।

তথ্য অধিকার আইন বাস্তবায়নের মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) ১৬.১০.২ অর্জন জোরালোকরণ এবং এসডিজি প্রোগ্রেস রিপোর্ট, ভলান্টারি ন্যাশনাল রিভিউয় (ভিএনআর)-তে তথ্য কমিশনের ভূমিকাকে আরো দৃশ্যমান করা

এই আলোচনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য কমিশনের প্রধান তথ্য কমিশনার জনাব মরতুজা আহমদ এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য কমিশনার জনাব সুরাইয়া বেগম, এনডিসি এবং ড. আব্দুল মালেক। আলোচনা সভায় তথ্য কমিশনের মোট ২১ জন অংশগ্রহণকারী উপস্থিত ছিলেন।

তথ্য কমিশনের সচিব জনাব সুদত্ত চাকমা অংশগ্রহণকারীদের স্বাগত জানান এবং উল্লেখ করেন যে তথ্য কমিশন তথ্য আইন ২০০৯ কার্যকর করার জন্য তথ্য কমিশন নিরলসভাবে কাজ করছে। সাধারণ মানুষ বিষয়টি সম্পর্কে সচেতন হচ্ছে এবং আমাদের সময়মত তথ্য প্রাপ্তি নিশ্চিত করার জন্য কাজ করতে হবে। তথ্য আইন ২০০৯ বাস্তবায়নের চ্যালেঞ্জের উপর আমাদের আরো কাজ করতে হবে।

বিএনএনআরসির প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব এ এইচ এম বজলুর রহমান এসডিজি-১৬:১০:২, এসডিজি অগ্রগতি প্রতিবেদন এবং ভিএনআর এর উপর বিশেষ গুরুত্ব আরোপ করেন এবং বলেন এসডিজি-১৬ বিশেষ করে ১৬.১০.২ বাস্তবায়নে তথ্য কমিশন গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালন করছে সেগুলোকে আরো র্দশ্যমান করা প্রয়োজন।

এসডিজি ১৬.১০.২-এ নিয়মিত পর্যবেক্ষণ এবং রিপোর্ট করার জন্য সক্ষমতা তৈরি করা, ১৬.১০.২ এর উপর পর্যবেক্ষণ এবং রিপোর্টিং সংক্রান্ত বিদ্যমান প্রশিক্ষণ সামগ্রীর পর্যালোচনা, ২০২২-এর জন্য এসডিজি ১৬.১০.২-এর ওপর প্রতিবেদন তৈরির জন্য একটি পরিকল্পনা এবং তথ্য সম্পর্কিত একটি প্রচারাভিযান শুরু করা। ইন্টারনেট গভর্নেন্স লিটারেসি গ্রোগ্রামের সাথে সঙ্গতিপূর্ণ ইনফরমেশন লিটারেসি কার্যক্রম শুরু করা। ই-কৃষি, ই-ব্যবসা, ই-কমার্স, ই-কর্মসংস্থান, ই-এনভায়রনমেন্ট, ই-এর সাথে সামঞ্জস্য রেখে সাপ্লাই-সাইড এবং ডিমান্ড সাইড ই-এনগেজিং এবং ই-এমপাওয়ারিং-এর সাথে সামঞ্জস্য রেখে ই-গভর্নেন্ট ও ই-স্বাস্থ্য ব্যবস্থার প্রচারণায় অবদান রাখবে।

জনাব জে আর শাহরিয়ার পরিচালক (প্রশাসন), তথ্য কমিশন একটি প্রক্রিয়ার সাথে গুণগত এবং পরিমাণগত তথ্যের উপর জোর দেন। কমিশন পাঁচটি প্রধান কাজ করে, নির্দেশাবলী এবং নির্দেশিকা জারি করা, তথ্য ব্যবস্থায় প্রবেশাধিকার এবং আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলোর সাথে যোগাযোগ, প্রাতিষ্ঠানিক সক্ষমতা তৈরি, প্রচারমূলক কার্যক্রম পরিচালনা এবং অভিযোগের সমাধানের বিষয়ে গবেষণা পরিচালনা এবং পরামর্শ প্রদান করা।

বিশেষ অতিথি তথ্য কমিশনার ড. আব্দুল মালেক তাঁর বক্তব্যে একটি ভালো ডাটা সিস্টেম এর জন্য কাজ করার কথা তুলে ধরেন। আমাদের প্রধানমন্ত্রী এসডিজি-র স্থানীয়করণের ওপর জোর দিয়েছেন এবং এসডিজি-সম্পর্কিত প্রতিবেদনের জন্য ডেটা একটি গুরুত্বপূর্ণ বিষয়। আমাদের ভাল ডেটা সংগ্রহের জন্য কাজ করতে হবে এবং যে কোনও ভুল থাকে তা সংশোধন করতে হবে। আমরা কোভিড-১৯ মহামারী চলাকালীন অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে পরিষেবা প্রদান করেছি।

বিশেষ অতিথি মিসেস সুরাইয়া বেগম এনডিসি বলেন, শান্তি, মানবাধিকার, স্থিতিশীলতা এবং কার্যকর শাসন ছাড়া টেকসই উন্নয়নের কথা চিন্তা করা অসম্ভব। টেকসই উন্নয়নের জন্য, সরকার এসডিজি-১৬ এর শান্তি, ন্যায়বিচার এবং শক্তিশালী প্রতিষ্ঠানের মূল্যবোধকে সমুন্নত রাখতে চায়। তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু আমাদের অনুপ্রাণিত ইসু্যুতে কাউকে পিছিয়ে না রেখে স্বাধীনতার ৫০ বছর পর আমরা এই অবস্থানে পৌঁছেছি। ভিএনআর ২০১৭ তে ৬টি অভীষ্ট তুলে ধরা হয়েছে এবং ২০২০ সালে ১৭টি অভীষ্টই তুলে ধরা হয়েছে।

প্রধান অতিথি জনাব মরতুজা আহমেদ, প্রধান তথ্য কমিশনার উল্লেখ করেন যে বাংলাদেশ তথ্য অধিকার আইন ২০০৯ প্রণয়ন করেছে এবং তথ্য কমিশন গঠন করেছে কিন্তু অনেক দেশে কোনো তথ্য অধিকার আইন ও কমিশন নেই। এসডিজি অগ্রগতি প্রতিবেদন ২০২০ এবং ভিএনআর ২০২০ এটি তুলে ধরা হয়েছে যে এসডিজিতে পৌঁছাতে এবং কাউকে পিছিয়ে না রাখার প্রতিশ্রুতি পূরণ করতে আরও কতটা প্রচেষ্টার প্রয়োজন হবে বাংলাদেশের জন্য এবং কিভাবে এজেন্ডা ২০৩০ অর্জন করতে হবে। আমাদেও এ বিষয়ে আরো কাজ করতে হবে।
তথ্য সাক্ষরতা, ভুল তথ্য, অপতথ্য এবং বিভ্রান্তি প্রতিরোধ করার জন্য গুরুত্বপূর্ণ। ইন্টারনেট গভর্নেন্স সাক্ষরতা এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। তথ্য সাক্ষরতা এবং ইন্টারনেট গভর্নেন্স সাক্ষরতার ক্ষেত্রে আইসিটি বিভাগ এবং বিএনএনআরসি-র সহযোগিতায় তথ্য কমিশন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

ড. মোঃ আব্দুল হাকিম, পরিচালক (গবেষণা, প্রকাশনা ও প্রশিক্ষণ), আলোচনাটি সঞ্চালনা করেন এবং ডেটা ভিজ্যুয়ালাইজেশন এবং ডেটা ব্যবস্থাপনার প্রতিবেদন তৈরির জন্য সক্ষমতা বৃদ্ধির উপর জোর দেন। আমাদের উচিত এসডিজি-১৬:১০:২-এর স্থানীয়করণে অগ্রাধিকার দেওয়া, একটি ভাল তথ্য সংগ্রহ এবং সংরক্ষণ ব্যবস্থা শুরু করা, সবচেয়ে উল্লেখযোগ্য কেস স্টাডি সংগ্রহ করা, ভিএনআর পর্যালোচনা, এসডিজি-এর অগ্রগতি প্রতিবেদন অধ্যয়ন করা এবং বছরের জন্য এসডিজি ১৬.১০.২ সম্পর্কে ২০২২ সালে একটি প্রতিবেদন তৈরি করা উচিত। সুইজারল্যান্ড দূতাবাসের প্রতিনিধি জনাব মোহাম্মদ নাদিম রহমান, ন্যাশনাল গ্রোগ্রাম অফিসার, মাইগ্রেশন এন্ড লোকাল গভর্নেন্স অনলাইনে সভায় সংযুক্ত ছিলেন।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.