গণকবর সংরক্ষণ ও মুক্তিযুদ্ধ জাদুঘর স্থাপনের দাবিতে মানববন্ধন

0

পাবনা প্রতিনিধি : পাবনায় মহান মুক্তিযুদ্ধে শহীদদের গণকবর সংরক্ষণ ও মুক্তিযুদ্ধ জাদুঘর স্থাপনের দাবিতে মানববন্ধন করেছেন মুক্তিযোদ্ধা ও নাগরিক সমাজ। আজ ২৯ মার্চ মঙ্গলবার দুপুরে শহরের মুক্তিযোদ্ধা মার্কেটের সামনে থেকে একটি মৌন মিছিল নিয়ে পুরাতন টেলিফোন এক্সচেঞ্জ ভবনের সামনে মানববন্ধনে মিলিত হন তারা।

এ সময় বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদ, বীর মুক্তিযোদ্ধা আ.স.ম আব্দুর রহিম পাকন, পাবনা পৌর মেয়র শরিফ উদ্দিন প্রধান, সাবেক ছাত্রনেতা আনিসুজ্জামান দোলন সহ আরো অনেকে।

বক্তারা বলেন, একাত্তরের মার্চে মুক্তিযুদ্ধের শুরুতেই পাবনা আক্রমণ করে পাকিস্তানি সেনারা ঘাঁটি গাড়ে পুরাতন টেলিফোন এক্সচেঞ্জ ভবন ও বিসিক শিল্পনগরীতে। রাজনীতিবিদ, ব্যবসায়ী ও বুদ্ধিজীবীদের তুলে নিয়ে শুরু করে হত্যাযজ্ঞ। শেখ মুজিবর রহমানের নির্দেশে প্রশাসন, পুলিশ বাহিনী ও মুক্তিকামী জনতা প্রতিরোধ গড়ে তোলে। ২৭ থেকে ২৯ মার্চ চলে টানা তিনদিন যুদ্ধের সকল পাকিস্তানী সেনা হত্যা করে টেলিফোন এক্সচেঞ্জ ভবন দখলে নেয় মুক্তিযোদ্ধারা।

এরপর, দেশের প্রথম মুক্তাঞ্চল হিসেবে ২৯ শে মার্চ থেকে ৯ এপ্রিল পর্যন্ত শত্রুমুক্ত ছিল পাবনা। গৌরবময় সেই স্মৃতির সে ভবন এখন পরিত্যক্ত, মাদকসেবীদের আখড়ায় পরিণত হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন মুক্তিযোদ্ধারা। অবিলম্বে ভবনটি সংস্কার করে মুক্তিযুদ্ধ যাদুঘর স্থাপনের দাবি জানান তারা।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.