কারচুপির চেষ্টা হলেই ভোট বন্ধ : সিইসি

0

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, কোনো কেন্দ্রে একটা ভোটও কারচুপির চেষ্টা হলে তাৎক্ষণিক কেন্দ্রটিতে ভোটগ্রহণ বন্ধ করে দেওয়া হবে। তি‌নি ব‌লেন, রিটার্নিং অফিসার ভোটের ফল পাল্টাতে পারেন না। কেন্দ্রে কেন্দ্রে ফল ঘোষণা করা হয়। প্রার্থীরা ঘরে বসেই পোলিং এজেন্টের মাধ্যমে ফলাফল জানতে পারেন।

গতকাল শ‌নিবার সকা‌লে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ব‌রিশাল জেলার ছয়টি আসনের প্রার্থীদের নিয়ে মতবিনিময়সভার শুরু‌তে সিইসি এসব কথা বলেন।

সিইসি প্রার্থীদের সঙ্গে মতবিনিময়সভা শুরু করেন সকাল ১০টার দিকে। শুরুতেই তি‌নি ব‌লেন, নানা কারণে এবার ভোট নিয়ে বিতর্ক হয়েছে। বিভিন্ন দেশ কথা বলেছে আমাদের দেশ নিয়ে।

অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ভোট করার দাবি আছে বিদেশিদের। সিইসি প্রশাসনকে আচরণবিধি কঠোরভাবে নিয়ন্ত্রণের নির্দেশ দেন। তিনি হাত জোড় করে প্রার্থীদের সহযোগিতা চান। বলেন, তাঁরা প্রার্থীদের সহায়তায় জাতীয় নির্বাচন সফল করতে চান।

স্বতন্ত্র প্রার্থীদের নানা অভিযোগ । পরে মতবিনিময়সভায় বরিশালের ছয়টি আসনের মধ্যে তিনটির স্বতন্ত্র প্রার্থীরা বহু অভিযোগ তোলেন সিইসির কাছে। তাঁদের মধ্যে দুই স্বতন্ত্র প্রার্থী সরাসরি নৌকার প্রার্থীর বিরুদ্ধে অভিযোগ তোলেন। তাঁরা বলেন, নৌকার প্রার্থীর কর্মীরা স্বতন্ত্র প্রার্থীর প্রচারণায় বাধা দিচ্ছেন। ভোটারদের ভোটকেন্দ্রে না যেতে হুমকি দিচ্ছেন। স্বতন্ত্র প্রার্থীর কর্মীদের মারধরের অভিযোগও তুলেছেন নৌকার প্রার্থীর কর্মীদের বিরুদ্ধে।

অভিযোগ শুনে সিইসি কাজী হাবিবুল আউয়াল তদন্ত করে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন। আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীকে বিষয়গুলো শক্তভাবে দেখার নির্দেশ দিয়েছেন।

বরিশাল জেলা রিটার্নিং অফিসারের (জেলা প্রশাসক) সম্মেলনকক্ষে এ মতবিনিময়সভা হয়। সভা শেষে বের হয়ে বেশ কয়েকজন প্রার্থী গণমাধ্যমকে এ তথ্য জানান।

স্বতন্ত্র প্রার্থীরা বলেন, সভায় তাঁরা নির্বাচন কমিশন তথা সিইসিকে বলেছেন, তাঁদের কর্মীদের হুমকি দেওয়া হচ্ছে। মারধর করা হচ্ছে। পোস্টার ছিঁড়ে ফেলা হচ্ছে। এতে নির্বাচনে আনন্দঘন পরিবেশ থাকবে না। অভিযোগকারীদের মধ্যে আছেন বরিশাল-৪ আসনে স্বতন্ত্র প্রার্থী পংকজ নাথ, বরিশাল-৫ আসনে স্বতন্ত্র প্রার্থী মো. সালাহউদ্দিন রিপন এবং বরিশাল-৬ আসনে স্বতন্ত্র প্রার্থী সামছুল আলম চুন্নু।

পংকজ নাথ বলেন, নৌকার প্রার্থী শাম্মী আহমেদের মনোনয়ন বাতিল হয়েছে। শাম্মীর অনুসারী নেতাকর্মীরা তাঁর (পংকজ) বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছেন। পংকজ দাবি করেন, আওয়ামী লীগের বেশির ভাগ কর্মী তাঁর পক্ষে মাঠে কাজ করছেন। গুটিকয়েক নেতা তাঁর বিরুদ্ধে বিরূপ মন্তব্য করছেন, যাতে ভোটাররা ভোটকেন্দ্রে যাওয়া থেকে বিরত থাকেন।

সালাহউদ্দিন রিপন বলেন, তাঁর এক সমর্থককে মারধর ও আরেক সমর্থককে জীবননা‌শের হুমকি দিয়েছে নৌকা প্রতীকের সমর্থকরা। গত শুক্রবার বরিশাল সদর উপজেলার কাশিপুর ইউনিয়নের ঝড়ঝড়িয়াতলা বাজার এলাকায় এ ঘটনা ঘটে। বরিশাল সিটি করপোরেশনের ২১ নম্বর ওয়ার্ডে সালাহউদ্দিনের এক নারী কর্মীকে নৌকার সমর্থক রাজীব পণ্ডিত হুমকি দিয়েছেন। ফলে শুক্রবার বিকেল থেকে ওই এলাকায় তাঁর প্রচারণা বন্ধ রয়েছে। এই আসনে আওয়ামী লীগের প্রার্থী জাহিদ ফারুক শামীম। তিনি পানিসম্পদ প্রতিমন্ত্রী।

এ ছাড়া তিনি নির্বাচনী প্রচারণায় গিয়ে বাধার মুখে পড়ছেন বলে অভিযোগ করেছেন সালাহউদ্দিন। তিনি জানিয়েছেন, এ ঘটনায় গতকাল শনিবার রিটার্নিং অফিসারের কাছে লিখিত অভিযোগ দিয়েছেন তিনি। আর সিইসির কাছে অভিযোগের অনুলিপি দিয়েছেন।

রিটার্নিং অফিসারের কার্যালয়ে সাংবাদিকদের কাছে সালাহউদ্দিন অভিযোগ করেন, কয়েক দিন ধরে তাঁর নির্বাচনী প্রচারণায় বাধা দেওয়া হয়েছে। গত বৃহস্পতিবার সদর উপজেলার শায়েস্তাবাদে তাঁর নির্বাচনী সভাস্থলে পিকনিকের আয়োজন করে নৌকার সমর্থকরা। পরে তিনি অন্য স্থানে সভা করেছেন। নগরের রূপাতলী এলাকায় তাঁর পোস্টার ছিঁড়ে ফেলা হয়েছে। ভয়ভীতি দেখানো হচ্ছে। ভোটকেন্দ্রে না আসার জন্য হুমকি দেওয়া হচ্ছে। এভাবে তো নির্বাচনে আনন্দঘন পরিবেশ থাকবে না। এই বিষয়গুলো তিনি নির্বাচন কমিশনকে বলেছেন।

স্বতন্ত্র প্রার্থী সামসুল আলম চন্নু বলেন, নৌকার প্রার্থীর কর্মীরা তাঁর প্রচারণায় বাধা দিচ্ছেন। শুধু তা-ই নয়, প্রার্থী নিজেই একজনকে হুমকি দিয়েছেন। হুমকির ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। নৌকা প্রতীকের প্রার্থীর কর্মীরা ভোটারদের ভয়ভীতি দেখাচ্ছেন। ভোটকেন্দ্রে এলে তাঁদের (নৌকা) ভোট দিতে হবে, নইলে আসা যাবে না। এই বিষয়গুলো তিনি নির্বাচন কমিশনকে বলেছেন। সর্বোপরি নির্বাচনটা সুষ্ঠু হবে বলে তাঁর বিশ্বাস। তিনি আরো বলেন, নির্বাচন কমিশন আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীকে শক্তভাবে নির্দেশ দিয়েছে বিষয়গুলোকে দেখতে।

সভায় উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনের সচিব জাহাংগীর আলম, বরিশাল রেঞ্জ ডিআইজি জামিল হাসান, পুলিশ কমিশনার জিহাদুল কবির প্রমুখ। সভায় ছয়টি আসনের ৩৫ প্রার্থীকে চিঠি দেওয়া হলেও সবাই অংশ নেননি।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.