দিনাজপুরের চিরিরবন্দর উপজেলায় তথ্য আপা প্রকল্পের উঠান বৈঠক

0

মোঃ আসাদুল্লাহ আল গালিব, দিনাজপুর প্রতিনিধি : দিনাজপুর জেলার চিরিরবন্দর উপজেলায় ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন তথ্য আপা প্রকল্পের অধীনে উঠান বৈঠক অনুষ্ঠিত হয়। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা নারী পুরুষের সমতা আনয়নে নারীর ক্ষমতায়নের উপর গুরুত্ব আরোপ করে তথ্য আপা প্রকল্প প্রনয়ন করেছেন।

বুধবার (৮ ডিসেম্বর) বেলা ১১ টায় “শেখ হাসিনার বারতা নারী-পুরুষ সমতা” ” নারী-পুরুষ সমতায় তথ্য আপা পথ দেখায়” এই প্রতিপাদ্যকে সামনে রেখে তথ্যকেন্দ্র, চিরিরবন্দর, দিনাজপুর এর আয়োজনে উপজেলার ৩নং ফতেজংপুর ইউপির চম্পাতলী বাজারের মোঃ ফজলুল হক শাহ্ এর মিল চাতালে উঠান বৈঠক অনুষ্ঠিত হয়।

চিরিরবন্দর উপজেলা তথ্যসেবা কমকর্তা হাসিনা বানু এর সভাপতিত্বে উঠান বৈঠকে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চিরিরবন্দর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান এসোসিয়েশন এর সাধারণ সম্পাদক মোছাঃ লায়লা বানু।

চিরিরবন্দর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান এসোসিয়েশন এর সাধারণ সম্পাদক মোছাঃ লায়লা বানু বলেন, বাংলাদেশের প্রায় অর্ধেক জনগোষ্ঠী নারী। অর্থনৈতিক কর্মকান্ডে নারীর অংশগ্রহণ ও ক্ষমতায়ন দেশের সার্বিক অগ্রগতির অন্যতম শর্ত। নারীর ক্ষমতায়নে তথ্যপ্রযুক্তির ব্যবহার অত্যন্ত গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে। বাংলাদেশের গ্রামের অসহায়, দরিদ্র, সুবিধাবঞ্চিত কিংবা কম সুবিধাপ্রাপ্ত নারীর তথ্যে প্রবেশাধিকার এবং তাদেরকে তথ্যপ্রযুক্তির সেবা প্রদান নি:সন্দেহে নারীর ক্ষমতায়নকে ত্বরান্বিত করবে। এ লক্ষ্যে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক “তথ্যআপা: ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন” শীর্ষক প্রকল্পটি গৃহীত হয়।

মহিলাদের দৈনন্দিন সমস্যা সমাধানে তথ্য আপা তার বক্তব্যে বিভিন্ন সেবা সমূহ তুলে ধরেন। সেবা গুলো হলো ১.তথ্য প্রযুক্তি সেবা ২.চাকরির আবেদনপত্র পূরণ ৩.ভর্তি পরীক্ষা ফরম পূরণ ৪.আইনী সহায়তার পরামর্শ প্রদান ৫.বিভিন্ন পরীক্ষার ফলাফল ৬.মহিলাদের ডায়াবেটিকস পরীক্ষা সহ রক্তচাপ পরিক্ষা, তাপমাত্রা, ওজন মাপার ব্যবস্থা করে থাকেন।

এছাড়াও গ্রামীন নারীদের উৎপাদিত ও সংগৃহীত পন্য বিক্রয়ের জন্য লাল সবুজ ডটকম নামক মার্কেটপ্লেস পরিচালনা করে থাকেন। উপরোক্ত সকল সেবাই তথ্যকেন্দ্র থেকে বিনামূল্যে ডোর টু ডোর উঠান বৈঠকের মাধ্যমে প্রদান করে থাকেন।

উঠান বৈঠকে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,মোঃ ইনজামামুল হক শাখা ব্যবস্থাপক, পল্লীসঞ্চয় ব্যাংক চিরিরবন্দর, দিনাজপুর, নাসরিন সিদ্দিকা সহকারী তথ্যসেবা কমকর্তা, মোছাঃ আফসানা শিরিন সহকারী তথ্যসেবা কমকর্তা, এনামুল মবিন(সবুজ) সাংবাদিক, মোঃ রাকিব ইসলাম অফিস সহায়ক ও উঠান বৈঠকে ৫০ জন শিক্ষিত যুব মহিলা। অতিথিদের বক্তব্যে বাল্যবিবাহ প্রতিরোধে মায়েদের ভুমিকা অপরিহার্য এবং মাদক তাদের স্বামী ও সন্তানকে যাতে গ্রাস করতে না পারে সেই লক্ষ্যে নারীদের সচেতন থাকার উপদেশ প্রদান করা হয়।

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.