নীলফামারীর ১৩০ টাকার বাঁশ অন্য জায়গায় বিক্রি ৫০০ টাকায়

0

সত্যেন্দ্রনাথ রায়, নীলফামারী প্রতিনিধি : নীলফামারীর এক শত ত্রিশ টাকার বাঁশ দেশের অন্য প্রান্তে বিক্রি ৪ থেকে ৫ শতটাকা দামে। নীলফামারী জেলার বাঁশ দেশের বিভিন্ন প্রান্তে তিনগুণ দামে বিক্রী হচ্ছে।অথচ বাঁশের ন্যায্য দাম থেকে বঞ্চিত হচ্ছে বাঁশ চাষী।সরজমিনে গিয়ে জানাযায়, ডোমার নীলফামারীর উপজেলার হরিনচড়া ইউনিয়নের বাঁশ চাষী বীরেন্দ্র নাথ রায়, জগদিশ চন্দ্র রায় , ডিমলা উপজেলার দেবাশীষ রায়, সৈয়দপুরের বড়ুয়া এলাকার পুলিন রায়, নীলফামারীর সদর এলাকার স্বপন রায় জানান ক্ষুদ্র ব্যবসায়ীরা আমাদের কাছে ১২০ টাকায় মাকলা ১৩৫ টাক দামে বড়বাঁশা ক্রয় করে।

আর ঢাকা কুমিল্লা রাজশাহী, ব্রাম্মনবাড়ীয়া এসব জায়গায় নিয়ে তিন গুণ বেশী দামে তারা বিক্রি করছে । ডোমার উপজেলার ক্ষুদ্র বাঁশ ব্যাবসায়ীদের সাথে কথাহলে জলধর, হরিপদ, আনোয়ার হোসেন , আব্দুস সামাদ, অলিয়ার রহমান. জানান, খরিদের পর কাটাই, কেয়ারিং, লোডিং মিলে বাঁশ প্রতি ১৫ থেকে ২৫ খরচ বেড়ে যায়। রাজশাহীর বাঁশ ব্যবসায়ী জব্বার আলী জানান রাজশাহীর ৬ চাকার ট্রাক ভারা,২৩ হাজার, ৬০০ পিচ বাঁশ থাকে, ঢাকার মোহাম্মদ পুরের বাঁশ ব্যবসায়ী সাইদুর রহমান বলেন ১৪ চাক্কার ঢাকার ট্রাক ভারা ৪০ হাজার, ৯০০ পিচ বাঁশ থাকে, পৌঁছতে সবমিলিয়ে ছোট গাড়ি ১ লক্ষ ৭০ হাজার, বড় গাড়ি ২লক্ষ ৪০ হাজার খরচ পড়ে, তাছাড়া রাস্তায় অনেক জায়গায় টাকা দিতে হয়। নিদ্রিস্ট স্থানে গিয়ে প্রতি পিছ ছোট বাঁশ ২৫০ হতে ৫০০ শত৫০টাকা দরে বিক্রি হয়।

কুমিল্লা, ঢাকা, ব্রাম্মনবাড়িয়া, রাজশাহীতে এই বাঁশের ব্যাপক চাহিদা। নীলফামারীর বিভিন্ন স্থান হতে প্রতিমাসে, ৩৫ হতে, ৪০ টি বাঁশের ট্রাক দেশের নানা প্রান্তে যায়। এ বিষয়ে মুঠোফোনে কথাহলে রংপুর বিভাগের সহকারী বন সংরক্ষক ড. প্রান্তোষ চন্দ্র রায়, জানান যেখানে পন্য উৎপাদন হয়,ব্যাপক ভাবে পাওয়া যায়. চাহিদার চেয়ে মজুদ বেশী সেখানে একটু দাম কম হবে। যারা ব্যবসায়ী তারা তো লাভের জন্য ব্যবসা করে, গাড়ী ভাড়া, রাস্তায় নানাবিধ খরচ, যে জায়গায় প্রচুর চাহিদা সেই স্থান নির্বাচন, সেটা বিবেচনা করেই ব্যবসা করে ব্যবসায়ী ও মধ্যস্বত্ব ভোগিরা। তবে নীলফামারীর বাঁশের গুনগত মান ভালো, এই সব বিবেচনা করে আঞ্চলিক বাঁশ গবেষণা কেন্দ্র ও প্রশিক্ষন কেন্দ্র স্থাপন করেছে সরকার। এই বাঁশের চাহিদা একটু বেশী।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.