কোটি টাকার বেশি জামানত মূল্যায়ন করবে সার্ভেয়ার কোম্পানি

0

বিডি২৪ভিউজ ডেস্ক : এখন থেকে ব্যাংকের ঋণের বিপরীতে নেওয়া বন্ধকী জামানতের মূল্যায়ন করতে হবে আলাদা সার্ভেয়ার কোম্পানি দিয়ে। এক কোটি টাকা পর্যন্ত ঋণের বিপরীতে নেওয়া জামানতের মূল্যায়ন ব্যাংক নিজস্ব উদ্যোগে করতে পারবে। এর বেশি জামানতের মূল্যায়ন করতে হবে কেন্দ্রীয় ব্যাংকের তালিকাভুক্ত সার্ভেয়ার কোম্পানির মাধ্যমে।

এ বিষয়ে মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংক থেকে একটি সার্কুলারের মাধ্যমে জামানত মূল্যায়নকারী সার্ভেয়ার কোম্পানির তালিকাভুক্ত করার বিষয়ে নীতিমালা জারি করা হয়েছে।

নীতিমালা অনুযায়ী, বাংলাদেশ ব্যাংকের তালিকাভুক্ত না হলে কোনো সার্ভেয়ার প্রতিষ্ঠান আগামীতে আর কোনো ব্যাংক ঋণের জামানত মূল্যায়ন করতে পারবে না। বাংলাদেশ ব্যাংক প্রতি ছয় মাস পর পর তালিকাভুক্ত সার্ভেয়ার প্রতিষ্ঠানের হালনাগাদ তালিকা প্রকাশ করবে।

ঝুঁকি কমাতে ঋণগ্রহীতার কাছ থেকে স্থাবর সম্পত্তি এবং তার উপরের অবকাঠামো, অস্থাবর সম্পত্তি হিসাবে মেশিনারিজ, সহজে বিপণনযোগ্য দ্রব্য জামানত হিসাবে রাখে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান। ঋণ মঞ্জুরের আগে গ্রহীতার কাছ থেকে নেওয়া জামানত তৃতীয় কোনো প্রতিষ্ঠানের মাধ্যমে মূল্যায়ন করে ব্যাংকগুলো। এর মাধ্যমে ব্যাংক জানতে পারে, স্থাবর ও অস্থাবর সম্পত্তির বাজার দর কত হতে পারে। সেই মূল্যায়ন প্রতিবেদনের ওপর নির্ভর করেই ঋণ বিতরণের সিদ্ধান্ত নিয়ে থাকে ব্যাংকগুলো। বর্তমানে এসব কোম্পানিকে সরাসরি বাণিজ্যিক ব্যাংক তালিকাভুক্ত করে। এখন থেকে বাংলাদেশ ব্যাংকের তালিকাভুক্ত সার্ভেয়ার কোম্পানির মাধ্যমে ঋণ জামানত মূল্যায়ন করতে হবে। নীতিমালায় বলা হয়, এক কোটি টাকার বেশি জামানতের ক্ষেত্রে মূল্যায়নকারী প্রতিষ্ঠানের প্রতিবেদন লাগবে। একশ কোটি টাকা বা তার চেয়ে বেশি ঋণের সহায়ক জামানতের বিষয়ে একাধিক সার্ভেয়ার প্রতিষ্ঠানের কাছ থেকে প্রতিবেদন নিতে পারবে ব্যাংক। জামানত মূল্যায়নে তালিকাভুক্ত কোম্পানিগুলোর মধ্যে ২০ শতাংশ তারতম্য হলে ব্যাংক তাদের কাছ থেকে ব্যাখ্যা চাইতে পারবে। প্রতিষ্ঠানের প্রধান মূল্যায়ক বা সার্ভেয়ারের সংশ্লিষ্ট কাজে ৫ বছর বা তার চেয়ে বেশি অভিজ্ঞতা থাকতে হবে। বাংলাদেশ ব্যাংকের তালিকাভুক্ত হতে মূল্যায়নকারী প্রতিষ্ঠানকে বাংলাদেশ সার্ভে অ্যান্ড ভ্যালুয়েশন কোম্পানিজ, ফার্মস অ্যান্ড ইন্ডিভিজুয়াল কন্সানর্স অ্যাসোসিয়েশনের (বিএসভিসিএফআইসিএ) সদস্য হতে হবে। ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্টেন্টস অব বাংলাদেশ এবং ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টেন্টস অব বাংলাদেশের সদস্যরাও তালিকাভুক্ত হতে পারবে। এছাড়া বাংলাদেশ ইন্স্যুরেন্স সার্ভেয়ার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ ব্যাংকের বিবেচনায় সমজাতীয় স্বীকৃত কোনো পেশাজীবী সংগঠনের সদস্যরাও তালিকাভুক্তির জন্য আবেদন করতে পারবে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.