ঢাকা সিএমএইচে সেই রাবেয়ার সফল অপারেশন

0

বিডি২৪ভিউজ ডেস্ক : বহু আলোচিত জোড়া মাথার যমজ দুই শিশুর মধ্যে রাবেয়ার মাথায় আজ সোমবার ক্রানিওপ্লাস্টি সার্জারি সফলভাবে সম্পন্ন হয়েছে। এতে বাংলাদেশ ও হাঙ্গেরীয় চিকিৎসকরা অংশ নেন। পাবনার চাটমোহরের রফিকুল ইসলাম ও তাসলিমা বেগম দম্পতির ঘরে জন্ম নেওয়া মাথা জোড়া লাগানো যমজ শিশু রাবেয়া ও রোকেয়া। প্রধানমন্ত্রীর সহৃদয়তায় এই দুই শিশু ২০১৭ সাল থেকেই সামগ্রিক সহায়তা পেয়ে আসছে এবং এর আগে বিভিন্ন পর্যায়ে বাংলাদেশ ও হাঙ্গেরীতে তাদের সফল অস্ত্রপচারের পর বর্তমানে তারা পৃথকভাবে জীবন যাপন করছে।

আইএসপিআর জানায়, গত দুই সপ্তাহ যাবৎ রাবেয়ার মাথার বাম দিকের চামড়ায় ক্ষত শুরু হয় এবং পরে তা বৃদ্ধি পেয়ে চামড়ার নিচে লাগানো কৃত্রিম মাথার খুলি দৃশ্যমান হয়। এই জটিলতা সমাধানের জন্য বিভিন্ন সময় বাংলাদেশ ও হাঙ্গেরীর চিকিৎসকদের সমন্বয়ে ঢাকা সম্মিলিত সামরিক হাসপাতাল (সিএমএইচ)-এ কয়েকটি মেডিক্যাল বোর্ড সম্পন্ন হয়।

মেডিক্যাল বোর্ডের সিদ্ধান্ত মোতাবেক আজ সোমবার ঢাকার সিএমএইচে তার ক্রানিওপ্লাস্টি সার্জারি সফলভাবে সম্পন্ন হয়। এ অপারেশনে হাঙ্গেরীয় চিকিৎসক গ্রেগ পাটাকী ও কার্তিক ক্রিশনান এবং বাংলাদেশের সামরিক ও বেসামরিক চিকিৎসকগণ অংশগ্রহণ করেন। বর্তমানে রাবেয়া সুস্থ আছে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.