নেত্রকোণায় কৃষকদের ভর্তুকিকৃত এসিআই ইয়ানমার কম্বাইন্ড হারভেস্টার বিতরণ

0

মেহেদী হাসান আকন্দ: নেত্রকোণায় সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের উন্নয়ন সহায়তা (ভর্তুকি) কার্যক্রমের আওতায় কৃষকদের মাঝে সরকারি ভর্তুকিকৃত এসিআই ইয়ানমার কম্বাইন্ড হারভেস্টার বিতরণ করা হয়। মঙ্গলবার সকাল ১১টায় সদর উপজেলা চত্তরে নির্বাহী অফিসার মাসুদা আক্তারের সভাপতিত্বে কৃষি যন্ত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে ভার্চুয়াল সংযুক্ত ছিলেন, কৃষিমন্ত্রী কৃষিবিদ ড. আব্দুর রাজ্জাক এমপি।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, সমাজকল্যাণ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু এমপি, সদর উপজেলা চেয়ারম্যান তফসির উদ্দিন খান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ময়মনসিংহ অঞ্চলের অতিরিক্ত পরিচালক আব্দুল মাজেদ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক হাবিবুর রহমান, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সাবিনা ইয়াছমীন, কৃষি সম্প্রসারণ অফিসার আব্দুল্লাহ আল মাহমুদুন নুর, নিপা বিশ্বাস, এসিআই মটরস’র এসিস্ট্যান্ট ম্যানেজার এ কে এম রাইসুল আলম খান, টেরিটরী ম্যানেজার আব্দুল্লাহ আল মামুন, সিনিয়র রিজিওয়নাল ম্যানেজার বিধান চন্দ্র দাস, ইঞ্জিনিয়ার মাসুদ রানা, ইঞ্জিনিয়ার আলমগীর হোসেন, এসিআই মটরস’র নেত্রকোণা ডিলার শফিকুল ইসলাম ও নেত্রকোণা জেলায় কর্মরত টেকনিশিয়ান।

অনুষ্ঠানে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু এমপি বলেন, কৃষিবান্ধব সরকার সঠিক সময়ে ন্যায্যমূল্যে কৃষকদের কৃষি উপকরণ সরবরাহ করায় কৃষির বাম্পার ফলন হয়েছে। নেত্রকোণা জেলায় এবার ১ লাখ ৮৪ হাজার হেক্টর জমিতে বোরোর আবাদ করা হয়েছে। শ্রমিক সংকটে ফসল বন্যার পানিতে যেন তলিয়ে না যায় সেজন্য ভাটি অঞ্চলে শতকরা ৭০ভাগ এবং উজানে ৪০ ভাগ সরকারি ভর্তুকিতে কৃষকদের মাঝে দ্রুত ধান কাটার কম্বাইন্ড হারভেস্টার মেশিন প্রদান করা হচ্ছে। এবার জেলায় ৮১টি কম্বাইন হারভেস্টার সরকারি ভর্তুকিতে প্রদান করা হবে। কম্বাইন্ড হারভেস্টার মেশিন পাওয়ার ফলে কৃষকরা সঠিক সময়ে তাদের ফসল কেটে ঘরে তুলতে পারবে।
প্রতিমন্ত্রী আরোও বলেন, লক্ষ্যমাত্রার চেয়ে বেশি ধান উৎপাদন হবে বলে কৃষকদের আশা ছিল কিন্তু হঠাৎ করেই গত রবিবার সন্ধ্যায় গরম হাওয়া প্রবাহের ফলে এই অঞ্চলে বোরো ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। মাত্র কয়েক মিনিটের গরম হাওয়া কৃষকদের সব স্বপ্ন বিলিন করে দিয়েছে। মাননীয় কৃষিমন্ত্রী ও কৃষিমন্ত্রণালয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষকে সরেজমিনে এসে ফসলের ক্ষতি দেখে ক্ষতিগ্রস্থ কৃষকদের সহায়তার আহবান জানান।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী কৃষকদের মাঝে সরকারি ভর্তুকিকৃত এসিআই ইয়ানমার কোম্পানির কম্বাইন্ড হারভেস্টার মেশিন প্রদান করেন। এসিআই ইয়ানমার কোম্পানির কম্বাইন্ড হারভেস্টার মেশিনের সাহায্যেই ধান কাটা থেকে শুরু করে ধান মাড়াই, ঝাড়া হয়ে একদম বস্তাবন্দী হয়ে বিক্রির জন্য তৈরি হয়ে যায়। এ পুরো প্রক্রিয়াটিই হয় একটি মেশিনের মাধ্যমে এবং এতে সময় লাগে মাত্র একরপ্রতি দেড় ঘণ্টা। শ্রমিক দিয়ে করলে যা বেশ সময়ের ব্যাপার। খরচের ক্ষেত্রেও মেশিনে খরচ একরপ্রতি ২ হাজার ৫০০ টাকা, শ্রমিকের ক্ষেত্রে তা প্রায় ১০ হাজার টাকা। এই মেশিনের ছয়টি সেন্সর রয়েছে, যা মেশিনের কোনো ধরনের সমস্যা হওয়ার আগেই সতর্ক করে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.