সম্মাননা পেলেন নাজমুল আহসান, কাজী রকিব ও অনিন্দিতা কাজী ব্যতিক্রমী আয়োজনে নবযুগ’র প্রীতি সম্মিলন অনুষ্ঠিত

0

নিউইয়র্ক (ইউএনএ): নিউইয়র্ক থেকে প্রকাশিত সাপ্তাহিক নবযুগ-এর বর্ষপূর্তী উপলক্ষ্যে বর্ণাঢ্য ও ব্যতিক্রমী আয়োজনে অনুষ্ঠিত হলো প্রীতি সম্মিলন। অনুষ্ঠানে ‘নবযুগ সম্মাননা’ পেয়েছেন তিন গুণীজন। তারা হলেন- প্রবীণ সাংবাদিক, সাপ্তাহিক পরিচয় সম্পাদক নাজমুল আহসান, বিশিষ্ট চিত্রশিল্পী কাজী রকিব এবং বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের নাতনী অনিন্দিতা কাজী। সিটির লাগোর্ডিয়া ম্যারিয়েট এয়ারপোর্ট হোটেলের গ্র্যান্ড বলরুমে গত ৮ অক্টোবর, শুক্রবার রাতে আয়োজিত নবযুগ-এর প্রথম প্রীতি সম্মিলনে তিন গুণীর হাতে সম্মাননা তুলে দেন পত্রিকাটির সম্পাদক ও প্রকাশক শাহাব উদ্দিন সাগর। অনুষ্ঠানে মূলধারার রাজনীতিক ও কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গসহ চার শতাধিক অতিথি উপস্থিত ছিলেন সংশ্লিস্ট সূত্রে জানা গেছে। খবর ইউএনএ’র।

অনুষ্ঠানের শুরুতে ছিল নবযুগ এর থিম সংগীত। ছিলো বাফার শিল্পীদের পরিবেশনায় ‘বিদ্রোহী কবি’ খ্যাত কাজী নজরুলের বিদ্রোহী কবিতা বলবীর আবৃত্তি, নৃতেৃর সাথে দেশের গান’ কবি রবীন্দ্রনাথের ‘রক্ত করবী’ নাটক মঞ্চায়ন, নৈশ ভোজ আর প্রবাসী শিল্পীদের সঙ্গীতানুষ্ঠান। অনুষ্ঠানে কবি নজরুলের বলবীর কবিতা আবৃত্তি করেন রাহাত মুক্তাদির।

অনুষ্ঠানে মূল বক্তব্য রাখেন নবযুগ সম্পাদক শাহাব উদ্দিন সাগর। এছাড়াও শুভেচ্ছা বক্তব্য রাখেন মূলধারার রাজনীতিক স্টেট সিনেটর জন ল্যূ, ডেপুটি কুইন্স বরো প্রেসিডেন্ট রণদা বিন্দা, নিউইয়র্ক সিটি কাউন্সিলম্যান শেখর কৃষ্ণান, নিউইয়র্ক সিটি কাউন্সিল ডিস্ট্রিক্ট-৩২ থেকে ডেমোক্র্যাট দলীয় প্রার্থী ফিলিসিয়া সিং। অনুষ্ঠানে সম্মাননাপ্রাপ্তরা তাদের অনুভূতি ব্যক্ত করেন।

অনুষ্ঠানের এক পর্যায়ে নবযুগ পরিবারের নিয়মিত লেখক বীর মুক্তিযোদ্ধা সুব্রত বিশ্বাস, শহীদ সন্তান ফাহিম রেজা নূর, বিশিষ্ট রাজনীতিক ও লেখক সামছুদ্দিন আজাদ, কবি ও কথাসাহিত্যিক কাজী জহিরুল ইসলাম, কমিউনিটি অ্যাক্টিভিষ্ট শাহাব উদ্দীন, কবি ও প্রাবন্ধিক ফকির ইলিয়াস, সাংবাদিক হাবিব রহমান, কমিউনিটি অ্যাক্টিভিষ্ট আহবাব চৌধুরী খোকন, তরুণ ডেমোক্র্যাট আহনাফ আলম, নবযুগ এর ব্যবস্থাপনা সম্পাদক শামসুন নাহার নিম্মি, বাণিজ্যিক উপদেষ্টা হেলিম আহমদ, বিশেষ প্রতিনিধি শামসুল আলম লিটন, ইংরেজি বিভাগের প্রধান সাজিদ সীমান্ত, উপ প্রধান লাবীব প্রান্ত ও সম্মাননাপ্রাপ্ত তিনজন অতিথি মিলে কেক কাটা হয়। সমগ্র অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন টাইম টেলিভিশন-এর নিউজ প্রেজেন্টার সাদিয়া খন্দকার।

নৈশভোজের পর সংগীত পরিবেশন করেন শাহ মাহবুব, শশী, রানো নেওয়াজ, কামরুজ্জামান বকুল, বিউটি দাশ, রায়ান তাজ, রোকসানা মির্জা, আমানত হোসেন প্রমুখ। প্রীতি সম্মিলন উপলক্ষে ১০০ পৃষ্ঠার বিশেষ সংখ্যা প্রকাশ করে সাপ্তাহিক নবযুগ। উল্লেখ্য, নবযুগ একটি ঐতিহাসিক নাম। নবযুগ নামের পত্রিকা’র প্রতিষ্ঠাতা ছিলেন শেরে বাংলা এ কে ফজলুল হক। ১৯২০ সালের ১২ জুলাই বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম ও কমরেড মোজাফফর আহমদ’র যুগ্ম সম্পাদনায় নবযুগ পত্রিকা প্রকাশিত হয়। মাঝপথে পত্রিকাটি বন্ধ হয়ে যায়। সেই নবযুগ-এর নামানুসারেই একশো বছর পর অর্থাৎ ২০২০ সালের ১০ জানুয়ারী নিউইয়র্ক থেকে সাপ্তাহিক নবযুগ প্রকাশিত হয়।

 

 

আপনি এগুলোও দেখতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না.