জলবায়ু বিপন্ন এলাকায় ২৫ হাজার কৃষকের জীবনমান উন্নয়নের উদ্যোগ

0

বিডি২৪ভিউজ ডেস্ক : দেশের দু’টি জলবায়ু বিপন্ন এলাকা (হটস্পট) উত্তরের বরেন্দ্র অঞ্চল এবং দক্ষিণে উপকূলীয় এলাকায় ২৫ হাজার ক্ষুদ্র কৃষকের গ্রামীণ জীবনমান উন্নয়নের উদ্যোগ নেয়া হয়েছে। জাতিসঙ্ঘের খাদ্য ও কৃষি সংস্থা এফএও এবং ‘সারাবাংলা কৃষক সোসাইটি (এসবিকেএস)’ যৌথভাবে শক্তিশালী উৎপাদনকারী কৃষক সংগঠন গড়ে তোলার মাধ্যমে ক্ষুদ্র কৃষকদের আর্থিক ও সামাজিক অন্তর্ভুক্তি ত্বরান্বিতকরণ (এক্সেস) প্রকল্পের মাধ্যমে এটির বাস্তবায়ন করা হবে। ক্ষুদ্র কৃষকদের খোরপোশের কৃষিকে সফল ব্যবসায় রূপান্তর করা প্রকল্পের অন্যতম উদ্দেশ্য।
গতকাল বৃহস্পতিবার ঢাকায় এ প্রকল্পের উদ্বোধন করেন কৃষিসচিব ওয়াহিদা আক্তার।

কৃষিসচিব ওয়াহিদা আক্তার বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্ত প্রান্তিক জনগোষ্ঠীর কাছে পৌঁছানোর জন্য, আমাদের অবশ্যই অ্যাকসেস প্রকল্পের মতো অন্তর্ভুক্তিমূলক ব্যবসায় মডেল অনুসরণ করা দরকার, যা উৎপাদনকারী সংগঠনের সাথে সরকারি ও বেসরকারি খাতের মধ্যে বাস্তব সহযোগিতার দ্বার উন্মোচন করবে।

বাংলাদেশে এফএও প্রতিনিধি দিয়া সানো বলেন, অ্যাকসেস প্রকল্পের অন্যতম উপাদান হিসেবে গ্রামীণ জীবনমান উন্নয়নে আমরা অংশীদারিত্বে ক্ষুদ্র উৎপাদনকারী সংগঠনগুলোর সাথে কাজ করি। যৌথভাবে আমরা কৃষি ব্যবসা ক্লাস্টারগুলো গুরুত্ব নিবন্ধ করব এবং সহযোগিতা করব যাতে ক্ষুদ্র কৃষকরা তাদের খোরপোশের কৃষিকে সফল ব্যবসায় রূপান্তর করতে পারে।

কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো: মাহবুবুল হক পাটওয়ারীর সঞ্চালনায় উদ্বোধনী আলোচনা সভায় ব্যাংক, পিকেএসএফ, সম্প্রসারণ সংস্থা এবং গবেষণা সংস্থার প্রধানরা অংশগ্রহণ করেন। বক্তারা কৃষির রূপান্তরে ক্লাস্টারভিত্তিক উৎপাদন ব্যবস্থা এবং উৎপাদনকারী সংগঠনের ভূমিকার প্রতি গুরুত্ব দিয়েছেন। বিশেষত কৃষি বৈচিত্র্যকরণ, বাণিজ্যিকীকরণ, যান্ত্রিকীকরণ এবং ডিজিটালাইজেশনের ক্ষেত্রে বিশেষ নজর দেয়ার কথা বলেছেন।

সারা বাংলা কৃষক সোসাইটির সভাপতি রিতা ব্রহ্ম বলেন, জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাবের সাথে যারা লড়াই করছে তাদের উন্নয়ন সাধনে নিরলসভাবে কাজ চালিয়ে যেতে আপনাদের সমর্থন আমাদের অনুপ্রাণিত করবে।
উদ্বোধনী অধিবেশনের পর, এফএও, এসবিকেএস এবং জলবায়ু বিপন্ন এলাকা হটস্পট থেকে আগত ১০০ ক্ষুদ্র কৃষকের অংশগ্রহণে একটি অনানুষ্ঠানিক কর্মশালা অনুষ্ঠিত হয়। সংশ্লষ্টরা জানান, অ্যাকসেস প্রকল্প গ্লোবাল এগ্রিকালচার অ্যান্ড ফুড সিকিউরিটি প্রোগ্রাম (জিএএফএসপি) উৎপাদনকারী সংগঠনের (পিও) নেতৃত্বাধীন অনুদান অঙ্গ হতে অর্থায়ন করা হয়। এই খাত থেকে উৎপাদনকারী সংগঠনগুলোকে তাদের এলাকায় সেবা প্রদানে অগ্রণী হতে ক্ষমতায়িত করা হয়। প্রকল্পটি এফএও, কৃষি সম্প্রসারণ অধিদফতর এবং উৎপাদনকারী সংগঠনগুলোর জাতীয়পর্যায়ের শীর্ষ সংগঠন সারা বাংলা কৃষক সোসাইটি যৌথভাবে বাস্তবায়ন করবে। যারা ইতোমধ্যে পূর্ববর্তী জিএএফএসপি পরীক্ষামূলক এমএমআইতে সফলভাবে এফএওর সাথে অংশীদারিত্বে কাজ করেছে। এখন দু’টি জলবায়ু বিপন্ন এলাকা (হটস্পট)-উত্তরে বরেন্দ্র অঞ্চল এবং দক্ষিণে উপকূলীয় এলাকায় এমএমআইর অভিজ্ঞতাকে অ্যাকসেস প্রকল্পে আরো বিস্তৃত ও সমৃদ্ধ করা হবে।

এখানে দৃষ্টি নিবদ্ধ করা হয়েছে পণ্যভিত্তিক কৃষি ব্যবসার ক্লাস্টারগুলোতে। এই প্রকল্পের মাধ্যমে কাজ করা হবে এসব এলাকার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের জীবনমান উন্নয়নে যাতে তারা বাইরের অভিঘাত ও সঙ্কট মোকাবেলায় সক্ষম হয়।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.