দশদিনব্যাপী নৌকাবাইচ প্রতিযোগিতা শেষে বিজয়ীরা পুরস্কার পেলেন গরু

0

পাবনা প্রতিনিধি : পাবনার আটঘরিয়ায় উৎসবমুখর পরিবেশে আর হাজারো দর্শকের উপস্থিতিতে শেষ হলো দশদিনব্যাপী গ্রামবাংলার ঐহিত্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মরণে প্রতিবারের মতো এবারও উপজেলার গোড়রী গ্রামের চিকনাই নদীতে গত ১১ সেপ্টেম্বর উদ্বোধন করা হয় এই নৌকাবাইচ প্রতিযোগিতা।

রবিবার (২৪ সেপ্টেম্বর) বিকেলে দশদিনব্যাপী প্রতিযোগিতার ফাইনাল খেলা অনুষ্ঠিত হয়। ফাইনালে অংশ নেয় চারটি নৌকাবাইচ দল। এতে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে আটঘরিয়ার চান্দাই জনতা এক্সপ্রেস।

এছাড়া ফরিদপুরের নিউ শেরে বাংলা দ্বিতীয় স্থান, একই এলাকার হাদল দুরন্ত এক্সপ্রেস তৃতীয় এবং মৌদ স্বাধীন বাংলা চতুর্থ স্থান অধিকার করে। পরে অতিথিরা সব দলের হাতে পুরস্কার তুলে দেন। প্রত্যেক দলকে পুরস্কার হিসেবে গরু দেয়া হয়।

চ্যাম্পিয়ন দলকে দেড় লাখ টাকা মুল্যের একটি গরু, দ্বিতীয় স্থান অধিকারী দলকে এক লাখ ৪০ হাজার টাকা মুল্যের একটি গরু, তৃতীয় স্থান অধিকারী দলকে এক লাখ ৩০ হাজার টাকা মুল্যের একটি গরু এবং চতুর্থ স্থান অধিকারী দলকে এক লাখ টাকা মুল্যের একটি গরু পুরস্কার দেয়া হয়। এছাড়া অংশগ্রহণকারী প্রত্যেক দলকে স্বান্তনা পুরস্কার হিসেবে একটি করে এলইডি টিভি দেয়া হয়।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্কয়ার টয়লেট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক বীর মুক্তিযোদ্ধা অঞ্জন চৌধুরী পিন্টু। আটঘরিয়া পৌর মেয়র ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি শহিদুল ইসলাম রতনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, আটঘরিয়া উপজেলা চেয়ারম্যান তানভীর ইসলাম, জেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক কামরুল হাসান মিন্টু, পাবনা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সহ-সভাপতি ও জেলা যুবলীগের আহ্বায়ক আলী মুর্তজা বিশ্বাস সনি, যুগ্ম আহ্বায়ক শিবলী সাদিক, জেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক রুহুল আমিন, ভাড়ারা ইউপির সাবেক চেয়ারম্যান আবু সাইদ খান।

স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের পৃষ্ঠপোষকতায় ও রুচির সৌজন্যে এ বছরের প্রতিযোগিতায় পাবনা ও সিরাজগঞ্জ জেলার দশটি নৌকাবাইচ দল অংশ নেয়।

নৌকাবাইচ দেখতে নদীর দুইপাড়ে হাজার হাজার বিভিন্ন বয়সী নারী-পুরুষ দর্শকের সমাগম ঘটে। নৌকাবাইচ প্রতিযোগিতা ঘিরে আশপাশের গ্রামগুলোতে ঈদ উৎসবের আমেজ বিরাজ করে। বাড়ি বাড়িতে মেয়ে জামাই নিয়ে আসা হয়। আত্মীয় স্বজনকে দাওয়াত দেয়া হয়।

নৌকাবাইচ প্রতিযোগিতার আয়োজক আটঘরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান তানভীর ইসলাম বলেন, গ্রামবাংলার ঐতিহ্যকে ধরে রাখতে এবং নতুন প্রজন্মের সাথে পরিচয় করিয়ে দিতে প্রতিবছর এই নৌকাবাইচ প্রতিযোগিতার আয়োজন করা হয়। আর সবার সহযোগিতায় আগামীতেও এই আয়োজনের ধারা অব্যাহত থাকবে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.