তিন যুগ পর নাজিরগঞ্জ-ধাওয়াপাড়া নৌ-পথে বড় ফেরি চলাচল শুরু

0

পাবনা প্রতিনিধি : প্রায় তিন যুগ পর পাবনার সুজানগরের নাজিরগঞ্জ এবং রাজবাড়ীর ধাওয়াপাড়া নৌ-পথে কে-টাইপের তিনতলা বিশিষ্ট বড় ফেরি চলাচল শুরু হয়েছে।

ফেরি পরিচালনা কর্তৃপক্ষ পরিবর্তন হওয়ার পর রোববার বিকালে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশন (বিআইডব্লিউটিসি) ওই ফেরি চালু করে।

এর আগে উক্ত নৌপথে সড়ক ও জনপদ বিভাগ নিয়ন্ত্রিত দুইটি ইউটিলিটি (ছোট) ফেরি চলাচল করতো। ওইদিন বিকেল চারটায় পাবনা-২ আসনের সংসদ সদস্য আহমেদ ফিরোজ কবির অনুষ্ঠানিকভাবে ওই ফেরি চলাচল কার্যক্রমের উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশনের অতিরিক্ত পরিচালক আরিফ উদ্দিন ও সুজানগর উপজেলা চেয়ারম্যান শাহীনুজ্জামান শাহীন।‌

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সুজানগর পৌর মেয়র রেজাউল করিম রেজা, সুজানগর উপজেলা নির্বাহী কর্মকর্তা তরিকুল ইসলাম, সুজানগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল হান্নান, জেলা পরিষদের সদস্য ফররুখ কবির বাবু, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মর্জিনা খাতুন, নাজিরগঞ্জ ইউপি চেয়ারম্যান মশিউর রহমান খান, হাটখালী ইউপি চেয়ারম্যান ফিরোজ আহমেদ খান, আওয়ামী লীগ নেতা ইউনুস আলী বাদশা, ফেরদৌস আলম ফিরোজ ও‌ সাব্বির হোসেন রাজু।

বিআইডব্লিউটিসি’র ম্যানেজার (বাণিজ্য) শাফায়াত আহমেদ বলেন, এখন থেকে উক্ত নৌ-পথে যাত্রীবাহী বাস এবং মালামালবাহী ট্রাকের সুবিধার্থে দিনে এবং রাতে তিন থেকে চারটি বড় ফেরি চলাচল করবে। ওই সকল ফেরীতে ২০/২২টি ভারী এবং মাঝারি যানবাহন চলাচল করতে পারবে।

নাজিরগঞ্জ ইউপি চেয়ারম্যান মশিউর রহমান খান বলেন, প্রায় তিন যুগ আগে ওই নৌপথে সড়ক ও জনপদ কর্তৃপক্ষ নিয়ন্ত্রিত দুইটি ইউটিলিটি (ছোট) ফেরি চালু করা হয়। ওই দুটি ফেরি অত্যন্ত ছোট হওয়ায় তেমন যানবাহন চলাচল করতে পারতনা। তাছাড়া ফেরি দুটি চলত অনিয়মিত। সেইসঙ্গে সড়ক ও জনপথ বিভাগের নদী ড্রেজিং করার কোন সরঞ্জামাদি না থাকায় শুষ্ক মৌসুমে নদীর নাব্যতা কমে গেলে ফেরি চলাচল বন্ধ থাকতো। এতে ওই নৌপথে চলাচলকারী যানবাহন এবং জনসাধারণের সীমাহীন দুর্ভোগ পোহাতে হতো। কিন্তু ওইদিন বিআইডব্লিউটিসির ফেরি চলাচল শুরু হওয়ার মধ্য দিয়ে সেই দুর্ভোগ দূর হলো বলে তিনি মনে করেন।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.