ডোমারে প্রশিক্ষণ ও মতবিনিময় সভা

0

সত্যেন্দ্রনাথ রায় নীলফামারী প্রতিনিধি : নীলফামারীর ডোমারে উচ্চ ফলনশীল রপ্তানিযোগ্য নতুন জাতের আলুর নানাবিধ বিষয় নিয়ে বীজ ডিলারদের সাথে প্রশিক্ষণ মতবিনিময় সভা অনুষ্ঠিত। ৩১ শে জানুয়ারী সোমবার ডোমার ভিত্তি বীজআলু উৎপাদন খামারের আয়োজনে ভিত্তি বীজ আলু কনফারেন্স হলরুমে, বিএডিসির অতিরিক্ত মহাব্যবস্থাপক রাজেন আলী মন্ডলের সভাপতিত্বে, প্রশিক্ষণ ও মতবিনিময় সভার আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন বিএডিসির অতিরিক্ত সচিব ও চেয়ারম্যান এ এফ এম হায়াতুল্লাহ, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন বিএডিসির অতিরিক্ত মহাব্যবস্থাপক রেজাউল করিম, সভায় আরো বক্তব্য প্রদান করেন বিএডিসির সদস্য পরিচালক (সার ব্যবস্থাপনা) আমিরুল ইসলাম, বীজ ও উদ্যান সদস্য পরিচালক মোস্তাফিজুর রহমান, সচিব আশরাফুজ্জামান, বীজ মহাব্যবস্থাপক দীপক চন্দ্র দে প্রমুখ। প্রশিক্ষন ও মতবিনিময় সভায় উচ্চ ফলনশীল, রপ্তানিযোগ্য নতুন জাতের আলুর সম্প্রসারন এবং বীজআলু রপ্তানি, আলু উৎপাদন, সংরক্ষণ, বিপনন ও রপ্তানি কলাকৌশল নিয়ে, আলুর বীজ অঙ্কুরোদয় থেকে শুরু করে বিদেশে রপ্তানি যোগ্য বিষয় নিয়ে প্রধান অতিথি অনুষ্ঠানে সারা বাংলাদেশের ৪৬ জন ডিলারে সামনে বিস্তারিত তুলে ধরেন।

মতবিনিময় সভার পূর্বে অতিথিগন ডোমার বীজ আলু উৎপাদন খামারের টিসু কালচার, ল্যাবরেটরী, মিনি টিউব হতে বীজের উৎপাদন,নেট হাউজ, ১৪ জাতের প্লটসেট, আলু লাইভ মিউজিয়াম, ৩৮ টি জাতের উৎপাদন যাচাই পরীক্ষা করেন ও বিভিন্ন প্রজেক্ট ঘুরে দেখেন ল্যাবরেটরীর স্থানে একটি সালাক গাছের চারা রোপর করেন। উদ্ভোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন ডোমার ভিত্তি বীজ আলু উৎপাদন খামারের উপ পরিচালক আবু তালেব মিঞা। অনুষ্ঠান সঞ্চালনা করেন বিএডিসির উপপরিচালক মান নিয়ন্ত্রক শামীম হাচান। অনুষ্ঠানে সাংবাদিক সহ বিভিন্ন পেশার ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

 

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.