১ কোটি ৯ লাখ কৃষক পাবে স্মার্ট কৃষি কার্ড

0

বিডি২৪ভিউজ ডেস্ক : দেশের প্রায় ৫ কোটি কৃষকের মধ্যে ১ কোটি ৬২ লাখ কৃষকের ডিজিটাল প্রোফাইল তৈরি এবং ১ কোটি ৯ লাখ কৃষককে স্মার্ট কৃষি কার্ড দিতে ১০৭ কোটি ৯২ লাখ টাকা ব্যয়ে স্মার্ট কৃষি কার্ড ও ডিজিটাল কৃষি শীর্ষক প্রকল্প হাতে নিয়েছে কৃষি মন্ত্রণালয়।

আগামীকাল মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় উঠছে প্রকল্পটি। অনুমোদন পেলে সেপ্টেম্বর ২০২৪ মেয়াদে বাস্তবায়ন করবে কৃষি সম্প্রসারণ অধিদফতর।

প্রকৃত কৃষককে প্রণোদনা দেওয়া ও কৃষক মাঠে কী ধরনের ফসল ফলায় তা মনিটরিং করতে কোটি কৃষককে স্মার্টকার্ড দেওয়া হবে। ডিজিটাল পরিচিতি হিসেবে স্মার্ট কৃষি কার্ড ব্যবহার করে প্রতিটি কৃষকের জন্য এলাকা ও চাহিদাভিত্তিক কৃষি সেবা দেওয়া এবং কৃষি তথ্যের ডিজিটাল বিশ্লেষণ ও ব্যবস্থাপনার মাধ্যমে প্রয়োজনীয় কৃষি তথ্যের আদান প্রদান নিশ্চিত করা হবে।

এ জন্য দেশের প্রায় ৫ কোটি কৃষকের মধ্যে ১ কোটি ৬২ লাখ কৃষকের ডিজিটাল প্রোফাইল তৈরি এবং ১ কোটি ৯ লাখ কৃষককে স্মার্ট কৃষি কার্ড দেওয়া হবে। ডিজিটাল উপায়ে ১ কোটি ৬২ লাখ কৃষকের সঙ্গে সম্প্রসারণ কর্মী ও কৃষি বিশেষজ্ঞদের যোগাযোগ, তথ্যের আদান-প্রদান ও এলাকাভিত্তিক চাহিদা অনুযায়ী সেবা কার্যক্রম পরিচালনা করা হবে।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের কৃষি অর্থনীতি ও পরিকল্পনা, প্রকল্প বাস্তবায়ন ও আইসিটি উইংয়ে দায়িত্বরত কর্মকর্তা রেহানা সুলতানা সময়ের আলোকে বলেন, কৃষকদের প্রণোদনা দিতে গেলে ব্যাংকে নানা ধরনের ঝামেলা হয়। এ ছাড়া ১০ টাকার কৃষি কার্ড অনেক কৃষক হারিয়ে ফেলেছে। এসব কারণে কোটি কৃষককে প্রাথমিকভাবে স্মার্ট কৃষি কার্ড দেওয়া হবে। এর পরে পর্যায়ক্রমে প্রকল্পের আওতায় আসবেন দেশের সব কৃষক। এর মাধ্যমে মাঠপর্যায়ে ফসলের মাঠ ডিজিটালি মনিটরিং করা হবে।

তিনি আরও বলেন, কৃষকের জমি কতটুকু, উনি কত টাকা ঋণ ও প্রণোদনা পেতে পারেন সব তথ্যই থাকবে এখানে। আমাদের মাঠপর্যায়ের কৃষি অফিসার এসব তথ্য সংগ্রহ করে ইনপুট দেবেন। কৃষক চলতি বছরে কী ফসল ফলাবেন, পরবর্তী বছরে কী ফসল ফলানো উচিত সব তথ্যই থাকবে এখানে। আমরা কৃষকদের ডিজিটাল প্লাটফর্মে অন্তর্ভুক্ত করব।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের প্রধান কার্যালয়সহ ভূ-প্রকৃতিভিত্তিক ১৪টি কৃষি অঞ্চলের ৯টি জেলায় স্মার্ট কৃষি কার্ড দেওয়া হবে। জেলাগুলো হলো- গোপালগঞ্জ, সুনামগঞ্জ, টাঙ্গাইল, বরিশাল, যশোর, দিনাজপুর, রাজশাহী, বান্দরবান ও ময়মনসিংহ। এসব জেলার উপজেলা ও মেট্রোপলিটনে ৮৬টি এলাকায় প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.