‘ফার্স্ট কংক্রীট’ এর জন্য প্রস্তুত হচ্ছে মিশরের প্রথম এনপিপি

0

বিডি২৪ভিউজ ডেস্ক : মিশরে এগিয়ে চলছে প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের কাজ। এল-দাবা এনপিপি’র এক নম্বর ইউনিটের ফাউন্ডেশনে ‘ফার্স্ট কংক্রীট’ বা প্রথম কংক্রীট ঢালাইয়ের জন্য প্রয়োজনীয় সকল প্রস্তুতি গ্রহণ করা হচ্ছে।

সম্প্রতি রসাটমের নিউক্লিয়ার এনার্জী বিষয়ক ফার্স্ট ডেপুটি জেনারেল ডিরেক্টর এবং এএসই (এতমোস্ত্রয়এক্সপোর্ট) আলেক্সান্ডার লকশিন, মিশর নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট অথোরিটি চেয়ারম্যান ডঃ আমজেদ এল-ওয়াকিল এল-দাবা প্রকল্পটি পরিদর্শন করেন এবং বিদ্যুৎ ইউনিট- ১ এবং ২ এর পীটগুলোর প্রস্তুতি, কন্সট্রাকশন বেইজের সার্বিক সুবিধা এবং কংক্রীট মিক্স ইউনিটের কার্যক্রম ঘুরে দেখেন।

আলেক্সান্ডার লকশিন জানান, “আমরা আশা করছি যে চলতি গ্রীষ্মেই পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পটি নির্মাণের অনুমতি মিলবে এবং আমরা মূল কাজ শুরু করতে পারবো। আমাদের জন্য এবছর এটি হবে একটি উল্লেখযোগ্য ঘটনা এবং এ লক্ষ্যে অত্যন্ত যতœসহকারে আমরা প্রস্তুতি নিচ্ছি”।

ডঃ আমজেদ এল-ওয়াকিল বলেন, “এল-দাবা এনপিপি’র নির্মাণ শান্তির লক্ষ্যে পরমাণু শক্তির ব্যবহারে মিশরীয় জনগণের দীর্ঘ দিনের স্বপ্নের বাস্তবায়ন। প্রকল্প বাস্তবায়নে আমরা ইতিবাচক গতি দেখতে পাচ্ছি। আমার দৃঢ় বিশ্বাস যে মিশর এবং রাশিয়ার যৌথ টীমটি সকল নির্ধারিত কাজ সামলে নিতে সক্ষম হবে”।

প্রকল্পের প্রস্তুতি কার্যক্রম (প্রিপারেটরি ওয়ার্কস) ছাড়াও অবকাঠামো ও ডকিং সুবিধা (বৃহদাকার এবং ভারী যন্ত্রপাতি উঠানামার ব্যবস্থা) নির্মাণ কাজও এগিয়ে চলছে। পরিদর্শনকারী প্রতিনিধিদলে রাশিয়া এবং মিশরের সংশ্লিষ্ট উর্ধতন কর্মকর্তারা অন্তর্ভূক্ত ছিলেন।

সমগ্র উত্তর আফ্রিকা এবং মিশরে এল-দাবা এনপিপি হচ্ছে প্রথম পারমানবিক বিদ্যুৎ প্রকল্প। এখানে মোট ৪টি ইউনিট নির্মিত হবে, যার প্রতিটিতে থাকবে ৩+ প্রজন্মের রুশ ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর। রুশ রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রসাটমের প্রকৌশল বিভাগ প্রকল্পটির জেনারেল কন্ট্রাকটর হিসেবে দায়িত্ব পালন করছে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.