শব্দ দূষণ নিয়ন্ত্রণে প্রত্যেকের দায়িত্বশীল ভুমিকা পালন করতে হবে -ডিসি নেত্রকোণা

0

মেহেদী হাসান আকন্দ: পরিবেশ অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন শব্দ দূষণ নিয়ন্ত্রণে অংশীদারিত্বমূলক প্রকল্পের আওতায় বিভিন্ন সেক্টরের মানুষকে সচেতন করার লক্ষ্যে পরিবহণ চালক ও শ্রমিকদের সচেতনতা মূলক প্রশিক্ষণ কর্মসূচীতে প্রধান অতিথির বক্তব্যে নেত্রকোণা জেলা প্রশাসক কাজি মোঃ আবদুর রহমান বলেন, শব্দ দূষণে শুধু পরিবহণ চালক ও শ্রমিকদের দায়ী না করে নিজ নিজ অবস্থান থেকে প্রত্যেকের দায়িত্বশীল ভুমিকা পালন করতে হবে।

নেত্রকোণা পরিবেশ অধিদপ্তরের উদ্যোগে বুধবার সকাল ১১ টায় নেত্রকোণা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি)’র সম্মেলন কক্ষে পরিবেশ অধিদপ্তর ময়মনসিংহ বিভাগীয় কার্যালয়ের পরিচালক ফরিদ আহ্মদ এর সভাপতিত্বে শব্দ দূষণ নিয়ন্ত্রণে পরিবহন চালক ও শ্রমিকদের সচেতনতামূলক প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, নেত্রকোণা জেলা সিভিল সার্জন ডাঃ মোঃ সেলিম মিঞা, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ ফখরুজ্জামান জুয়েল, পরিবেশ অধিদপ্তর ময়মনসিংহ বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক রুবেল মাহ্মুদ, নেত্রকোণা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি)’র ভারপ্রাপ্ত অধ্যক্ষ পীযুষ কান্তি সরকার, বিআরটিএ নেত্রকোণার সহকারী পরিচালক মোবারক হোসেন ।

অতিরিক্ত পুলিশ সুপার ফখরুজ্জামান জুয়েল শব্দ দূষণের ক্ষতিকর বিভিন্ন দিক তুলে ধরে বলেন, শুধু আইন প্রয়োগ করে শব্দ দূষণ রোধ বা নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। শব্দ দূষণ নিয়ন্ত্রণে সবাইকে আইনের প্রতি শ্রদ্ধাশীল হওয়ার তিনি আহব্বান জানান। সিভিল সার্জন মোঃ সেলিম মিঞা বলেন, সচেতনতার মাধ্যমে আমরা করোনার মতো ভয়াবহ মহামারী ব্যাধিকে প্রতিরোধ ও নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়েছি। তেমনি সচেতনতার মাধ্যমে শব্দ দূষণ নিয়ন্ত্রণে আনার আশা ব্যক্ত করেন।

প্রধান অতিথির বক্তৃতায় জেলা প্রশাসক কাজি মোঃ আবদুর রহমান বলেন, নগর জীবনে আমরা অসহনীয় শব্দের সঙ্গে বসবাস করছি। শব্দ দূষণ, শব্দ দূষণের উৎস, শব্দ দূষণের ক্ষতিকর প্রভাব তুলে ধরে শব্দ দূষণের উৎসসমূহ বন্ধ করতে কার্যকর পদক্ষেপ গ্রহণে প্রত্যেকের দায়িত্বশীল ভুমিকা পালনের আহব্বান জানান। নেত্রকোণা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক সাবিকুন্নাহারের সঞ্চালনায় মূল বক্তব্য উত্থাপন করেন নেত্রকোণা পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক সুশীল কুমার দাস। প্রশিক্ষণ কর্মশালায় প্রায় শতাধিক পরিবহণ চালক ও শ্রমিক অংশগ্রহণ করেন।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.