তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যকর্মীরা কাজ করছে বিধায় বাংলাদেশে মাতৃ ও শিশু মৃত্যু হার কমেছে : অংসুই প্রু চৌধুরী

0

নিহার বিন্দু চাকমা, রাঙ্গামাটি : সবকিছু পরিকল্পিতভাবে আমাদেরকে অগ্রসর হতে হবে মন্তব্য করে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরী বলেছেন, ৮০০ কোটি জনসংখ্যার মধ্যে আমিও একজন। পরিকল্পিত পরিবার যদি প্রতিষ্ঠিত হয় তাহলে দেশ এগিয়ে যাবে। পরিবার পরিকল্পনা বিভাগ শুধুমাত্র জন্মনিয়ন্ত্রণের ক্ষেত্রে কাজ করছে না। পরিকল্পিত পরিবারকে সচেতন করে তুলছে। তার পাশাপাশি স্বাস্থ্য বিভাগসহ মাতৃ এবং শিশু মৃত্যু রোধ করার জন্য এই বিভাগের তৃণমূল পর্যায়ে স্বাস্থ্য কর্মীরা কাজ করছে বিধায় বাংলাদেশে মাতৃ ও শিশু মৃত্যু হার তুলনামূলকভাবে কমিয়ে আনতে পেরেছি। এটা স্বাস্থ্য ক্ষেত্রে বাংলাদেশের জন্য বড় ধরনের অর্জন। আর এই অর্জনের পিছনে সবকিছু পরিকল্পনা এবং নির্দেশনায় বর্তমান সরকার দৃঢ়ভাবে দেশ পরিচালনা করে যাচ্ছে।

বৃহস্পতিবার (২১ জুলাই) সকালে জেলা পরিষদের হল রুমে বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা পরিষদ চেয়ারম্যান এ কথা বলেন। সভায় জেলা পরিষদের সদস্য দীপ্তিময় তালুকদারের সভাপতিত্বে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আল মামুন মিয়া, অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) মারুফ আহম্মেদ, কাউখালি উপজেলা চেয়ারম্যান শামসুদ্দোহা চৌধুরী, জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের সভাপতি মো. মুজিবুর রহমান সহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন প্রমূখ।

জেলা পরিষদ চেয়ারম্যান আরও বলেন, এলাকা ও কাজের ক্ষেত্রে শুধু হতাশা হলে চলবে না। হতাশা জাতি কোনদিন উন্নতি করতে পারে না। সাহস করে প্রতিভা, স্বপ্ন, উদ্দীপনা, উচ্ছ্বাস থাকতে হবে তাহলেই জাতি সামনের দিকে এগিয়ে যাবে। পরিকল্পিত পরিবার গঠনের ক্ষেত্রে মাঠ পর্যায় যারা কাজ করছে তাদের ভূমিকা বিগত দিনেও ছিল আগামী দিনেও আমরা প্রত্যাশা রাখি।

এদিকে সকাল ৯টায় রাঙ্গামাটি জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের আয়োজনে “৮০০ কোটির পৃথিবী : সকলের সুযোগ, পছন্দ ও অধিকার নিশ্চিত করে প্রাণবন্ত ভবিষ্যৎ গড়ি” এই প্রতিপাদ্যে এক র্যালি বের করা হয়। র্যালিটি শহরের শিল্পকলা একাডেমি থেকে শুরু হয়ে জেলা পরিষদের প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। এছাড়াও স্বাস্থ্য ক্ষেত্রে অবদান রাখায় সদর উপজেলায় ৮ জন ও জেলা পর্যায়ে ১০ জনসহ মোট ১৮ জনকে শ্রেষ্ঠ হিসেবে পুরস্কার প্রদান করা হয়।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.