দেশের সব বিমানবন্দরে ফায়ার অ্যালার্ট জারি

0

বিডি২৪ভিউজ ডেস্ক : অগ্নিকাণ্ড থেকে রক্ষার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে শাহজালালসহ দেশের সব বিমানবন্দরে ফায়ার অ্যালার্ট জারি করা হয়েছে। রোববার এ বিষয়ে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষকে (বেবিচক) চিঠি দিয়েছে ঢাকা কাস্টমস। খবর সংশ্লিষ্ট সূত্রের।

জানা যায়, ওই চিঠিতে বলা হয়, বিমানবন্দরগুলোর অধীনে থাকা আমদানি-রপ্তানি কার্গো ভিলেজের গুদামে জীবনরক্ষাকারী ওষুধ, রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ পণ্য, শিল্পের কাঁচামালসহ বিভিন্ন ধরনের রাসায়নিক পদার্থ সংরক্ষিত রয়েছে। এগুলোয় যে কোনো সময় আগুন লেগে বড় ধরনের ক্ষয়ক্ষতির ঘটনা ঘটতে পারে। তাই শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরসহ দেশের সব বিমানবন্দর এবং এর আওতাধীন কার্গো ভিলেজের গুদামগুলোকে অগ্নিকাণ্ড থেকে সুরক্ষার জন্য সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে। পাশাপাশি অগ্নিনির্বাপণব্যবস্থা জোরদার ও সুনিশ্চিত করার নির্দেশ দেওয়া হয়েছে। বিশেষ করে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ঢাকা কাস্টম হাউজের অধীনে বিমান, এয়ারফ্রেইট ও আমদানি-রপ্তানি কার্গো ভিলেজের বিভিন্ন গুদামে রাজস্ব আদায়যোগ্য ও মূল্যবান পণ্যসামগ্রী সংরক্ষিত আছে। এছাড়া জীবনরক্ষাকারী ওষুধ, রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ পণ্য, শিল্পের কাঁচামালসহ বিভিন্ন ধরনের রাসায়নিক পদার্থ সংরক্ষিত রয়েছে। এসব মালামাল সুরক্ষার জন্য বেবিচককে প্রয়োজনী ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে ঢাকা কাস্টমসের দেওয়া চিঠিতে।

রাজধানীসহ সারা দেশে একের পর এক অগ্নিকাণ্ড ঘটছে। নিউমার্কেটে আগুনের একদিন পর সোমবারও রাজধানীর উত্তরার হাউজবিল্ডিং এলাকায় বিজিবি মার্কেটে অগ্নিকাণ্ড ঘটেছে। বড় মার্কেট বা গুদামে আগুন লাগার ঘটনাই বেশি। বিষয়টি ভাবিয়ে তুলেছে সরকারের সংশ্লিষ্টদের। অগ্নিকাণ্ডের ঘটনাগুলো নাশকতা কি না, তা ক্ষতিয়ে দেখা হচ্ছে। পাশাপাশি অগ্নিকাণ্ড রোধে দেওয়া হচ্ছে নানা নির্দেশনা, নেওয়া হচ্ছে সতর্কতামূলক ব্যবস্থা।

ওই চিঠিতে ঢাকা কাস্টমসের কমিশনার একেএম নরুল হুদা আজাদ বলেন, সাম্প্রতিককালে বিভিন্ন ভবন, মার্কেট ও স্থাপনায় আশঙ্কাজনকভাবে অগ্নিকাণ্ডের ঘটনা বেড়েছে। সূত্রোক্ত পত্রের মাধ্যমে আবহাওয়া অধিদপ্তরের সতর্কবার্তা, আপমাত্রা বৃদ্ধি পাওয়ার অগ্নিকাণ্ডের ঝুঁকি আরও বেড়ে গেছে। আবহাওয়া অধিদপ্তরের সতর্কবার্তা, তাপমাত্রা বৃদ্ধিতে জলবায়ু পরিবর্তনজনিত কারণে এজাতীয় ঝুঁকি অনেকাংশে বৃদ্ধি পেয়েছে। কাস্টম হাউজ, ঢাকার আওতাধীন বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের অধীনে বিমানবন্দর, এয়ারফ্রেইট কুরিয়ার ইউনিট আমদানি ও রপ্তানি কার্গো ভিলেজের বিভিন্ন গুদামে রাজস্ব আদায়যোগ্য ও মূল্যবান পণ্যসামগ্রী সংরক্ষিত আছে। এছাড়া জীবন রক্ষাকারী ওষুধ, রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ পণ্য, শিল্পের কাঁচামালসহ বিভিন্ন ধরনের রাসায়নিক পদার্থ সংরক্ষিত রয়েছে। ফলে সিভিল এভিয়েশন অর্থরিটির নিয়ন্ত্রণাধীন কাস্টম হাউজ, ঢাকার ওয়ারহাউজগুলোয় অগ্নিঝুঁকির মাত্রা অনেক বেশি এবং এতে সরকারি রাজস্বও ঝুঁকির সম্মুখীন। তাই অগ্নিদুর্ঘটনার কবল থেকে কার্গো কমপ্লেক্স, কার্গো ভিলেজসহ সার্বিক এলাকার নিরাপত্তার স্বার্থে অগ্নিনির্বাপণব্যবস্থা জোরদার ও সুনিশ্চিত করতে বলা হয় চিঠিতে।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.