১০ আগষ্টের পর কাপ্তাই হ্রদে মাছ ধরা বন্ধের নিষেধাজ্ঞা প্রত্যাহার হতে পারে

0

মাহফুজ আলম, কাপ্তাই ( রাঙামাটি) থেকে : দীর্ঘ তিন মাস মাছ শিকার বন্ধ থাকার পর ১ আগষ্ট নিষেধাজ্ঞা প্রত্যাহার করার সিদ্ধান্ত পরিবর্তন হয়েছে। কারন কাপ্তাই কৃত্রিম হ্রদে এ মৌসুমে প্রয়োজনীয় পর্যাপ্ত পানির পরিমাণ না বাড়ায় হ্রদে মাছ ধরার সময়সীমা ৩১ জুলাই থেকে আরো ১০ দিন বাড়িয়ে ১০ আগষ্ট করার সংবাদ পাওয়া গেছে । তবে ১০ আগষ্টের মধ্যেও যদি হ্রদে পর্যাপ্ত পানি না বাড়ে,সেই ক্ষেত্রে পুনরায় সভা করে এই মেয়াদ আরো বাড়তে পারে বলেও তর্থে জানা গেছে।

বুধবার এই সংক্রান্ত এক জরুরী জুম সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন বিএফডিসি রাঙামাটির ব্যবস্থাপক নৌ কমান্ডার তৌহিদুল ইসলাম।সেসময় বিএফডিসি ও মৎস বিজ্ঞানীরা বলেছিলেন,হ্রদে এখন অবধি পানি ঠিকঠাক না বাড়ার কারণে এই মুহুর্তে মাছ ধরা শুরু হলে বিপন্ন হবে হ্রদের মাছের পোনা সম্পদ। বিষয়টি বিবেচনায় নিয়ে আজ জরুরী বৈঠক হওয়ার কথা জানিয়েছিলেন তারা।

আজ জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমানরে সাথে গুরুত্বপূর্ণ জুম মিটিং এ এই সিদ্ধান্ত নেয়া হলো। এই জুম মিটিং-এ জেলা প্রশাসক ছাড়ও উপস্থিত ছিলেন মৎস গবেষনা ইন্সটিটিউট, মৎস অফিস, নৌ পুলিশ, বিএফডিসি,মৎ ব্যবসায়িদের প্রতিনিধিরা।

আগের ঘোষণা অনুসারে ৩১ জুলাই মধ্যরাতের পর থেকে মাছ ধরা শুরু হওয়ার কথা। বর্তমান সিদ্ধান্তে তা শুরু হবে ১০ আগষ্ট মধ্য রাতের পর। বিএফডিসি রাঙামাটির ব্যবস্থাপক নৌ কমান্ডার তৌহিদুল ইসলাম জানিয়েছেন, আপাতত ১০ আগষ্ট পর্যন্ত বন্ধের সময়সীমা বাড়ল,তবে সেটা নির্ভর করছে পানি কিরকম বাড়ছে তার উপর। যদি পানি ১০৩ ফুট হয় তবে ১০ তারিখ মধ্যরাতের পর মাছ ধরা শুরু হবে, তবে হ্রদে পানি বাড়ার ওপর নির্ভর করচ্ছে ১০ আগষ্ট থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার হবে কিনা?

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.